scorecardresearch
 

Saraswati Idol: বাড়িতে সরস্বতীর কেমন মূর্তি আনলে দেবীর কৃপাদৃষ্টি থাকে সংসারে, কেরিয়ারে উন্নতি হয়?

Saraswati Puja, Devi Idol: দিনকয়েক পরই বাগ্দেবীর আরাধনা। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর আরাধনা করলে শিক্ষায় উন্নতি লাভ হয়। বিদ্যে-বুদ্ধির বিকাশ হয় বলে বিশ্বাস আছে। অধিকাংশ বাড়িতেই এদিন সরস্বতী বন্দনা হয়। এছাড়াও, সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানেও দেবীর আরাধনা হয়।

Advertisement
দেবী সরস্বতী (ফাইল ছবি) দেবী সরস্বতী (ফাইল ছবি)
হাইলাইটস
  • দেবীর এমন মূর্তি আনুন যা অত্যন্ত শুভ
  • বাস্তু মতে, দেবী সরস্বতীর একটি বিশেষ প্রতিমাকে শুভ বলে মনে করা হয়
  • দেবীর পদ্মশোভিত সরস্বতী মূর্তি সবথেকে শুভ

Saraswati Puja, Devi Idol: দিনকয়েক পরই বাগ্দেবীর আরাধনা। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর (Maa Saraswati) আরাধনা করলে শিক্ষায় উন্নতি লাভ হয়। বিদ্যে-বুদ্ধির বিকাশ হয় বলে বিশ্বাস আছে। অধিকাংশ বাড়িতেই এদিন সরস্বতী বন্দনা হয়। এছাড়াও, সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানেও দেবীর আরাধনা হয়। যদি বাড়িতে মূর্তি এনে পুজোর কথা ভাবেন, তবে মূর্তি কেনার আগে কেমন দেবীমূর্তি আনলে দেবীর কৃপাদৃষ্টি পাবেন তা মাথায় রাখুন।

দেবীর এমন মূর্তি আনুন (Saraswati Idol)
দেবীর এমন মূর্তি আনুন যা অত্যন্ত শুভ।  বাস্তু মতে, দেবী সরস্বতীর একটি বিশেষ প্রতিমাকে শুভ বলে মনে করা হয়। দেবীর মূর্তি রাখারও সঠিক দিশা রয়েছে। এগুলি মেনেই পুজো করা উচিত। বলা হয়, দেবীর পদ্মশোভিত সরস্বতী মূর্তি সবথেকে শুভ। এই মূর্তি পুজোর দিন পূর্বদিকে রেখে পুজো করলে কৃপালাভ হয়।

ময়ূরের পালক রাখুন
এছাড়াও, সরস্বতীর মূর্তির কাছে ময়ূরের পালক রাখুন। এতে পরিবারে সুখ শান্তি থাকবে। পাশাপাশি উচ্চশিক্ষা, বিদ্যা এবং বুদ্ধিরও সমৃদ্ধি হবে।

হলুদ বা সাদা বস্ত্র পরিধান করা উচিত
সরস্বতী পুজোর দিন হলুদ বা সাদা বস্ত্র পরিধান করা উচিত। অন্য রঙের বস্ত্র পরিধান করতে নেই। দেবীর আরাধনার সময় যে প্রদীপ জ্বালানো হয়, তা নিভিয়ে দিতে নেই। এটি পরদিন পর্যন্ত জ্বালিয়ে রাখা উচিত, দেবীর বিসর্জনের পর্যন্ত।

দেবীর অঞ্জলীর পর থেকেই কুল খান
এবছর ২৬ জানুয়ারি এবং বাংলায় ১১ মাঘ, বৃহস্পতিবার সরস্বতী পুজো পড়েছে। ২৫ জানুয়ারি রাত ৬/২০/১১ থেকে ২৬ জানুয়ারি বিকেল ৪/৩৮/৫৩ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি। 

প্রচলিত লোকাচার অনুযায়ী, সরস্বতী পুজো সম্পন্ন হওয়ার আগে পর্যন্ত কাঁচা কুল খেতে নেই। দেবীর অঞ্জলীর পর থেকেই কুল খান।

Advertisement

Advertisement