scorecardresearch
 

Surya Grahan 2021: শনি-সূর্যগ্রহণের মহাযোগ প্রায় দেড়শো বছর পর! সাড়ে সাতি কাটাতে পারেন যে রাশির জাতকরা

Surya Grahan 2021| এই সূর্যগ্রহণ (Solar Eclipse 2021) জ্যোতিষশাস্ত্রে অন্য মাত্রা পেয়েছে। এই দিনে সূর্য ও শনির আশ্চর্য সংযোগ দেখা যাবে। শনি জয়ন্তীতেই শনি দেবতার জন্ম হয়েছিল। আবার সূর্যগ্রহণও (Surya Grahan)। দেখা যাবে রিং অফ ফায়ার। সূর্যকে ৯৭ শতাংশ গ্রাস করবে চাঁদ। এবারের গ্রহণ বৃষ রাশির উপরে। 

Advertisement
সূর্যগ্রহণ -- গেটি ইমেজ সূর্যগ্রহণ -- গেটি ইমেজ
হাইলাইটস
  • শনি জয়ন্তীতেই শনি দেবতার জন্ম হয়েছিল
  • বিশ্বের বহু দেশে এই গ্রহণ পূর্ণগ্রাস হিসাবে দেখা যাবে
  • ১৪৮ বছর পরে এই বিরল যোগ তৈরি হচ্ছে

অনেকেই জ্যোতিষে বিশ্বাস করেন না। ঈশ্বরেও না। কিন্তু যাঁরা বিশ্বাস করেন, তাঁরা একটু সতর্ক থাকলেই ভাল ১০ জুনে।  জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে অর্থাত্‍ ১০ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ (Surya Grahan 2021)। এই একই দিনে আবার শনি জয়ন্তীও (Shani Jayanti 2021)। যার জেরে, এই সূর্যগ্রহণ (Solar Eclipse 2021) জ্যোতিষশাস্ত্রে অন্য মাত্রা পেয়েছে। এই দিনে সূর্য ও শনির আশ্চর্য সংযোগ দেখা যাবে। শনি জয়ন্তীতেই শনি দেবতার জন্ম হয়েছিল। আবার সূর্যগ্রহণও (Surya Grahan)। দেখা যাবে রিং অফ ফায়ার। সূর্যকে ৯৭ শতাংশ গ্রাস করবে চাঁদ। এবারের গ্রহণ বৃষ রাশির উপরে।

আরও পড়ুন: সূর্যগ্রহণ ও শনি জয়ন্তী একই দিনে! ঘুরে দাঁড়াতে চাইলে পড়ুন 

আরও পড়ুন: সূর্যগ্রহণ চলাকালীন গর্ভবতী মহিলা ও শিশুদের এই কাজগুলি করলেই বিপদ! 

সূর্যগ্রহণ -- গেটি ইমেজ
সূর্যগ্রহণ -- গেটি ইমেজ

কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ?

১০ জুনের সূর্যগ্রহণ দেখা যাবে রাশিয়া, গ্রিনল্যান্ড, উত্তর কানাডা, এশিয়া থেকে। এছাড়াও উত্তর আমেরিকার একাধিক জায়গা থেকে এই গ্রহণ দেখা যাবে। প্রসঙ্গত, এই গ্রহণ ভারতীয় সময় অনুযায়ী দিনের বেলায় হওয়ায় ভারত থেকে দেখতে পাওয়ার আশা থেকে যাচ্ছে। জ্যোতিষ শাস্ত্র বলছে, এবারের গ্রহণে কিছু দেশে সামাজিক অশান্তি তৈরি হতে পারে। সরকারের বিরুদ্ধে বিরোধিতা বাড়তে পারে। দুপুর ১:৪২ মিনিট থেকে শুরু করে সেদিন সন্ধে ৬:৪১ মিনিট পর্যন্ত এই গ্রহণ দেখা যাবে। বিশ্বের বহু দেশে এই গ্রহণ পূর্ণগ্রাস হিসাবে দেখা যাবে। দেখা যাবে রিং অফ ফায়ার।

শনি

কী ভাবে শনির অশুভ প্রভাব কাটবে?

Advertisement

১৪৮ বছর পরে এই বিরল যোগ তৈরি হচ্ছে। শনির জন্জয়ন্তীতে এর আগে শেষবার সূর্যগ্রহণ হয়েছিল ১৮৭৩ সালে। পুরাণ অনুযায়ী, শনিদেবের বাবা সূর্য। কিন্তু দুজনের মধ্যে সম্পর্ক ভাল নয়। ইতিমধ্যে ধনু, মকর ও কুম্ভ রাশির উপরে শনির সাড়ে সাতি প্রভাব চলছে। এর অশুভ প্রভাব কমানোর এটাই ভাল সুযোগ। এই রাশির জাতকরা শনি চালিশা পাঠ করতে পারেন। শনিদেবের কৃপা পেতে হলে কিছু কাজ করতে হয়। এই দিনে শনিদেবের সঙ্গে জড়িত বস্তু দান করা ভাল। যেমন, সর্ষের তেল, কালো অড়হর ডাল, কালো তিল ইত্যাদি। তা হলে শনিদেবের কৃপা পাওয়া যায় বা শনির সাড়ে সাতি-র দরুণ কারও খারাপ সময় চললে, শুভ ফল দেয়। 


Advertisement