scorecardresearch
 

Durga Puja 2021: দেবীর আগমন-গমনে কী বার্তা দিচ্ছে এবার! ধরায় ফিরবে সুদিন?

অতিমারীর (Pandemic)মধ্যেই গত বছর বাড়িতে এসেছিলেন উমা। দশমীতে বিষন্ন মনেই সকলে বিদায় জানিয়েছিলেন ঘরের মেয়েকে। এই বছর মা দুর্গার (Goddess Durga) আগমন বা গমন কী তাহলে জরামুক্ত করবে পৃথিবী?

Advertisement
দুর্গা পুজো ২০২১ দুর্গা পুজো ২০২১
হাইলাইটস
  • উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গা পুজো।
  • অতিমারীর মধ্যেই গত বছর বাড়িতে এসেছিলেন উমা।
  • এই বছর মা দুর্গার আগমন বা গমন কী তাহলে জরামুক্ত করবে পৃথিবী?

বছরের নতুন ক্যালেন্ডার বা পঞ্জিকা হাতে পেলেই বাঙালিরা যেই দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে দুর্গা পুজো (Durga Puja) একটি। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গা পুজো। চার ছেলেমেয়েকে নিয়ে উমা কৈলাশ থেকে মর্তে বাপের বাড়ি এসে দিন পাঁচেক থেকে ফিরে যান শ্বশুর বাড়ি। আর ঘরের মেয়েকে আদরে যত্নে ভরিয়ে, জাকজমকপূর্ণ ভাবে সেই উদযাপন করেন পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকি গোটা বিশ্বের বাঙালিরা।  

অতিমারীর (Pandemic)মধ্যেই গত বছর বাড়িতে এসেছিলেন উমা। দশমীতে বিষন্ন মনেই সকলে বিদায় জানিয়েছিলেন ঘরের মেয়েকে। তবে গতবছরের বিষণ্ণতার আরও একটি মূল কারণ রয়েছে। তা হল অতিমারীর জন্য বহু বাঁধায়, মহা সমারোহে দুর্গাপুজো উদযাপন করতে না পারা। অষ্টমী হোক কিংবা মায়ের নিরঞ্জনের সময়ে, সকলের প্রার্থনা ছিল "মাগো আসছে বছর যেন সব মঙ্গলময় থাকে...

 Durga Puja দুর্গা পুজো

সে আশায় বাধ সেধেছে মানবজীবনের এই মুহূর্তের সবচেয়ে বড় ভিলেন করোনাসুর (Corona Virus)। ওষুধ, ভ্যাকসিন, হাসপাতালের শয্যা এমনকি অক্সিজেনের ঘাটতি সর্বত্র। চারিদিক থেকে শুধু অসুস্থতা ও মৃত্যু খবর মিলছে। নেগেটিভ পরিস্থতি সামলে ক্লান্ত সকলে! করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave) সামলে উঠতে না উঠতেই তৃতীয় ঢেউয়ের (Corona Third Wave) সতর্কতা জারি করছেন চিকিৎসকেরা। তারমধ্যে গোদের উপর বিষফোঁড়া ন্যায় একের পর এক ঘূর্ণিঝড় বা প্রাকৃতিক দুর্যোগ। গতবছরও আমফান (Amphan) কার্যত তছনছ করে দিয়েছিল পশ্চিমবাংলার অনেক স্থান। এবারও ঘূর্ণিঝড় তাওকাতের (Tauktae) তাণ্ডবের পর সামনে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় যশ (Yash)। সব মিলিয়ে এক কথায় বলা যায় খুব অশান্ত পরিস্থিতি। 

আরও পড়ুন: বিনা সমারোহে পালিত হচ্ছে মায়াপুর ইস্কনের চন্দনযাত্রা উৎসব! 

হিন্দু শাস্ত্র অনুযায়ী মনে করা হয়, দেবীর দুর্গার মর্তে আগমন ও গমন যেই বাহনে, তার ওপর নির্ভর করে যে, গোটা বছরটা পৃথিবীবাসীর কেমন কাটবে। এই বছর মা দুর্গার আগমন বা গমন কী তাহলে জরামুক্ত করবে পৃথিবী?

Advertisement
 Durga Puja দুর্গা পুজো

 দেবী দুর্গার আগমন (Devi Durga's Arrival)

এই বছর দেবী দুর্গার আগমন ঘোটকে, যার অর্থ ছত্রভঙ্গ (সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির এলোমেলো অবস্থা, যুদ্ধ-বিগ্রহ, অশান্তি, বিপ্লব ইত্যাদির সংকেত)।

দেবী দুর্গার গমন (Devi Durga's Departure)

উমা কৈলাসে ফিরবেন দোলায় যার অর্থ মড়ক কিংবা মহামারী।

আরও পড়ুন: সামনেই বুদ্ধ পূর্ণিমা! জানুন দিনক্ষণ ও গুরুত্ব 

শাস্ত্রমতে বলা হয় সপ্তমীতে দেবী দুর্গার আগমন এবং দশমিতে গমন হয়। সাধারণত প্রতি বছর সপ্তমী ও দশমী কী বার পড়ছে তার ওপর নির্ভর করে দেবীর কিসে আগমন এবং গমন সেটা বোঝা যায়। গত বছর দেবী দুর্গার আগমন হয়েছিল দোলায়। যার অর্থ মড়ক কিংবা মহামারী। যার ফলস্বরূপ ইতিমধ্যেই গোটা বিশ্ব দেখতে পাচ্ছে‌। করোনা ভাইরাসের চোখরাঙানির ফল কার্যত গত বছরের মার্চ মাস থেকে দেখতে পাচ্ছে বিশ্ববাসী। 

আরও পড়ুন: পুজোয় ফুল আবশ্যক! জানুন এর আসল মাহাত্ম্য 

আর মা দুর্গার গমন করেছিলেন গজ বা হাতিতে চড়ে। গজকে দেবীর উৎকৃষ্টতম বাহন বলে মনে করা হয়। গজে দেবী আগমন কিংবা গমন অত্যন্ত শুভ। যার ফলে বসুন্ধরা শস্য-শ্যামলা হয়ে ওঠে, সুখ-শান্তি সমৃদ্ধি বজায় থাকে এবং সমস্ত সমস্যার সমাধান হয়। 

 Durga Puja দুর্গা পুজো

কোন বাহন কিসের প্রতীক

* দোলা : দোলা অর্থাৎ পালকি হল মহামারী বা মরকের প্রতীক।

* নৌকা:  নৌকা বন্যার প্রতীক। আবার অনেকে মনে করেন, নৌকায় দেবী দুর্গার আগমন হলে চারিদিকে ভালো ফসল হয় । 

* গজ : গজ বা হাতি হল শান্তি ও সমৃদ্ধির প্রতীক। গজে আগমন বা গমন হলে বসুন্ধরা শস্য শ্যামলা হয়। 

* ঘোটক:  ঘোটক বা ঘোড়ার অর্থ সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির এলোমেলো অবস্থা। যুদ্ধ-বিগ্রহ, অশান্তি, বিপ্লব ইত্যাদির সংকেত। 

 Durga Puja দুর্গা পুজো


শাস্ত্রে আরও বলা আছে, কোনও বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হলে তা অত্যন্ত অশুভ। প্রসঙ্গত, ২০১৯ সালে দেবীর আগমন এবং গমন হয়েছিল ঘোটকে। যার ফল স্বরূপ হিসাবেই মনে করা হচ্ছে করোনা অতিমারীর কবলে পড়েছেন বিশ্ববাসী। 

আরও পড়ুন: কঠিন সময়ে রবি ঠাকুরের এই গানগুলি শুনলে সাহস পাবেন! 

এই বছর দেবী দুর্গার আগমন ও গমন দুটোর অর্থই খুব অশুভ। এখন শুরু মহামায়ার কাছে প্রার্থনা করা এবং সাবধান থাকাই ফের শুভ দিন নিয়ে আসতে পারে বিশ্ববাসীর। সেরে উঠুক পৃথিবী। ভাল থাকুক সকলে।  

 

Advertisement