scorecardresearch
 

Shivlinga: বাড়িতে শিবলিঙ্গ প্রতিষ্ঠার নিয়ম কী? এই ভুলগুলি এড়িয়ে চলুন

Shivlinga: শিবলিঙ্গের পুজো এবং বাড়িতে বা মন্দিরে স্থাপন করারও কিছু নিয়ম রয়েছে। জ্যোতিষীরা বলেন, বাড়িতে বা মন্দিরে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করার সময় বিশেষ কিছু বিষয়ের যত্ন নেওয়া প্রয়োজন।

শ্রাবণ মাসে শিবলিঙ্গের পুজোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় শ্রাবণ মাসে শিবলিঙ্গের পুজোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়

শিবলিঙ্গকে ভগবান শিবের নিরাকার রূপ বলে মনে করা হয়। শিবলিঙ্গকে প্রকৃত শিব বলা হয়। শ্রাবণ মাসে শিবলিঙ্গের পুজোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। তবে শিবলিঙ্গের পুজো এবং বাড়িতে বা মন্দিরে স্থাপন করারও কিছু নিয়ম রয়েছে। জ্যোতিষীরা বলেন, বাড়িতে বা মন্দিরে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করার সময় বিশেষ কিছু বিষয়ের যত্ন নেওয়া প্রয়োজন।

শিবলিঙ্গ প্রতিষ্ঠার নিয়ম কী কী? মহাদেবের পুজোয় শিবলিঙ্গ পুজোকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। শাস্ত্র মতে শিবলিঙ্গ ঘরে আলাদা এবং মন্দিরে আলাদাভাবে স্থাপন করতে হবে। শিবলিঙ্গের বেদীর মুখ ঘরে আলাদা এবং মন্দিরে আলাদাভাবে স্থাপন করতে হবে। শিবলিঙ্গের বেদীর মুখ উত্তর দিকে হওয়া উচিত। ঘরে স্থাপিত শিবলিঙ্গ খুব বড় হওয়া উচিত নয়। এটি সর্বোচ্চ ৬ ইঞ্চি হওয়া উচিত। যদিও মন্দিরের ক্ষেত্রে সেরকম কোনও ব্যাপার নেই। 

 

shivling sthapna at home or mandir

শিবলিঙ্গে কী নিবেদন করবেন আর কী করবেন না?

শিবের পুজোয় জল ও বেল পাতার বিশেষ গুরুত্ব রয়েছে। এই দুটি জিনিস দিয়েই শিবকে যথাযথভাবে পুজো করা যায়। এছাড়া কাঁচা দুধ, সুগন্ধি, আখের রস, চন্দন দিয়েও অভিষেক করা যায়। শিবলিঙ্গে কখনই শিমুল, জুঁই, কদম ও কেতকি ফুল অর্পণ করবেন না।

পুজোর নিয়ম

শিবলিঙ্গে কঠিন পদার্থ উভয় হাত দিয়ে দিতে হবে। শিবলিঙ্গে কিছু নিবেদন করার পর শেষে গঙ্গাজল নিবেদন করুন। শিবলিঙ্গে তামসিক বস্তু নিবেদন করা উচিত নয়। শিবলিঙ্গে কোনও বস্তু নিবেদনের সময়, একটি বিশেষ মন্ত্র পাঠ করুন। 

গত বছরের মতো এবছরও শ্রাবণ মাসে মোট পাঁচটি সোমবার পড়েছ। ১৮ জুলাই এবছরের শ্রাবণ মাসের প্রথম সোমবার এবং ১৫ অগস্ট পঞ্চম ও  শেষ সোমবার ।