scorecardresearch
 

Makar Sankranti Festival in India: পৌষ পার্বণ, বিহু, থেকে পোঙ্গল, মকর সংক্রান্তিতে দেশ জুড়ে পালিত হয় উৎসব

Makar Sankranti Festival Celebrations in India: দেশের বিভিন্ন প্রান্তে পালিত হয় মকর সংক্রান্তি। অঞ্চল ও জায়গা ভেদে মকর সংক্রান্তির নিয়মকানুন আলাদা। অঞ্চলভেদে এই বিশেষ রীতিনীতির রয়েছে ভিন্ন নাম।  

Advertisement
মকর সংক্রান্তিতে দেশ জুড়ে পালিত হয় উৎসব মকর সংক্রান্তিতে দেশ জুড়ে পালিত হয় উৎসব

গ্ৰেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী হিন্দুদের প্রধান উৎসবগুলির মধ্যে মকর সংক্রান্তি (Makar Sankranti) বছরের সর্বপ্রথম উৎসব। পৌষ মাসের শেষ দিন পালন করা হয় এই উৎসব। শোনা যায় সূর্য এদিন নিজের ছেলে মকর রাশির অধিপতি শনির বাড়ি এক মাসের জন্য ঘুরতে গিয়েছিলেন। এদিনই দক্ষিণায়ন শেষে সূর্যের উত্তরায়ণ পালিত হয়। এই বছর ১৫ জানুয়ারি মকর সংক্রান্তির উৎসব (Makar Sankranti Festival) পালিত হবে।

দেশের বিভিন্ন প্রান্তে পালিত হয় মকর সংক্রান্তি।এই উৎসবকে নতুন ফসলের মরসুমের প্রথম দিন ও শীতকালের শেষ দিন বলে মনে করা হয়। বহু স্থানে ঘুড়ি ওড়ানোর জন্যে মানুষ এক জায়গায় একত্রিত হয় এই সময়ে। এটি মকর সংক্রান্তির গুরুত্বপূর্ণ একটি রীতি। কিন্তু এর মাহাত্ম্য হিন্দুদের কাছে সব জায়গায় এক। অঞ্চল ও জায়গা ভেদে মকর সংক্রান্তির নিয়মকানুন আলাদা। অঞ্চলভেদে এই বিশেষ রীতিনীতির রয়েছে ভিন্ন নাম।  

 

Makar Sankranti Festival Celebrations in India

* পশ্চিমবঙ্গ

পশ্চিমবাংলায় এই বিশেষ দিনটি পৌষ সংক্রান্তি বা পৌষ পার্বণ নামে পরিচিত। গ্ৰাম বাংলার বিভিন্ন বাড়িতে আলপনা দেওয়া হয় ও বিশেষ পুজো করা হয়। এছাড়াও ঘরে ঘরে রকমারি পিঠে- পুলি-পায়েস তৈরি করে নতুন মাসকে স্বাগত জানানো হয়। এই পৌষ সংক্রান্তিতে মূলত চালের গুড়ো, ময়দা, নারকেল, দুধ, গুড় দিয়ে বিভিন্ন  পিঠে তৈরি হয়।

দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরে প্রত্যেক বছর আয়োজন হয় গঙ্গাসাগর মেলার। গঙ্গায় পবিত্র স্থান করতে সেখানে দূর দূর থেকে আসেন লক্ষ লক্ষ পুণ্যার্থী। গত বছর থেকে জোড় দেওয়া হচ্ছে 'ই-স্নান'-র উপর। 

 

Makar Sankranti Festival Celebrations in India

* অসম

Advertisement

অসমের গুয়াহাটিতে মকর সংক্রান্তি পালিত হয় মাঘ বিহু কিংবা ভোগালী বিহু নামে। এই সময়কাল অর্থাৎ পরের মাস মাঘকে তারা চাষাবাদের ঋতু বলে মনে করেন। 

* তামিলনাড়ু

প্রায় চারদিন ধরে পোঙ্গল পালিত হয় তামিলনাড়ুতে এই সময়। উৎসবের প্রথম দিনে দেবরাজ ইন্দ্রের পুজো করা হয়। ইন্দ্র, মেঘ ও বৃষ্টির প্রতীক। চাষের জমিতে যাতে ফসল ভাল ওঠে সেই প্রার্থনায় হয় এই পুজো। 

Makar Sankranti Festival Celebrations in India

* হরিয়ানা-পঞ্জাব

এ দিনটি হরিয়ানা- পঞ্জাবে লোহরি বলে পালিত হয়। আগুন জ্বালিয়ে পুজো করা হয় এবং সেই আগুন ঘিরে মহিলারা ঘুরে ঘুরে ধর্মীয় গান করেন। মুড়ি, চিড়া এবং এবং মিষ্টি দেওয়া হয় সেই আগুনে। 

* উত্তরপ্রদেশ

মকর সংক্রান্তিতে উত্তরপ্রদেশকে দান করার উৎসব বলা হয় এই বিশেষ দিনে। গঙ্গায় পুণ্যস্থান করেন পুণ্যার্থীরা। একমাসব্যাপী মাঘ মেলা শুরু  হয় এদিন থেকে। 

* গুজরাট 

মকর সংক্রান্তিতে গুজরাটে  ঘুড়ি ওড়ানোর রীতি রয়েছে। আহমেদাবাদে উত্তরায়ণ নামে পালিত হয় এই উৎসব। বাড়ির ছোটোদের উপহার দেওয়া শুভ বলে মনে করা হয় এই সময়। 

* মহারাষ্ট্র 

এরাজ্যে তিনদিন ধরে পালিত হয় মকর সংক্রান্তি। একে অপরের বাড়িতে রং- বেরঙের হালুয়া, পুরান পোলি, তিল-গুল লাড্ডু নিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। বিবাহিত মহিলারা অতিথিদের নিমন্ত্রণ করে হলদি- কুঙ্কু উদযাপন করেন। 

 

Advertisement