scorecardresearch
 

Kojagori Lakshmi Puja 2021: মা লক্ষ্মী পদ্মেই কেন উপবিষ্ট? জানুন পুরাণের ব্যাখ্যা

Kojagori Lakshmi Puja 2021: শঙ্খধ্বনি, উলুধ্বনি ও নানা উপাচারে পদ্মে বিরাজমান লক্ষ্মীর পুজো (Lakshmi Puja) করার রীতি সেই যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু জানেন, মা লক্ষ্মী পদ্মাসনা কেন? অর্থাৎ মা লক্ষ্মী পদ্মেই কেন উপবিষ্ট? জানুন পুরাণের ব্যাখ্যা।

Advertisement
মা লক্ষ্মী হলেন ধনসম্পদের দেবী মা লক্ষ্মী হলেন ধনসম্পদের দেবী
হাইলাইটস
  • সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে।
  • আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়।
  • মা লক্ষ্মী পদ্মেই উপবিষ্ট থাকেন।

মা লক্ষ্মী (Goddess Lakshmi) হলেন ধনসম্পদের দেবী। সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। কোজাগরী পূর্ণিমার (Kojagori Purnima) দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর (Kojagori Lakshmi) আরাধনা করা হয়। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। শঙ্খধ্বনি, উলুধ্বনি ও নানা উপাচারে পদ্মে বিরাজমান লক্ষ্মীর পুজো (Lakshmi Puja) করার রীতি সেই যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু জানেন, মা লক্ষ্মী পদ্মাসনা কেন? অর্থাৎ মা লক্ষ্মী পদ্মেই কেন উপবিষ্ট? জানুন পুরাণের ব্যখ্যা।

মা লক্ষ্মী কেন পদ্মাসনা?

* পুরাণ মতে ক্ষীরোদ সাগরে মহানাগের উপরে শ্রী বিষ্ণুর সঙ্গে বিরাজ করেন মহালক্ষ্মী। আবার সনাতন ধর্ম অনসারে, বিশেষ ৫টি স্থানে লক্ষ্মীর বাস। আর পদ্ম একান্তই স্ত্রীয়ের প্রতীক। তাই দেবীকে পদ্মাসনা হিসেবেই কল্পনা করা হয়েছে সনাতন ধর্মে। আর ঠিক সেই কারণেই দেবীর পুজোয় পদ্ম অপরিহার্য। 

* যদিও সনাতনী ঐতিহ্য অনুসারে, গজকুম্ভ অর্থাৎ হাতির কপালের মাঝখানে যে উঁচু অংশ সেখানেই থাকেন লক্ষ্মী। যে কারণে মা লক্ষ্মীর অনেক ছবির দুই পাশে হাতির অবস্থান দেখা যায়। 

আরও পড়ুন:  লক্ষ্মীর কোন মন্ত্র জপলে কোন রাশির জীবনে টাকার বৃষ্টি? জানুন

* অন্যদিকে জ্যোতিষশাস্ত্রে রয়েছে আবার ভিন্ন ব্যাখ্যা। জ্যোতিষ মতে, হাতের আঙুলের অগ্রভাবে বাস করেন দেবী। আর সেই কারণেই মানুষের অন্যতম কাজের অঙ্গ হল হাত ও আঙুল। এই অঙ্গই মানুষের খাদ্যের যোগান দেয়। 

* হিন্দু শাস্ত্র আবার বলছে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। ধন সমৃদ্ধির আশায় অনেকেই বছর ভর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর আরাধনা করেন। আর কোজাগরী পূর্ণিমার দিন বিশেষ আয়োজনে পূজিতা হন দেবী। লক্ষ্মীকে শষ্যের দেবী কল্পনা করে, ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তি,আশ্বিন পূর্ণিমা ও দীপাবলিতে তাঁর পুজো হয়। এককথায় বলতে গেলে মাঠে ফসল হওয়ার সময়ই ধনদেবীর আরাধনায় মেতে ওঠেন মানুষ।

Advertisement

আরও পড়ুন: জানুন লক্ষ্মীর স্তোত্র, ধ্যান, পুষ্পাঞ্জলি ও প্রণাম মন্ত্র

* সমাজ নৃতত্ত্ববিদরা মনে করেন, আদি মাতৃকাশক্তির প্রতিরূপ হলেন মা লক্ষ্মী। অন্য একটি মত বলছে, দেবীর আরও এক আবাস স্থল বিল্বপত্র  বা বেল পাতার উল্টো দিক। এক্ষেত্রে একটা বিষয় উল্লেখ্য তা হল, ৩টি বেল পাতাকে দেবাদিদেব মহাদেবের ত্রিনয়ন রূপেরও কল্পনা করা হয়।  

 

Advertisement