scorecardresearch
 

Last Surya Grahan 2021 on coming Amavasya: পরের অমাবস্যায় বছরের শেষ সূর্যগ্রহণ! যা জানা জরুরি...

Last Surya Grahan 2021 on coming Amavasya: গত ১০ জুন, বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থেকেছে বিশ্ববাসী। এটি আংশিকভাবে ভারতের লাদাখ ও অরুণাচল প্রদেশ ছাড়া আর কোথাও দেখা যায়নি। সামনেই আসছে বছরের শেষ সূর্যগ্রহণ।

বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর
হাইলাইটস
  • ২০২১ সালে মোট ৪ টি গ্রহণ হওয়ার কথা।
  • ইতিমধ্যে ৩ টি গ্রহণের সাক্ষী হয়েছে বিশ্ববাসী।
  • সামনের অমাবস্যায় বছরের শেষ সূর্যগ্রহণ।

Last Surya Grahan 2021 on coming Amavasya: জ্যোতির্বিদ্যার দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং দুটি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ইতিমধ্যে তিনটি গ্রহণ হয়ে গেছে। গত ১০ জুন, বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থেকেছে বিশ্ববাসী। এটি আংশিকভাবে ভারতের লাদাখ ও অরুণাচল প্রদেশ ছাড়া আর কোথাও দেখা যায়নি। 

অন্যদিকে গত ১৯ নভেম্বর হল বছরের শেষ চন্দ্রগ্রহণ। তবে ভারতে দেখা গেছে আংশিক গ্রহণ। সামনেই আসছে বছরের শেষ সূর্যগ্রহণ। শুক্ল পক্ষের অমাবস্যা তিথিতে (Amavasya) হবে এই সূর্যগ্রহণ (Surya Grahan)। এক নজরে দেখে নিন বিস্তারিত।  

Surya Grahan 2021 on coming Amavasya - সূর্যগ্রহণ


 
এই বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ (Last Solar Eclipse of 2021)

২০২১ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর, শনিবার এবং এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। 

কখন হবে সূর্যগ্রহণ? (When is next Solar Eclipse)

৪ ডিসেম্বর সকাল ১০.৫৯ মিনিট থেকে দুপুর ৩.০৭ মিনিট পর্যন্ত চলবে সূর্যগ্রহণ।  

কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ? (From where the next Solar Eclipse will be seen?)

মূলত দক্ষিণ গোলার্ধে এই গ্রহণ দেখা যাবে। এটি কেবলমাত্র আন্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিক মহাসাগরের দক্ষিণ ভাগ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা থেকে দৃশ্যমান হবে। তবে এটি ভারত থেকে দেখা যাবে না।

সূতক কাল (Sutak Kaal)

সূর্যগ্রহণের সময় সূতক কালের বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এবারের সূর্যগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। বছরের গ্রহণ, পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। সেই অনুযায়ী সূর্যগ্রহণের আগে ১২ ঘণ্টা ও চন্দ্রগ্রহণের আগে ৯ ঘণ্টা সময়কে সূতক কাল হিসাবে ধরা হয় সূতককালে মন্দিরের দরজা বন্ধ থাকে, এই সময় বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়।

 

Last Surya Grahan 2021- সূর্যগ্রহণ

সূর্যগ্রহণ কী (What is Solar Eclipse)

পৃথিবী, চন্দ্র ও সূর্য যখন একই সরলরেখায় অবস্থান করে এবং চন্দ্র, পৃথিবী ও সূর্যের মাঝে এসে ছায়ার সৃষ্টি করে তখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছায় না। এই মহাজাগতিক ঘটনাকেই সূর্যগ্রহণ বলে।  

 

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কী? (What is Total Eclipse)

যখন সূর্য, পৃথিবী ও চাঁদ সম্পূর্ণভাবে একই সরলরেখায় আসে তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা পুরোপুরি বাধা পায়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতেই পাওয়া যায় না। তখন দিনের বেলায় নেমে আসে অন্ধকার। 

Last Surya Grahan 2021- সূর্যগ্রহণ


আংশিক সূর্যগ্রহণ কী? (What is Partial Eclipse) 

যখন চাঁদের জন্য সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পেলেও, একটা অংশের আলোয় শুধুমাত্র বাধা পায়, তখন এই ধরনের সূর্যগ্রহণ দেখা যায়। অর্থাত্‍ এক্ষেত্রে সূর্যের একটা অংশ চাঁদের জন্য ঢাকা পড়ে আর বাকি অংশ দেখা যায়। এই আংশিক গ্রহণে সূর্যকে আধ খাওয়া ফলের মতো দেখতে লাগে। 


বলয়গ্রাস সূর্যগ্রহণ কী? (Annual Eclipse)

যখন সূর্যের বহিঃসীমা ছাড়া বাকি অংশ চাঁদের দ্বারা ঢেকে যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ পৃথিবী থেকে কেবল সূর্যের বহিঃসীমা নজরে আসে। দেখে মনে হয়, ঠিক যেন একটা আংটি। একে রিং অফ ফায়ারও বলা হয়ে থাকে। এই ধরনের সূর্যগ্রহণ সবথেকে কম দেখা যায়। কারণ এই গ্রহণের জন্য পৃথিবী ও সূর্যের সঙ্গে চাঁদের দূরত্ব নির্দিষ্ট হওয়া প্রয়োজন।