scorecardresearch
 

Saraswati Puja 2023 Date & Time: কবে পড়েছে সরস্বতী পুজো? জানুন দিনক্ষণ, শুভ তিথি

Saraswati Puja 2023 Date & Time: সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। জানুন ২০২৩ সালের বসন্ত পঞ্চমীর কবে পড়েছে এবং শুভ তিথি কখন। 

Advertisement
সরস্বতী পুজো ২০২১ -এর দিনক্ষণ সরস্বতী পুজো ২০২১ -এর দিনক্ষণ

নতুন বছরের শুরুতেই সরস্বতী পুজো (Saraswati Puja)। মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী (Vasant Panchami) বা সরস্বতী পুজো  হয়। এই পুজোর জন্যে সকলে সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন। বিশেষত শিক্ষার্থীদের জন্যে সরস্বতী পুজো খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। জানুন ২০২৩ সালের বসন্ত পঞ্চমীর কবে পড়েছে এবং শুভ তিথি কখন। 

সরস্বতী পুজো ২০২৩-এর তারিখ (Saraswati Puja 2023 Date)

২০২৩ সালের  ২৬ জানুয়ারি এবং বাংলায় ১১ মাঘ, বৃহস্পতিবার সরস্বতী পুজো পড়েছে।  

সরস্বতী পুজো ২০২৩-এর পঞ্চমী তিথি (Saraswati Puja 2023 Panchami Tithi)

২৫ জানুয়ারি রাত ৬/২০/১১ থেকে ২৬ জানুয়ারি  বিকেল ৪/৩৮/৫৩ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।

সরস্বতী পুজোর পুষ্পাঞ্জলি মন্ত্র (Saraswati Puja Pushpanjali Mantra)

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগ-শোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

আরও পড়ুন: নতুন বছরে তৈরি হবে বিশেষ গজলক্ষ্মী যোগ, ৩ রাশির মালামাল হওয়ার সম্ভাবনা

নমঃ সরস্বত্যৈ নমো নমঃ নিত্যং ভদ্রকাল্যৈ নমো নমঃ। বেদ- বেদাঙ্গ- বেদান্ত- বিদ্যাস্থানেভ্য এব চ।। এষ সচন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বত্যৈ নমঃ।।- এই মন্ত্রে তিনবার অঞ্জলি দেওয়ার নিয়ম রয়েছে। 

সরস্বতী পুজোর প্রণাম মন্ত্র (Saraswati Puja Pranam Mantra) 

নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমল-লোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাং দেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচরসারে,  কুচযুগশোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

পুজোর গুরুত্বপূর্ণ সামগ্রী (Saraswati Puja Ingredients)

শ্রী পঞ্চমীর দিনি সকালেই সরস্বতী পুজো সম্পন্ন করা হয়। সাধারণত নিয়মে পুজো হলেও বেশ কয়েকটি সামগ্রির প্রয়োজন হয়। যেমন- আমের মুকুল, অভ্র- আবির, দোয়াত- খাগের কলম, পলাশ ফুল, বই ও বাদ্যযন্ত্রাদি। এছাড়াও বাসন্তী রঙের গাঁদা ফুল ও মালা প্রয়োজন হয়। 

Advertisement

আরও পড়ুন: নতুন বছরে বাড়িতে রাখুন এই ৫ শুভ জিনিস, দেবী লক্ষ্মীর আশীর্বাদে অর্থাভাব হবে না  

প্রচলিত লোকাচার অনুযায়ী, সরস্বতী পুজো সম্পন্ন হওয়ার আগে পর্যন্ত কুল খেতে নেই। যদিও এর পেছনে রয়েছে আরও অনেক ব্যাখ্যা। তবে স্কুল- কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাগদেবীর আরাধনার করার পরে অঞ্জলি দিয়ে ছাত্র-ছাত্রীরা কুল খাওয়ার রীতি বহুদিন ধরে।

 

Advertisement