scorecardresearch
 

Ram-Sita Pujo at Home: সংসার হবে সুখের, ঘরে রাম-সীতার পুজো করবেন কী ভাবে? জানুন নিয়ম

বাড়িতেই রাম-সীতার পুজো করতে পারেন রোজ। বাড়িতে রাম দরবারের ছবি রাখা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত রয়েছে, ঘরে রাম দরবারের ছবি থাকলে সুখ-শান্তিতে ভরে ওঠে সংসার। তবে বাড়িতে রাম-সীতার ছবি বা মূর্তি রাখলে নিয়মিত পুজো করা জরুরি।

Advertisement
বাড়িতে রাম দরবারের মূর্তি রাখা শুভ। বাড়িতে রাম দরবারের মূর্তি রাখা শুভ।
হাইলাইটস
  • বাড়িতেই রাম-সীতার পুজো করতে পারেন রোজ।
  • বাড়িতে রাম দরবারের ছবি রাখা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।
  • ঘরে রাম দরবারের ছবি থাকলে সুখ-শান্তিতে ভরে ওঠে সংসার।

সোমবার রামমন্দিরের উদ্বোধনের আগে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে অযোধ্যায়। রামলালার মূর্তির ছবি প্রকাশ্যে এসেছে। অনেকেই অযোধ্যায় রামমন্দিরে যাওয়ার কথা ভাবছেন। তবে চাইলে বাড়িতেই রাম-সীতার পুজো করতে পারেন রোজ। বাড়িতে রাম দরবারের ছবি রাখা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত রয়েছে, ঘরে রাম দরবারের ছবি থাকলে সুখ-শান্তিতে ভরে ওঠে সংসার। তবে বাড়িতে রাম-সীতার ছবি বা মূর্তি রাখলে নিয়মিত পুজো করা জরুরি। তা হলেই সৌভাগ্য বজায় থাকবে সবসময়। 

রাম দরবার কী? 

রামচন্দ্র, সীতা, লক্ষ্মণ এবং হনুমান, রামায়ণের এই চার চরিত্রকে একসঙ্গে বলা হয় রাম দরবার। বাস্তু মতে, ঘরে রাম দরবারের ছবি রাখলে সব বাধা কেটে যায়। সংসারের সমস্ত অন্ধকার দূর হয়ে যায়। 

আরও পড়ুন

বাড়িতে কোথায় রাখবেন রাম দরবারের ছবি? 

বাস্তু মতে ঘরে সঠিক জায়গায় রাম দরবারের ছবি রাখা উচিত। তা না হলে, অশুভ প্রভাব পড়েত পারে সংসারে। বাড়িতে ঠাকুরের আসনের দক্ষিণ দিকে রাম দরবারের ছবি রাখলে শুভ।  এতে সুখ, শান্তি ও সমৃদ্ধিতে ভরে ওঠে সংসার। বাড়ির ডান দিকেও এই ছবি রাখলে শুভ। তবে হ্যাঁ, ঘরে রাম দরবারের ছবি থাকলে, তার যত্ন করা উচিত। রোজ ছবি পরিষ্কার রাখুন। 

কী ভাবে পুজো করবেন? 

* বাড়িতে রাম দরবারের ছবি থাকলে রোজ পুজো করা উচিত। প্রথমে গঙ্গাজল দিয়ে রাম দরবারের ছবি বা মূর্তি পরিষ্কার করুন। 

* পরিষ্কার করার পর হলুদ কাপড় দিয়ে রাম দরবার মুড়ে দিন। 

* তার পরে ফুল এবং রোলি অক্ষত দিয়ে রাম দরবারের পুজো করুন। 

* প্রদীপ এবং ধূপ জ্বালান। 

* পুজোর পর আরতি করুন। তার পরে বাড়ির সকলকে প্রসাদ দিন। 

Advertisement

বিশ্বাস করা হয়, ঘরে রাম দরবারের পুজো করলে সুখ বজায় থাকে সংসারে। সৌভাগ্যের প্রতীক হিসাবে মনে করা হয় রাম দরবারকে। ঘরে ইতিবাচক শক্তির প্রবেশ ঘটে। 
 

Advertisement