scorecardresearch
 
 

Vishwakarma Puja 2021: প্রায় প্রতি বছর একই তারিখে হয় বিশ্বকর্মা পুজো! কেন জানেন?

Vishwakarma Puja: দেবতাদের প্রাসাদের নির্মাণ করেছিলেন স্বয়ং বিশ্বকর্মা। তাই তিনি দেবশিল্পী নামেও পরিচিত। ঋগবেদ (Rig Veda) অনুসারে, বিশ্বকর্মা হলেন সর্বদর্শী ও সর্বজ্ঞ। কারাখানা, শিল্প প্রতিষ্ঠান, দোকান এবং যন্ত্রপাতি আছে এরকম সব স্থানেই বিশ্বকর্মা পুজো (Vishwakarma Puja) হয়।

ভগবান বিশ্বকর্মা, দেবশিল্পী বলে পরিচিত (ছবি: পিটিআই) ভগবান বিশ্বকর্মা, দেবশিল্পী বলে পরিচিত (ছবি: পিটিআই)
হাইলাইটস
  • দেবতাদের প্রাসাদের নির্মাণ করেছিলেন স্বয়ং বিশ্বকর্মা।
  • ঋগবেদ অনুসারে, বিশ্বকর্মা হলেন সর্বদর্শী ও সর্বজ্ঞ।
  • এই বছর বিশ্বকর্মা পুজো পড়েছে ১৭ সেপ্টেম্বর।

Vishwakarma Puja 2021: পুরাণ মতে ব্রহ্মাপুত্র বিশ্বকর্মা (Lord Vishwakarma), গোটা বিশ্বব্রহ্মাণ্ডের নকশা তৈরি করেছিলেন। এমনকী দেবতাদের প্রাসাদের নির্মাণ করেছিলেন স্বয়ং বিশ্বকর্মা। তাই তিনি দেবশিল্পী নামেও পরিচিত। ঋগবেদ (Rig Veda) অনুসারে, বিশ্বকর্মা হলেন সর্বদর্শী ও সর্বজ্ঞ।

মূলত কারাখানা, শিল্প প্রতিষ্ঠান, দোকান এবং যন্ত্রপাতি আছে এরকম সব স্থানেই বিশ্বকর্মা পুজো (Vishwakarma Puja) হয়। আরও উন্নত ভবিষ্যৎ, নিরাপদ কাজের পরিস্থিতি এবং নিজেদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সর্বোপরি নিজ নিজ ক্ষেত্রে সাফল্যের জন্য প্রার্থনা করে, বিভিন্ন ধরনের পেশার মানুষ এদিন তাঁর পুজো করেন। 

Vishwakarma Puja 2021 date 17th September- বিশ্বকর্মা পুজো

 বিশ্বকর্মা পুজো মানেই যেন দুর্গাপুজোর (Durga Puja) আগমন ঘণ্টা বেজে যায়। সব দেব -দেবীর পুজো তিথি মেনেই করার রীতি হিন্দু ধর্মে। আর সেই তিথি অনুযায়ী পড়ে পুজোর তারিখ। তবে বিশ্বকর্মা পুজো কিন্তু মূলত একই দিনে উদযাপন হয় প্রতি বছর। প্রায় প্রতি বছরই বিশ্বকর্মা পুজো পড়ে ১৭ সেপ্টেম্বর। কয়েক বছর তা না হয়ে পড়ে ১৮ সেপ্টেম্বর। 

আরও পড়ুন:  দেবী দুর্গার হাতে থাকে দশ অস্ত্র! জানেন কী এর তাৎপর্য?

বিশ্বকর্মা পুজো ২০২১ (Vishwakarma Puja 2021 Date)

এই বছর বিশ্বকর্মা পুজো পড়েছে ১৭ সেপ্টেম্বর, শুক্রবার। 

Vishwakarma Puja 2021 date 17th September- বিশ্বকর্মা পুজো

প্রতি বছর কেন একই দিনে পড়ে  বিশ্বকর্মা পুজো? (Why Vishwakarma Puja is celebrated on same date)

হিন্দু ধর্মে সব দেব -দেবীর পুজোর তিথি স্থির হয় চন্দ্রের গতি প্রকৃতির উপর ভিত্তি করে। কিন্তু শুধুমাত্র বিশ্বকর্মা পুজোর তিথি স্থির করা হয়, সূর্যের গতি প্রকৃতির উপর নির্ভর করে। যখন সূর্য সিংহ রাশি থেকে কন্যা রাশিতে গমন করে, তখন সময় আসে এই উত্তরায়ণের। মনে করা হয়, সেই সময়ই দেবতারা নিদ্রা থেকে জেগে ওঠেন এবং বিশ্বকর্মা পুজোর আয়োজন করা হয়। শুধু তাই নয়, হিন্দু পঞ্জিকার দুই মত- সূর্য সিদ্ধান্ত এবং বিশুদ্ধ সিদ্ধান্ত উভয়ই এই পুজোর ক্ষেত্রে একমত।

এই বিশেষ দিনটি ভারতীয় সৌর বর্ষপঞ্জি এবং বঙ্গাব্দের ভাদ্র মাসের শেষ দিন। এই ভাদ্র সংক্রান্তির আগেই বাংলা পঞ্জিকাতে ৫ মাসের উল্লেখ মেলে, যার দিন সংখ্যা মোট ১৫৬ দিন। তাই বিশ্বকর্মা পুজোর বাংলা তারিখটি, ইংরাজি ক্যালেন্ডারে ১৭ সেপ্টেম্বর পড়ে। 

Vishwakarma Puja 2021 date 17th September- বিশ্বকর্মা পুজো

আরও পড়ুন:  এই ৫ উপায়ে কাটবে শনির দশা! মুক্তি মিলবে সব সমস্যা থেকে

বিশ্বকর্মা পুজোর তারিখের পরিবর্তন হয়? (Changes of date on Vishwakarma Puja)

কোনও কোনও বছর, উল্লেখিত ৫ মাসের মধ্যে যদি ২৯ কিংবা ৩২ দিন থাকে কোনও মাসে, একমাত্র সেক্ষেত্রে বিশ্বকর্মা পুজোর তারিখ পরিবর্তন হয়। তবে সেটি খুবই ব্যতিক্রমী ঘটনা। ২০১৯ সালে বিশ্বকর্মা পুজো উদযাপিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর। 

Vishwakarma Puja 2021 date 17th September- বিশ্বকর্মা পুজো

আরও পড়ুন:  কবে, কোথায় হবে বছরের পরবর্তী সূর্যগ্রহণ - চন্দ্রগ্রহণ? জানুন বিস্তারিত...

শুধু কলকারাখানা, শিল্পক্ষেত্র নয়, অনেক বাড়িতেও বিশ্বকর্মা পুজো করা হয়। এই বিশেষ দিন পুজোর পর রকমারি খাওয়া দাওয়ায় মেতে ওঠেন সকলে। বিশ্বকর্মা পুজোর দিন সমবেতভাবে ঘুড়ি ওড়ানো রীতি রয়েছে। এছাড়াও এই পুজোর আগের দিন পশ্চিমবাংলার লোকেরা আদী বাসিন্দারা অর্থাৎ এদেশীয়রা সাড়া রাত জেগে রান্না পুজো করেন। এটিও বাঙালিদের একটি জনপ্রিয় পার্বণ।