scorecardresearch
 

Lakshmi-Ganesh Vastu Tips: ভুলেও এভাবে রাখবেন না লক্ষ্মী-গণেশ, কোন দিকে রাখলে অর্থলাভ?

Vastu Tips For Lakshmi-Ganesh Puja: হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, গণেশ হলেন বুদ্ধি ও জ্ঞানের দেবতা। দেবী লক্ষ্মী সম্পদ এবং ঐশ্বর্যের দেবী। গণেশ এবং লক্ষ্মীর মূর্তি সর্বদা পুজোর স্থানে, অফিসে বা বাড়িতে একসঙ্গে রাখা হয়। এছাড়া দীপাবলি বা অক্ষয় তৃতীয়া, পয়লা বৈশাখে লক্ষ্মী-গণেশ পুজোর রীতিও রয়েছে।

Advertisement
গণেশ ও লক্ষ্মীর মূর্তি। গণেশ ও লক্ষ্মীর মূর্তি।
হাইলাইটস
  • হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, গণেশ হলেন বুদ্ধি ও জ্ঞানের দেবতা।
  • দেবী লক্ষ্মী সম্পদ এবং ঐশ্বর্যের দেবী।
  • গণেশ এবং লক্ষ্মীর মূর্তি সর্বদা পুজোর স্থানে, অফিসে বা বাড়িতে একসঙ্গে রাখা হয়।

বাস্তুশাস্ত্রে গণেশ এবং লক্ষ্মীকে মঙ্গলময় ও লাভের প্রতীক হিসাবে মনে করা হয়। এজন্য বাস্তু বিশেষজ্ঞরা পরামর্শ দেন, ঘরে সঠিক জায়গায় রাখা উচিত গণেশ ও লক্ষ্মীকে। বাস্তুশাস্ত্রে বলা হয়েছে,বাড়ির মন্দিরে দেবী লক্ষ্মীর মূর্তি থাকলে বিশেষ উপকার পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক, বাস্তুশাস্ত্র অনুসারে লক্ষ্মী-গণেশের মূর্তি কোন দিকে স্থাপন করা উত্তম।

হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, গণেশ হলেন বুদ্ধি ও জ্ঞানের দেবতা। দেবী লক্ষ্মী সম্পদ এবং ঐশ্বর্যের দেবী। গণেশ এবং লক্ষ্মীর মূর্তি সর্বদা পুজোর স্থানে, অফিসে বা বাড়িতে একসঙ্গে রাখা হয়। এছাড়া দীপাবলি বা অক্ষয় তৃতীয়া, পয়লা বৈশাখে লক্ষ্মী-গণেশ পুজোর রীতিও রয়েছে। গণেশ-লক্ষ্মী মূর্তি একসঙ্গে রাখা হয় কারণ যদি কোনও ব্যক্তির জ্ঞান-বুদ্ধি না থাকে তিনি অর্থলাভ করতে পারেন না, আর অর্থলাভ করলেও তা ধরে রাখতে পারেন না। অর্থকে ভুল কাজেও ব্যবহার করতে পারেন। তাই গণেশ ও লক্ষ্মীর মূর্তি একসঙ্গে রাখতে হয়।

বাড়ির মন্দিরে লক্ষ্মী-গণেশের মূর্তি কোন দিকে রাখবেন? 

বাড়ির ঠাকুরঘরেও একসঙ্গেই লক্ষ্মী এবং গণেশের মূর্তি রাখা উচিত। বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে লক্ষ্মী এবং গণেশের মূর্তি রাখতে হবে উত্তর দিকে। এর পেছনে একটা কাহিনিও আছে। শিব ক্রুদ্ধ হয়ে গণেশের মস্তক শরীর থেকে বিচ্ছিন্ন করেছিলেন। রণচণ্ডীর মূর্তি ধারণ করেন পার্বতী। শিব তখন উত্তর দিকে পাঠালেন তাঁর দূতকে। নির্দেশ দিলেন, যে পশু বা প্রাণীকে আগে দেখা যাবে তাঁর মুণ্ড আনতে হবে। শিবের নির্দেশমতো আনা হয় হাতির মাথা। উত্তরে মাথা পাওয়া গিয়েছিল বলে সে দিকেই তাঁকে রাখা শুভ বলে মনে করা হয়।

গণেশের বাম না ডান দিকে রাখবেন লক্ষ্মীকে?

অজ্ঞতার কারণে গণেশের বাম দিকে লক্ষ্মীর মূর্তি রাখেন অনেকে। এটা অনুচিত। বাড়ির আর্থিক অবস্থার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। আসলে স্ত্রী সর্বদা থাকেন পুরুষের বাম দিকে। কিন্তু লক্ষ্মী গণেশের স্ত্রী নন। তাই তাঁকে বাম দিকে রাখলে সম্পদ ও অর্থহানি হতে পারে। সেজন্য ঠাকুরঘরে গণেশের ডানদিকে দেবী লক্ষ্মীর মূর্তি রাখুন।

Advertisement

আরও পড়ুন- শনি-শুক্র সহায়, ডিসেম্বর পর্যন্ত দারুণ সময় এই তারিখে জন্মানো ব্যক্তিদের

Advertisement