scorecardresearch
 

Shani Dev Puja Tips: অভিশপ্ত শনি! চোখের দিকে তাকালেই সর্বনাশ, জানুন কারণ

Shani Dev Puja Tips: হিন্দু ধর্মে মূর্তি পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। আরাধ্য দেবদেবীর রূপ কল্পনা করে সেই মতো মূর্তি গড়ে পুজো করা হয়ে থাকে। মন্দিরে পুজোর পাশাপাশি বাড়িতেও ঠাকুর ঘর বা পুজোর স্থান থাকে। সেখানে প্রতিদিন পুজো করে থাকেন গৃহস্থ ধর্মপ্রাণ হিন্দুরা। হিন্দু ধর্মে শনিদেবের মাহাত্ম্য খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement
শনিদেবের পুজো বিধি শনিদেবের পুজো বিধি
হাইলাইটস
  • হিন্দু ধর্মে মূর্তি পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। আরাধ্য দেবদেবীর রূপ কল্পনা করে সেই মতো মূর্তি গড়ে পুজো করা হয়ে থাকে। মন্দিরে পুজোর পাশাপাশি বাড়িতেও ঠাকুর ঘর বা পুজোর স্থান থাকে।

হিন্দু ধর্মে মূর্তি পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। আরাধ্য দেবদেবীর রূপ কল্পনা করে সেই মতো মূর্তি গড়ে পুজো করা হয়ে থাকে। মন্দিরে পুজোর পাশাপাশি বাড়িতেও ঠাকুর ঘর বা পুজোর স্থান থাকে। সেখানে প্রতিদিন পুজো করে থাকেন গৃহস্থ ধর্মপ্রাণ হিন্দুরা। হিন্দু ধর্মে শনিদেবের মাহাত্ম্য খুবই গুরুত্বপূর্ণ। শনিকে কর্মফল দাতা হিসাবে মনে করা হয়। শনিদেবের রোষ সাংঘাতিক। সব দেব-দেবীর মূর্তি বাড়িতে রাখা হলেও কখনও বাড়িতে শনির কোনও মূর্তিকে স্থান দেওয়া হয় না। শনির মূর্তিকে কেন ঘরে রাখা হয় না, আসুন জেনে নেওয়া যাক।

রাখা হয় না শনিদেবের মূর্তি
সাধারণত হিন্দু গৃহস্থ ঘরে রাধা-কৃষ্ণ, মহাদেব, লক্ষ্মী, গণেশ, সরস্বতী, কালী --- এঁদের মূর্তি দেখা যায়। শনি মহারাজকে অনেকেই মান্য করে চলেন। কিন্তু তাঁর মূর্তি ঘরে রাখেন না কেউই। তাঁর কারণ শনি নিজেই অভিশপ্ত। এই অভিশাপের কারণেই শনির মূর্তি ঘরে রাখার সাহস পান না কেউ। পুরাণ অনুসারে শনি অভিশাপ পেয়েছিলেন যে তিনি যার দিকে তাকাবেন, তারই সর্বনাশ হয়ে যাবে।

শনির চোখের দিকে তাকাতে নেই
শনির দৃষ্টিকে তাই সবাই ভয় পান। শনির দৃষ্টি এড়াতেই ঘরে শনির মূর্তি রাখা হয় না। এমনকী বাইরেও শনির মন্দিরে ভক্তদের শনিদেবের চোখের দিকে তাকাতে বারণ করা হয়। বরং শনিদেবের পায়ের দিকে তাকিয়ে আশীর্বাদ নেওয়ার কথা বলে থাকেন জ্যোতিষ বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন

শনির পায়ের দিকে চেয়ে পুজো করুন
প্রতি শনিবার শনি মন্দিরের বাইরে সর্ষের তেলের প্রদীপ জ্বালাতে বহু মানুষের ভিড় থাকলেও তাঁরা কেউ শনিকে ঘরে স্থান দেন না। মন্দিরে পুজো দেওয়ার সময়ও শনির দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়। শনির মূর্তির মুখোমুখি দাঁড়িয়ে তাঁর চোখের দিকে তাকানো মোটেও শুভ নয়। শনির পায়ের দিকে তাকিয়ে তাঁর পুজো করা উচিত। শনির বদলে হনুমানজির পুজো করলেও শনি প্রীত হন।

Advertisement

শনিদেবতার পুজো করুন
শনি ছাড়াও দেবী দুর্গা ও ভৈরবনাথের মূর্তিও অনেকে ঘরে রাখতে চান না। শনিবার শনিকে তুষ্ট করতে শনিদেবতার পুজো করুন। এর ফলে জীবনের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন। শনিবার বাড়ি থেকে বেরনোর আগে এক চামচ খাঁটি ঘি খেয়ে বেরোন। কর্মে সাফল্য পাবেন। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী এমনটা বিশ্বাস করা হয় যে প্রতি শনিবার যদি হনুমান চল্লিশা পাঠ করা যায়, তাহলে আমাদের চারপাশে পজিটিভ শক্তির প্রভাব এতটা বেড়ে যায় যে মনের জোর বাড়তে শুরু করে। ফলে জীবন পথে চলতে চলতে যতই বাধা আসুক না কেন, তা এড়িয়ে সামনের দিকে এগিয়ে যেতে কোনও কষ্টই হয় না। প্রতি শনিবার সকালবেলা স্নান সেরে হনুমান চল্লিশা পাঠ করা প্রয়োজন। এমনটা বিশ্বাস করা হয় যে শনিবার হনুমান চল্লিশা পাঠ করলে কর্মক্ষেত্রেও সাফল্য পাওয়া যায়।

Advertisement