scorecardresearch
 

Surya Grahan 2022 : দীপাবলির পরের দিন বছরের শেষ সূর্যগ্রহণ, ভারতে কখন?

Surya Grahan 2022 : এবার দীপাবলির উৎসব শেষ হওয়ার পরেই সূর্য গ্রহণ লাগতে চলেছে। পন্ডিত মনোজ ত্রিপাঠীর বক্তব্য অনুসারে এবছর যে সূর্যগ্রহণ হতে চলেছে সেটি ২৫ অক্টোবর পড়েছে । ভারতে কোথা থেকে কখন দেখা যাবে, আসুন জেনে নিই..

Advertisement
বছরের শেষ সূর্য গ্রহণ, ভারতে ক'টায় সময় দেখা যাবে? জানুন বছরের শেষ সূর্য গ্রহণ, ভারতে ক'টায় সময় দেখা যাবে? জানুন
হাইলাইটস
  • দীপাবলির পরের দিন বছরের শেষ সূর্যগ্রহণ
  • ভারতের সব জায়গা থেকে দেখা যাবে না
  • কখন দেখতে পাবে গ্রহণ, জেনে নিন

Surya Grahan 2022 : এবার দীপাবলির উৎসব শেষ হওয়ার পরেই সূর্য গ্রহণ লাগতে চলেছে। পন্ডিত মনোজ ত্রিপাঠীর বক্তব্য অনুসারে এ বছর যে সূর্যগ্রহণ হতে চলেছে সেটি ২৫ অক্টোবর পড়েছে। সূর্য গ্রহণের সূতককাল ১২ ঘন্টা আগে শুরু হয়ে যাবে। সূর্যগ্রহণকে বিশেষভাবে কষ্টদায়ক বলে মনে করা হয়। যে সময় বিশেষভাবে পূজা, তর্পণ, পিত্রকর্ম, তন্ত্র-কর্ম এই ধরণের কাজগুলির জন্য অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। গ্রহণ আরম্ভ হলে স্নান করে জপ করুন। গ্রহণ সমাপ্ত হওয়ার পরে দান করুন। এতে গ্রহণের পুণ্য ফলপ্রাপ্ত হয়। তাহলে সূর্যগ্রহণ এর মধ্যেকার কষ্ট আপনাকে কোনও ক্ষতি করতে পারবে না।

আরও পড়ুনঃ শিয়ালদহ-হাওড়া থেকেই এবার ট্রেনে সোজা গ্যাংটক-নাথুলা, খুব শীঘ্রই

ভারতে সূর্যগ্রহণ এর তারিখ এবং সময় 

ভারতে সূর্য গ্রহণে দিনের বেলা ২ টো বেজে ২৯ মিনিটে আরম্ভ হবে এবং প্রায় ৪ ঘন্টা ৩ মিনিট পর্যন্ত চলবে। এবার সূর্যাস্ত হওয়ার পরও গ্রহণ থাকবে। সন্ধ্যা ৬ টা বেজে ৩২ মিনিটে গ্রহণ সমাপ্ত হতে চলেছে। এই সূর্য গ্রহণের প্রভাব সম্পূর্ণ গোটা ভারতের সমস্ত মানুষের ওপর বিশেষভাবে পড়তে চলেছে।

সূর্যগ্রহণ এর প্রভাব কোন কোন রাশির উপর পড়বে?

এই সূর্য গ্রহণ আলাদা আলাদা রাশির উপর প্রভাব ফেলতে চলেছে। যেমন মেষ, বৃষ, মিথুন, কর্কট রাশির কথা বলতে গেলে কর্কট ছেড়ে প্রথম তিন রাশির চিন্তার কারণ রয়েছে। মেষ রাশির জাতক যে সমস্ত মহিলারা রয়েছেন, তাঁদের স্বামীর বিশেষ সমস্যা হতে পারে। যেখানে কর্কট রাশি জাতকদের বিশেষভাবে ধন লাভ হবে। সিংহ রাশি যাঁদের, তাঁদের কার্যসিদ্ধি হবে। অর্থাৎ আপনি বুঝে নিন যে অনেক দিন ধরে যে কাজ আটকে আছে, এই কাজ সম্পন্ন হবে। কন্যা রাশি জাতকদের ধনহানি, দুর্ঘটনার যোগ রয়েছে। সেখানে বৃশ্চিক রাশির ধনহানি সম্পত্তিহানি হওয়ার সম্ভাবনা রয়েছে। ধনু রাশির জাতকরা সূর্যগ্রহণের উন্নতি এবং লাভ পাবেন।

Advertisement

এটি সূর্যগ্রহণ একাধিক লাভ এবং ক্ষতি বয়ে আনবে

কিন্তু এই সূর্যগ্রহণের একটি শুভক্ষণও রয়েছে। এদিন দেওয়া গুরু মন্ত্রের জপ করুন এবং নিজের ইষ্ট দেবতার সাধনা করুন। যাঁরা যাঁদের কুন্ডলিতে সূর্য গ্রহণ পড়ছে বা পিতৃদোষ পড়েছে সে সমস্ত লোকেরা নদীর পাড়ে দাঁড়িয়ে জপ করতে করে স্নান করতে পারেন। বিশেষভাবে যে সমস্ত লোকেদের কুণ্ডলীতে সূর্য-রাহুর গ্রহণযোগ পড়েছে বা সূর্য-শনির বিশেষ যোগ পড়েছে, সে সমস্ত লোকেরা বিশেষভাবে দান করুন। তাঁদের জীবন সুখকর হবে।

আরও পড়ুনঃ  লক্ষ্মীপুজো করুন ধনতেরাসেই, ধন-সম্পত্তির দারুণ যোগ, জেনে নিন শুভ লগ্ন

ভারতে এই সমস্ত রাজ্যে দেখা যাবে বছরের শেষ সূর্য গ্রহণ

বছরের শেষ সূর্যগ্রহণ ইউরোপ, নর্থইস্ট আফ্রিকা এবং ওয়েস্ট এশিয়াতে দেখা যাবে। ভারতের কথা বলতে গেলে এ বছরের শেষ সূর্যগ্রহণ, নিউ দিল্লি, বেঙ্গালুরু, কলকাতা, চেন্নাই, বারাণসী এবং মথুরা থেকে দেখা যাবে। যেখানে মেঘালয় এবং অসম রাজ্যের গুয়াহাটির আশপাশের অঞ্চল থেকে সূর্যগ্রহণ একেবারেই দেখা যাবে না।

সূর্যগ্রহণ ২০২২ এর লাইভ স্ট্রিমিং

বছরের শেষ সূর্যগ্রহণ আপনি timeanddate.com ওয়েবসাইটে দেখতে পাবেন। এছাড়া আপনি Royal Observatory Greenwich এর youtube চ্যানেলেও সূর্য গ্রহণের লাইভ দেখতে পাবেন।

 

Advertisement