scorecardresearch
 

Surya Grahan 2021: সূর্যগ্রহণ ও শনি জয়ন্তী একই দিনে! ঘুরে দাঁড়াতে চাইলে পড়ুন

Surya Grahan 2021| যাঁরা ঈশ্বর বিশ্বাস করেন একই সঙ্গে জ্যোতিষচর্চাতেও বিশ্বাস রয়েছে, তাঁদের কাছে  জুন মাস মানেই শনিদেবের মাস(Shani Jayanti 2021)। এই মাসেই শনির দশা কাটানো বা শনিদেবের কৃপা পেতে সচেষ্ট হন।

Advertisement
Surya Grahan 2021 (সূর্যগ্রহণ ২০২১) Surya Grahan 2021 (সূর্যগ্রহণ ২০২১)
হাইলাইটস
  • শনি জয়ন্তী ও সূর্যগ্রহণ
  • কবে সূর্যগ্রহণ (Surya Grahan 2021)?
  • শনির কৃপা পাওয়ার উপায়

Shani Jayanti 2021| অনেকেই এই সব বিষয়কে বুজরুকি বলে ওড়াতে পারেন। কিন্তু দিনের শেষে বিশ্বাসে মিলায় বস্তু। তাই যাঁরা ঈশ্বর বিশ্বাস করেন একই সঙ্গে জ্যোতিষচর্চাতেও বিশ্বাস রয়েছে, তাঁদের কাছে  জুন মাস মানেই শনিদেবের মাস(Shani Jayanti 2021)। এই মাসেই শনির দশা কাটানো বা শনিদেবের কৃপা পেতে সচেষ্ট হন। আগামী অমাবস্যার এই তিথিতে শনি জয়ন্তী পালন করা হয়ে থাকে।

আরও পড়ুন: Solar Eclipse 2021: এই দিনে সূর্যগ্রহণ, আপনার রাশির উপর কেমন প্রভাব? জানুন 

Chandra Grahan 2021: ইহুদি ধর্মে বলে, 'ঈশ্বর সতর্ক করছেন,' চন্দ্র গ্রহণের কোন ধর্মে কী ব্যাখ্যা? 

শনি জয়ন্তী ও সূর্যগ্রহণ

Surya Grahan 2021| পঞ্চাঙ্গ অনুসারে ১০ জুন অর্থাত্‍ বৃহস্পতিবার জৈষ্ঠ্য মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি। এই তিথিতেই শনি জয়ন্তী পালিত হয়। গুরুত্বপূর্ণ হল, এই দিনেই আবার সূর্য গ্রহণ (Surya Grahan 2021)। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, সূর্যগ্রহণ অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ একটি মহাজাগতিক ঘটনা। বিশেষ করে শনি জয়ন্তীতে সূর্যগ্রহণ। ৯ জুন বুধবার ১ টা ৫৭ মিনিট থেকে পড়ছে শনি জয়ন্তী। এরপর ১০ জুন সূর্যগ্রহণ চলাকালীন ৪:২২ মিনিটে ছাড়ছে এই শনি জয়ন্তী। অমাবস্যা তিথি শেষ হচ্ছে ১০ জুন বিকেল ৪টে ২২ মিনিটে।


কবে সূর্যগ্রহণ (Surya Grahan 2021)?

২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ ১০ জুন। ভারতে যদিও এই গ্রহণকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হিসেবে মানা হচ্ছে না। আংশিক সূর্যগ্রহণ। ভারত ছাড়াও গ্রহণ দেখা যাবে আমেরিকার উত্তর ভাগে ও ইউরোপ ও এশিয়ায় আংশিক গ্রহণ দেখা যাবে। উত্তর কানাডা, গ্রিনল্যান্ড ও রাশিয়ায় কিছু জায়গায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। দুপুর ১:৪২ মিনিট থেকে শুরু করে সেদিন সন্ধে ৬:৪১ মিনিট পর্যন্ত এই গ্রহণ দেখা যাবে। বিশ্বের বহু দেশে এই গ্রহণ পূর্ণগ্রাস হিসাবে দেখা যাবে। দেখা যাবে রিং অফ ফায়ার।

Advertisement


শনির কৃপা পাওয়ার উপায়

শনিদেবের কৃপা পেতে হলে কিছু কাজ করতে হয়। এই দিনে শনিদেবের সঙ্গে জড়িত বস্তু দান করা ভাল। যেমন, সর্ষের তেল, কালো অড়হর ডাল, কালো তিল ইত্যাদি। তা হলে শনিদেবের কৃপা পাওয়া যায় বা শনির সাড়ে সাতি-র দরুণ কারও খারাপ সময় চললে, শুভ ফল দেয়। 

Advertisement