scorecardresearch
 

Shivling Vastu Tips: ঘরে শিবলিঙ্গ আছে? এই ৬ কাজ ভুলেও নয়! সুখ থাকবে না সংসারে

Shivling In House: অনেকেই জানেন না ঘরে শিবলিঙ্গ রাখার কিছু নিয়ম আছে। এই নিয়মগুলি ভঙ্গ করলে হিতে বিপরীত হয়। নানা সমস্যা দেখা দিতে পারে জীবনে।

Advertisement
ঘরে শিবলিঙ্গ থাকলে এই ভুলগুলি কদাপি নয়। ঘরে শিবলিঙ্গ থাকলে এই ভুলগুলি কদাপি নয়।
হাইলাইটস
  • ঘরে শিবলিঙ্গ থাকলে এই ভুলগুলি নয়।
  • রুষ্ট হন শিব।

মন্দিরে তো বটেই বাংলার প্রতিটি বাড়ির ঠাকুরঘরে বিরাজমান শিবলিঙ্গ। প্রতি সোমবার নিয়ম করে পুজো করেন গৃহকর্তা-কর্ত্রীরা। কিন্তু অনেকেই জানেন না ঘরে শিবলিঙ্গ রাখার কিছু নিয়ম আছে। এই নিয়মগুলি ভঙ্গ করলে হিতে বিপরীত হয়। নানা সমস্যা দেখা দিতে পারে জীবনে। চলুন জেনে নেওয়া যাক ঘরে শিবলিঙ্গ থাকার সময় কী কী জিনিসের যত্ন নেওয়া দরকার- 

১। শিবলিঙ্গকে এমন জায়গায় রাখবেন না যেখানে নিয়মিত পুজো হয় না। অর্থাৎ শিবলিঙ্গকে বাড়ির কোণায় সাজিয়ে রাখলেন সেটা যেন না হয়। শিবলিঙ্গ রাখার জায়গাটি পরিষ্কার হওয়া দরকার। যাতে আপনি শান্ত মনে শিবের উপাসনা করতে পারেন। 

২।  সৌন্দর্য বৃদ্ধি ছাড়াও বিবিধ গুণ রয়েছে হলুদে। কিন্তু আপনি কি জানেন এই হলুদ কখনও শিবলিঙ্গে দেওয়া উচিত নয়। কারণ এটি ভগবান শিবের প্রতীক।

৩। ভুল করেও ঘরে রাখা শিবলিঙ্গে সিঁদুর অর্পণ করবেন না। আসলে স্বামীর দীর্ঘায়ুর আশায় অনেকে সিঁদুর লেপে দেন মহাদেবকে। সেটা করবেন না। শিব হলেন বিনাশের দেবতা। শিবলিঙ্গে সিঁদুর অর্পণ করা উচিত নয়।

৪। ঘরে যে শিবলিঙ্গ রাখবেন তা যেন সোনা, রুপো বা পিতলের হয়। এছাড়াও শিবলিঙ্গের মাথার উপরে পাত্র রাখবেন। সেখান থেকে সারাক্ষণ যেন জল ঝরে পড়ে।

৫। শিবলিঙ্গে কখনও তুলসী পাতা নিবেদন করা উচিত নয়। তুলসীর পরিবর্তে বেলপাতা দিন। এছাড়া প্রতিদিন সকালে স্নানের পর শিবলিঙ্গে চন্দনের তিলক লাগান।

৬। শিবলিঙ্গে কখনও নারকেল জল দেওয়া উচিত নয়। তবে কাঁচা নারকেল দিতে পারেন। শিবকে চম্পা ফুলও দেওয়া উচিত নয়। কথিত আছে যে এই ফুলগুলিকে শিব অভিশাপ দিয়েছিলেন।

আরও পড়ুন- নিজের সিদ্ধান্ত নিজেই নেন, এই ৬ রাশির ব্যক্তিদের কন্ট্রোল করা যায় না

Advertisement

Advertisement