scorecardresearch
 

Janmashtami 2022: জন্মাষ্টমীতে ভুলেও ছিঁড়বেন না তুলসী পাতা, শ্রীকৃষ্ণকে তুষ্ট করতে মেনে চলুন এই নিয়ম

Janmashtami 2022 Rules: জন্মাষ্টমী উপলক্ষে নবদ্বীপ, নদীয়া, মথুরা, বৃন্দাবন সহ দেশের বিভিন্ন স্থানে মহা সমারোহে উৎসব পালন করা হয়। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি।

Advertisement
এবছর ১৮ ও ১৯ অগাস্ট দু'দিনই পালন হবে জন্মাষ্টমী এবছর ১৮ ও ১৯ অগাস্ট দু'দিনই পালন হবে জন্মাষ্টমী

Janmashtami 2022: হিন্দুদের বারো মাসে তের পার্বণের মধ্যে জন্মাষ্টমী অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা উৎসব। জন্মাষ্টমী উপলক্ষে নবদ্বীপ, নদীয়া, মথুরা, বৃন্দাবন সহ দেশের বিভিন্ন স্থানে মহা সমারোহে উৎসব পালন করা হয়। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। এবছর ১৮ ও ১৯ অগাস্ট দু'দিনই পালন করা যাবে জন্মাষ্টমী। ১৮ অগাস্ট রাত ৯.২০ মিনিটে শুরু হয়ে, ১৯ অগাস্ট রাত ১০.৫৯ মিনিটে সমাপ্ত হবে অষ্টমী তিথি। নিশীথ পুজো ১২.৩ মিনিট থেকে ১২.৪৭ মিনিট পর্যন্ত থাকবে। 

বাসুদেব ও দেবকীর অষ্টম সন্তান এবং বিষ্ণুর অষ্টম অবতার কৃষ্ণ কংসের কারাগৃহে জন্ম হয়। ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ও রোহিণী নক্ষত্রে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। প্রতি বছর এই তিথিতে কৃষ্ণের ছোটবেলার রূপ, ননীগোপালের পুজো করা হয়। জন্মাষ্টমীতে অনেক সময় মানুষ না জেনে বড় ভুল করে ফেলে। জ্যোতিষীরা বলছেন, শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীতে কিছু নিয়মের বিশেষ যত্ন নেওয়া উচিত।

* তুলসী পাতা

জন্মাষ্টমীর দিন ভুলেও তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। শ্রীকৃষ্ণকে বিষ্ণুর অবতার মনে করা হয় এবং তুলসী ভগবান বিষ্ণুর অত্যন্ত প্রিয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশীতে, ভগবান বিষ্ণুর দেবতার রূপ শালিগ্রাম এবং তুলসীর বিবাহও হয়।

* ভাত এড়িয়ে চলুন 

হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী জন্মাষ্টমীর দিন ভাত খাওয়া এড়িয়ে চলুন। জন্মাষ্টমীর মতো একাদশীতেও চাল বা যবের তৈরি জিনিস না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

* রসুন- পেঁয়াজ 

জন্মাষ্টমীর দিন রসুন, পেঁয়াজ ইত্যাদি খাওয়া উচিত নয়। এদিন মাংস এবং অ্যালকোহল থেকে দূরে থাকুন। ফল খেয়ে এদিন উপবাস করতে পারেন।

* কালো রঙের সামগ্রী 

জন্মাষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণকে কোনও কালো রঙের সামগ্রী নিবেদন করবেন না। এছাড়াও, কালো কাপড় পরে ঈশ্বরের পুজো করবেন না। কালো রঙের ব্যবহার সাধারণত অশুভ এবং শোকের প্রতীক হিসাবে বিবেচিত।

Advertisement

 

Advertisement