scorecardresearch
 

Shani Sade Sati: শনির দশা কিছুতেই কাটছে না? আজ এই নিয়মগুলি পালনে মিটবে সব সমস্যা

Shani Sade Sati: শনির মহাদশার (Shani Mahadasha)  কারণে দুর্দশা ভোগ করতে হয়। যদি শনিদেব কারও উপর রেগে যান, তাহলে জীবনে অনেক সমস্যায় পড়তে হয়। তবে কিছু উপায় আছে, শনির মহাদশা থেকে বেড়িয়ে আসার। 

Advertisement
ন্যায়বিচারের দেবতা শনি দেব ন্যায়বিচারের দেবতা শনি দেব
হাইলাইটস
  • মানুষকে তাঁদের কর্মের ভিত্তিতে ফল দেন শনিদেব।
  • শনি দেব হলেন ন্যায়বিচারের দেবতা।
  • শনির মহাদশার কারণে দুর্দশা ভোগ করতে হয়।

Shani Sade Sati:  শনি দেব (Shani Dev) ন্যায়বিচারের দেবতা এবং মানুষকে তাঁদের কর্মের ভিত্তিতে ফল দেন তিনি। অর্থাৎ যে ভাল কাজ করে, সে শনিদেবের আশীর্বাদ পান। উল্টো দিকে খারাপ কাজের কঠোর শাস্তি পেতে হয়। শনির মহাদশার (Shani Mahadasha)  কারণে দুর্দশা ভোগ করতে হয়। যদি শনিদেব কারও উপর রেগে যান, তাহলে জীবনে অনেক সমস্যায় পড়তে হয়। তবে কিছু উপায় আছে, শনির মহাদশা থেকে বেড়িয়ে আসার। 

প্রতি মাসে দু'বার প্রদোষ ব্রত (Pradosh Vrat) আসে। শুক্লা ও কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত হয়। বর্তমানে ভাদ্রপদ মাসের শুক্লপক্ষ চলছে। শুক্লপক্ষের ত্রয়োদশী পড়েছে আগামী ১৮ সেপ্টেম্বর, শনিবার। তাই এটিকে শনি প্রদোষ ব্রত (Shani Pradosh Vrat) বলা হচ্ছে। এটা বিশ্বাস করা হয় যে, এই উপবাস পালন করলে, দেবাদিদেব শিবের সঙ্গে ন্যায়বিচারের দেবতা শনিদেবেরও আশীর্বাদ পাওয়া যায়। এদিন বিশেষ ব্রত পালন করলে শনির সাড়ে সাতি অর্থাৎ কঠিন সময় থেকে মুক্তি মেলে। 

shani sade sati remedies to get rid of shani dhaiya

প্রদোষ ব্রত পালন 

 শিবকে বেলপাতা, গঙ্গাজল, ধুতুরা, প্রদীপ, ধূপ ইত্যাদি দিয়ে পুজো করুন। উপবাস করে প্রদোষ ব্রতকথা শুনুন। ব্রতক্তহা ভক্তি মনে শোনা হলে, আরতি করুন। শনিদেবকে সর্ষের তেল উৎসর্গ করুন। শুভ ফল পেতে শনি স্তোত্র, শনি চল্লিশা পাঠা করুন। 

আরও পড়ুন: কবে থেকে শুরু পিতৃপক্ষ? জানুন এই ধর্মীয় তিথির নিয়মকানুন- গুরুত্ব

শনির দশা থেকে মুক্তির উপায় 

শনি প্রদোষ ব্রতর দিন শনিদেবের পুজা করার জন্য, অশ্বত্থ গাছের নিচে সর্ষের তেলের প্রদীপ জ্বালান। এরপর ১০৮ বার 'ওঁ শং শনৈশ্চরায় নমঃ নমঃ' মন্ত্রোচ্চারণ করুন। বিশ্বাস করা হয় যে, এই নিয়মগুলি পালন করলে শুভ ফল মেলে। 

Advertisement
shani sade sati remedies to get rid of shani dhaiya

আরও পড়ুন: কবে থেকে শুরু হচ্ছে দুর্গাপুজো? দেখুন দিনক্ষণ 

শনি প্রদোষ ব্রতর শুভ মুহূর্ত 

ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হবে ১৮ সেপ্টেম্বর শনিবার সকাল ৬:০৫ মিনিটে এবং শেষ হবে তারপরের দিন ১৯ সেপ্টেম্বর সকাল ৫:৫৯ মিনিটে। ব্রত পালনকারীরা শিব ও দেবী পার্বতীর পুজো করার জন্য সন্ধ্যায় ২ ঘন্টা ২১ মিনিট শুভ মুহূর্ত পাবেন। এদিন, সন্ধ্যা ৬.২৩ মিনিট থেকে রাত ৮.৪৪ মিনিট পর্যন্ত প্রদোষ ব্রতর পুজো করলে সবচেয়ে মঙ্গলজনক ফল মিলবে।

 

Advertisement