scorecardresearch
 

Vastu Tips: বাড়িতে মানি প্ল্যান্ট রেখেও কাটছে না আর্থিক দুরবস্থা! এই নিয়মগুলি মানছেন তো?

Money plant vastu tips for wealth: বাস্তুশাস্ত্রে, বাড়ির সুখ ও সমৃদ্ধির জন্য অনেক গাছপালাকেই বিশেষ গুরুত্ব দেওয়া হয়। বিশেষ করে আর্থিক অবস্থার জন্য বাড়িতে মানি প্ল্যান্ট রাখা খুব ভাল। বিশ্বাস করা হয়বাড়িতে মানি প্ল্যান্ট রাখলে টাকা আসতে বাধ্য। তবে তা যেন সঠিক পদ্ধতিতে হয়।

মানি প্ল্যান্ট/ প্রতীকী ছবি মানি প্ল্যান্ট/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাস্তুশাস্ত্রে, বাড়ির সুখ ও সমৃদ্ধির জন্য অনেক গাছপালাকেই বিশেষ গুরুত্ব দেওয়া হয়
  • বিশেষ করে আর্থিক অবস্থার জন্য বাড়িতে মানি প্ল্যান্ট রাখা খুব ভাল
  • বিশ্বাস করা হয়বাড়িতে মানি প্ল্যান্ট রাখলে টাকা আসতে বাধ্য

Money plant vastu tips for wealth: বাস্তুশাস্ত্রে, বাড়ির সুখ ও সমৃদ্ধির জন্য অনেক গাছপালাকেই বিশেষ গুরুত্ব দেওয়া হয়। বিশেষ করে আর্থিক অবস্থার জন্য বাড়িতে মানি প্ল্যান্ট রাখা খুব ভাল। বিশ্বাস করা হয়বাড়িতে মানি প্ল্যান্ট রাখলে টাকা আসতে বাধ্য। তবে তা যেন সঠিক পদ্ধতিতে হয়। নাহলে উল্টো কাঙাল হতে পারেন। অনেকেই বলে থাকেন মানি প্ল্যান্ট বাড়িতে আনার পর আর্থিকভাবে আরও দুরবস্থার মুখে পড়েছেন, তাঁরা এই নিয়মগুলি মেনেছেন কিনা দেখে নিন। 

বাস্তু অনুসারে, মানি প্ল্যান্ট রাখার জন্য বাস্তু টিপসের সুবিধা নিতে কিছু জিনিসের প্রতি মনোযোগ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

কোন দিকে লাগাবেন- মানি প্ল্যান্ট কখনই পূর্ব-পশ্চিম দিকে রাখা উচিত নয় কারণ এটি বাড়িতে সমস্যা তৈরি করে। বাস্তুশাস্ত্র অনুসারে, মানি প্ল্যান্ট সবসময় বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে রাখা উচিত। মানি প্ল্যান্টের এই দিকটি সমৃদ্ধি আকর্ষণ করে এবং নেতিবাচক শক্তিকে দূরে রাখতে সাহায্য করে। অন্যদিকে, উত্তর প্রবেশদ্বারে মানি প্ল্যান্ট রাখলে আয়ের নতুন উত্স তৈরি হয় এবং কর্মজীবনে সাফল্য আসে।

মানি প্ল্যান্টের পাতা শুকোতে দেবেন না- শুকিয়ে যাওয়া মানি প্ল্যান্ট ঘরে দুর্ভাগ্য নিয়ে আসে। এটি অর্থনৈতিক অবস্থাকেও প্রভাবিত করে। এর পাতা কখনই শুকিয়ে যেতে দেবেন না। এজন্য মাঝে মাঝে জল দিতে থাকুন। 

এছাড়াও, মানি প্ল্যান্টের পাতা যেন মেঝে স্পর্শ না করে। শুকিয়ে গেলে পাতা ও কান্ড কেটে ফেলতে হবে। পাতা কাটার সময়, মনে রাখবেন যে এই কাজটি আপনার নিজেরই করা উচিত। কোনও বন্ধু বা প্রতিবেশীর দ্বারা করানো উচিত নয়। এতে আপনার টাকা সেই ব্যক্তির কাছে যেতে শুরু করে।

বাড়ির ভিতরে মানি প্ল্যান্ট রাখুন- ঘরের ভিতরে মানি প্ল্যান্ট লাগালে তা ভালভাবে বেড়ে ওঠে। এটি সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখুন এবং একটি পাত্র বা কাচের বোতলে রাখুন। সবুজ রঙের পাত্রে বা নীল রঙের বোতলে লাগানো মানি প্ল্যান্ট অর্থ আকর্ষণ করে। এর ফলে ঘরে ইতিবাচক শক্তি বজায় থাকে।

লাল রঙ থেকে দূরে রাখুন- মানি প্ল্যান্টকে যেকোনও লাল রঙের পৃষ্ঠ এবং লাল রঙের জিনিস থেকে দূরে রাখতে হবে। উদাহরণস্বরূপ, লাল ওয়াশিং মেশিন, ডাস্টবিন এবং মিক্সার-গ্রাইন্ডারের মতো জিনিসগুলি থেকে এটিকে দূরে রাখুন। এটা বিশ্বাস করা হয় যে লাল রঙের জিনিসের কাছে মানি প্ল্যান্ট রাখলে হিতে বিপরীত হয় এবং বাড়িতে অর্থের অভাব হয়।

রঙ এবং আকৃতির দিকে মনোযোগ দিন- মানি প্ল্যান্টকে সম্পদের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়, তাই এটি প্রয়োগ করার সময় রঙের বিশেষ যত্ন নিন। মানি প্ল্যান্টের রঙ যত সবুজ হবে আপনার আর্থিক অবস্থা তত ভালো হবে। মানি প্ল্যান্ট কেনার সময় খেয়াল রাখবেন এর পাতা যেন হার্টের আকারে থাকে। এই ধরনের মানি প্ল্যান্ট সম্পদ, সমৃদ্ধি আকর্ষণ করে এবং তারা স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

একটি বড় পাত্রে মানি প্ল্যান্ট লাগান- মানি প্ল্যান্ট লাগানোর সময় খেয়াল রাখবেন সেটি যেন আকারে বড় হয়। এটি প্রয়োজনীয় কারণ মানি প্ল্যান্ট বিভিন্ন দিকে এলোমেলোভাবে বৃদ্ধি পায়।

বেশি সার প্রয়োগ করবেন না- শীতে মানি প্ল্যান্টে সার প্রয়োগ করা উচিত নয়। একই সময়ে, গ্রীষ্মে আপনি কখনও কখনও এতে তরল নাইট্রেটযুক্ত সার যোগ করতে পারেন। মানি প্ল্যান্টের জন্য শুধুমাত্র ঘরে তৈরি সার ব্যবহার করুন। প্রতি দু'দিন পর পর জল ছিটাতে থাকুন। মানি প্ল্যান্টে সর্বদা ফিল্টার করা জল দিন এবং এতে ফ্লোরাইডযুক্ত বা ক্লোরিনযুক্ত জল না পাওয়ার চেষ্টা করুন। এতে বেশি জল মেশাবেন না, না হলে মানি প্ল্যান্টের পাতা হলুদ হয়ে যাবে।