scorecardresearch
 

Kojagori Lakshmi Puja 2022: দেবী লক্ষ্মী কি পদ্মেই উপবিষ্ট? জানুন পুরাণের অজানা কাহিনি

Lakshmi Puja 2022: আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার।

Advertisement
পদ্মের উপর উপবিষ্ট থাকেন মা লক্ষ্মী পদ্মের উপর উপবিষ্ট থাকেন মা লক্ষ্মী

সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর (Lakshmi Devi) আরাধনা করা হয়ে থাকে। মা লক্ষ্মী (Maa Lakshmi) হলেন ধনসম্পদের দেবী।  কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন তিনি। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর (Kojagori Lakshmi) আরাধনা করা হয়। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। তবে অনেকেরই অজানা মা লক্ষ্মী পদ্মেই কেন উপবিষ্ট? দেবীর অবস্থান নিয়ে পুরাণ, শাস্ত্র ও জ্যোত্বিষশাস্ত্রে ভিন্ন মত ব্যাখা রয়েছে। 

পুরাণ মতে ক্ষীরোদ সাগরে মহানাগের উপরে শ্রী বিষ্ণুর সঙ্গে বিরাজ করেন মহালক্ষ্মী। আবার সনাতন ধর্ম অনসারে, বিশেষ ৫ স্থানে লক্ষ্মীর বাস। আর পদ্ম একান্তই স্ত্রীয়ের প্রতীক। তাই দেবীকে পদ্মাসনা হিসেবেই কল্পনা করা হয়েছে সনাতন ধর্মে। ঠিক এই কারণেই লক্ষ্মী পুজোয় পদ্ম অপরিহার্য। 

আরও পড়ুন: আগামী বছর কবে পড়েছে পুজো? জানুন ২০২৩ -র মহালয়া থেকে ভাইফোঁটার দিনক্ষণ

জ্যোতিষশাস্ত্রে রয়েছে আবার অন্য ব্যাখ্যা। হাতের আঙুলের অগ্রভাবে বাস করেন দেবী লক্ষ্মী। বিশ্বাস করা হয়, এই কারণেই মানুষের অন্যতম কাজের অঙ্গ হল হাত ও আঙুল। এই অঙ্গই মানুষের খাদ্যের যোগান দেয়। যদিও সনাতনী ঐতিহ্য অনুসারে, গজকুম্ভ অর্থাৎ হাতির কপালের মাঝখানে যে উঁচু অংশ সেখানেই থাকেন লক্ষ্মী। যে কারণে মা লক্ষ্মীর অনেক ছবির দুই পাশে হাতির অবস্থান দেখা যায়। 

আরও পড়ুন: কবে পড়েছে এবছরের ভ্রাতৃ দ্বিতীয়া? জানুন ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার শুভ সময়

হিন্দু শাস্ত্র বলছে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। ধন সমৃদ্ধির আশায় অনেকেই বছর ভর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর আরাধনা করেন। আর কোজাগরী পূর্ণিমার দিন বিশেষ আয়োজনে পূজিতা হন দেবী। লক্ষ্মীকে শষ্যের দেবী কল্পনা করে, ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তি,আশ্বিন পূর্ণিমা ও দীপাবলিতে তার পুজো হয়। এক কথায় বলতে গেলে মাঠে ফসল হওয়ার সময়ই ধনদেবীর আরাধনায় মেতে ওঠেন মানুষ।

Advertisement

আরও পড়ুন: কবে পড়েছে এবছরের কালী পুজো? জানুন দিনক্ষণ, অমাবস্যার সময়

সমাজ নৃতত্ত্ববিদরা মনে করেন, আদি মাতৃকাশক্তির প্রতিরূপ হলেন মা লক্ষ্মী। অন্য একটি মত অনুযায়ী, দেবীর আরও এক আবাস স্থল বিল্বপত্র বা বেল পাতার উল্টো দিক। এক্ষেত্রে একটা বিষয় উল্লেখ্য তা হল, ৩ বেল পাতাকে দেবাদিদেব মহাদেবের ত্রিনয়ন রূপেরও কল্পনা করা হয়।  

কোজাগরী লক্ষ্মী পুজো ২০২২ -র দিনক্ষণ

আগামী ৯ অক্টোবর, রবিবার পড়েছে  এবছরের কোজাগরী লক্ষ্মী পুজো। ৮ অক্টোবর, শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ অবধি থাকবে পূর্ণিমা তিথি।    

 

Advertisement