scorecardresearch
 

Mahalaya 2022 Date & Time: পুজো আসছে... জানুন এবছরের মহালয়ার দিনক্ষণ, গুরুত্ব

Mahalaya 2022 Date & Time: কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক। এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়। 

Advertisement
মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ সূচনা হয় মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষ সূচনা হয়

শুরু হয়ে গেছে দুর্গাপুজোর (Durga Puja 2022) কাউন্ট ডাউন। আশ্বিনের 'শারদ প্রাতে' আলোকবেণু বাজতে আর কয়েকদিন অপেক্ষা। চারিদিকে পুজো পুজো গন্ধ। মহালয়ার (Mahalaya) দিন পিতৃপক্ষের (Pitri Paksha) অবসান হয়ে, মাতৃপক্ষ (Matri Paksha) শুরু হয়। মনে করা হয়, সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক। 

মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম। এক্ষেত্রে দেবী দুর্গাই (Devi Durga) হলেন, সেই মহান আলয়। পুরাণ মতে, ব্রহ্মার বরে মহিষাসুর অমর হয়ে উঠেছিলেন। শুধুমাত্র কোনও নারীশক্তির কাছে তার পরাজয় নিশ্চিত। অসুরদের অত্যাচারে যখন দেবতারা অতিষ্ঠ, তখন ত্রিশক্তি ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর নারীশক্তির সৃষ্টি করেন। তিনিই মহামায়ারূপী দেবী দুর্গা। দেবতাদের দেওয়া অস্ত্র দিয়ে মহিষাসুরকে (Mahisasura) বধ করেন দুর্গা। এই জন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয়। মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে। এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়। 

মহালয়া ২০২২ দিনক্ষণ (Mahalaya 2022 Date & Time)

এই বছর মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার। 

মহালয়া ২০২২ অমাবস্যা তিথি (Mahalaya 2022 Amabasya)

২৪ সেপ্টেম্বর (৭ আশ্বিন), শনিবার, রাত ২/৫৫/৩৯ মিনিট অমাবস্যা তিথি শুরু হচ্ছে এবং ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার রাত ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত থাকছে।  

মহালয়া ২০২২ অমৃতযোগ (Mahalaya 2022 Amrito Yog) 

দিবা ঘ ৬। ২৩ গতে ৮।৪১ মধ্যে ও ১১।৪৫ গতে ২।৫০ মধ্যে এবং রাত্রি ঘ ৭।৩৮ গতে ৯।১৮ মধ্যে ও ১১।৫৭ গতে ১।২৭ মধ্যে ও ২।১৭ গতে ৫।৩০ মধ্যে। 

Advertisement

 মহালয়া ২০২২ মাহেন্দ্রযোগ (Mahalaya 2022 Mahendra Yog)

দিবা ঘ ৩।৩৬ গতে ৪।২২মধ্যে। 

মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। মহালয়ার আগে ১৫ দিন চলে পিতৃপক্ষ। উমার মর্তে আগমনের আগে পিতৃপক্ষের শেষে পিতৃ তর্পণ ঘিরে হিন্দু ধর্মে নানা রীতিনীতি রয়েছে। শাস্ত্র মতে কোনও মৃত ব্যক্তির শ্রাদ্ধ শান্তি করলে, তাঁর আত্মা প্রশান্তি লাভ করে এবং সেই আত্মা মুক্তি লাভে সক্ষম হয়। মহালয়া কেটে যাওয়া মানে দুর্গা পুজোর আর ঠিক এক সপ্তাহ। চারিদিকে পুরদস্তুর শুরু হয়ে যায় দুর্গাপুজোর প্রস্তুতি ও উদযাপন।  

 

Advertisement