scorecardresearch
 

Swami Shivamayananda Demise: করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবমায়ানন্দ, শোকপ্রকাশ মমতার

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Math And Mission) ভাইস প্রেসিডেন্ট মহারাজ স্বামী শিবমায়ানন্দ অর্থাৎ রণেন মহারাজ (Swami Shivamayananda)। শুক্রবার রাত ৯টা ৫ মিনিট নাগাদ সেবা প্রতিষ্ঠানে তাঁর মৃত্যু হয়।

Advertisement
স্বামী শিবমায়ানন্দ মহারাজ স্বামী শিবমায়ানন্দ মহারাজ
হাইলাইটস
  • প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Math And Mission) ভাইস প্রেসিডেন্ট মহারাজ স্বামী শিবমায়ানন্দ।
  • শুক্রবার রাত ৯টা ১০ মিনিট নাগাদ সেবা প্রতিষ্ঠানে তাঁর মৃত্যু হয়।
  • মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।


করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Math And Mission) ভাইস প্রেসিডেন্ট মহারাজ স্বামী শিবমায়ানন্দ অর্থাৎ রণেন মহারাজ (Swami Shivamayananda)। শুক্রবার রাত ৯টা ১০ মিনিট নাগাদ সেবা প্রতিষ্ঠানে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। গত ২২ মে জ্বর ও হালকা শ্বাসকষ্ট দেখা দেওয়ায় সেবা প্রতিষ্ঠানে ভর্তি করা হয় তাঁকে। এরপর তাঁর করোনা পরীক্ষা করা হয় এবং রিপোর্ট পজিটিভ আসে।   

গত কয়েকদিন ধরে শ্বাসকষ্ট, রক্তচাপ-সহ কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। তবে ক্রমশ তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হওয়া শুরু হয়। করোনা বিধি মেনে শুক্রবার রাতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয় নিমতলা মহাশ্মশানে। ১৯৫৯ সাল থেকে বেলুড় মঠে রামকৃষ্ণ মিশনের সঙ্গে যুক্ত ছিলেন মহারাজ স্বামী শিবমায়ানন্দ। শুধু তাই নয়, মিশনের বহু শাখার গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন তিনি বহু বছর ধরে।  

মহারাজ স্বামী শিবমায়ানন্দ

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে এগিয়ে এল বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন

ভক্তদের কাছে রণেন মহারাজ নামেই খ্যাত ছিলেন স্বামী শিবমায়ানন্দ। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে তাঁর ভক্তকুলদের আকছে। শোকপ্রকাশ করেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dharkhar) ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রী জানান, "রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের ভাইস-প্রেসিডেন্ট স্বামী শিবময়ানন্দজী মহারাজের (রণেন মহারাজ) প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি গতরাতে কলকাতায়  শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তাঁর কর্ম ও শিক্ষা  মঠ ও মিশনের অনুগামীদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর  প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হল। আমি রণেন মহারাজের সকল শিষ্য ও ভক্তদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।"
                      
 

Advertisement

Advertisement