scorecardresearch
 

Sawan Snan Yatra 2022: শ্রাবণ মাসে শিবের মাথায় জল ঢালার আগে প্রকৃত নিয়ম জানুন

Sawan Snan Yatra 2022: শ্রাবণ মাস শুরু হতে চলেছে, শিবের মাথায় জল ঢালার আগে, প্রকৃত নিয়ম জানুন। একটা সামান্য ভুল হলে আবার নতুন করে শুরু করতে হবে জল ভরা থেকে শিবের মাথায় জল ঢালার প্রক্রিয়া।

Advertisement
Sawan Snan Yatra 2022: শ্রাবণ স্নান যাত্রার নিয়ম জানুন Sawan Snan Yatra 2022: শ্রাবণ স্নান যাত্রার নিয়ম জানুন
হাইলাইটস
  • ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস
  • শ্রাবণ মাসে শিবের মাথায় জল ঢালার প্রস্তুতি শুরু
  • জল ঢালার আগে প্রকৃত নিয়ম জানুন

Shravana Yatra 2022: শ্রাবণ মাস শুরু হচ্ছে ১৮ জুলাই থেকে। এ মাসেই ভগবান শিবকে সমর্পণ করা হয়। শিব ভক্তরা এই মাসে বিশেষ অপেক্ষা করেন। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে শ্রাবণে হিন্দু বর্ষের পঞ্চম মাস। এই সময় ভগবান শিবের পূজা যাঁরা করেন, তাঁদের সমস্ত মনোকামনা পূরণ হয়। এই সময় মহিলারা স্বামীদের লম্বা জীবনের জন্য ব্রত রাখেন, এবং কুমারী মেয়েরা শিবের মতো স্বামী পাওয়ার জন্য এবং জীবনের সুখ প্রাপ্তির জন্য ব্রত রাখেন।

শ্রাবণ মাসে বাঁক কাঁধে যাত্রাও বের করা হয়। এই যাত্রার সময় শিব ভক্তরা পবিত্র গঙ্গা নদী থেকে জল ভরে নিয়ে আসেন ও ভগবান শিবের অভিষেক করেন। মনে করা হয় যেতে ভগবান শিব প্রসন্ন হন এবং ভক্তদের মন কামনা পূরণ করেন। আসুন আমরা জেনে নিই যে কীভাবে এই যাত্রা শুরু হয়েছিল?

আরও পড়ুনঃ Sawan 2022: অত্যন্ত শুভ যোগে শুরু হচ্ছে শ্রাবণ, ব্রতর জন্য ক'টি সোমবার?

যাত্রা কিভাবে হয়েছিল শুরু?

মনে করা হচ্ছে যে সবার আগে শ্রবণ কুমার ত্রেতাযুগে এই যাত্রা শুরু করেছিলেন। নিজের দৃষ্টিহীন মাতা-পিতাকে তীর্থযাত্রা করানোর সময় যখন তিনি হিমাচলের উনাতে এসেছিলেন, তখন তাঁর মাতা-পিতা হরিদ্বারে গঙ্গাস্নান করার ইচ্ছা প্রকাশ করেন। সেই ইচ্ছা পূরণ করার জন্য শ্রবণ কুমার তাদের বাঁকে বসিয়ে হরিদ্বার নিয়ে গিয়ে গঙ্গা স্নান করান। সেখানে তিনি নিজের সঙ্গে গঙ্গা জল নিয়ে যাত্রা শুরু করেছিলেন।

ভিন্ন মতে

এখানে এটাও মনে করা হয় যে সমুদ্রমন্থনের সময় যে হলাহল বিষ বের হয়েছিল, মন্থনে বের হওয়া বিষ পান করে শিব যখন নীলকন্ঠ হয়ে যান তখন থেকে তিনি নীলকন্ঠ বলে পরিচিত হন। এই সময়ে বিষের খারাপ প্রভাব শিবের উপর পরে। বিষের প্রভাব দূর করার জন্য শিব ভক্তরা রাবণের জপ করেন। এরপরে দশানন বাঁকে করে জল ভরে আনেন এবং শিবের জলাভিষেক করেন। তারপরে শিবজি বিষ প্রভাব মুক্ত হন।

Advertisement

আরও পড়ুনঃ Affects Of Sinner Planets In Astrology: আপনাকে দিয়ে পাপ করায় এই গ্রহগুলি, কীভাবে এড়িয়ে চলবেন?

এই যাত্রা গুরুত্ব

মনে করা হয়েছে ভগবান শিব শুধুমাত্র ভক্তির পিয়াসী। তিনি খুব সহজেই প্রসন্ন হয়ে যান। তাঁকে শুধু একটু জল চড়াতে হয়। তাতেই তিনি খুশি হয়ে যান। এ কারণেই শিব ভক্তরা এই যাত্রা পালন করেন।

যাত্রার প্রকৃত নিয়ম

ভক্তরা এই যাত্রার সময়ে বিশেষ নিয়ম পালন করেন।

১. এই সময়ে ভক্তরা হেঁটে যাত্রা করেন।

২. যাত্রার সময় ভক্তদের সাত্ত্বিক ভোজন সেবন করতে হয়।

৩. সঙ্গে আরাম করার সময় এই জলভরা পাত্র সহ বাঁকটি মাটিতে নয় বরং কোনও গাছে বা কোথাও ঝুলিয়ে রাখতে হবে। যদি আপনি মাটিতে রাখেন নতুন করে গঙ্গাজল ভরে নতুন করে যাত্রা শুরু করতে হবে।

৪. স্নানের পর ওই বাঁক ছুঁতে পারবেন এবং স্নান না করে ওই জলভরা বাঁকে আপনি হাত দিতে পারবেন না।

 

Advertisement