scorecardresearch
 

Ganesh Murti Sthapana Rules: কোন দিকে কেমন গণেশ মূর্তি রাখলে টাকাপয়সা আসবে ঘরে? জানুন নিয়ম

এবারের উৎসব শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর থেকে। গণেশ উৎসবের সময়, ভক্তরা বাড়িতে বাপ্পার মূর্তি স্থাপন করেন। চলুন জেনে নেওয়া যাক, কোন ধরনের গণেশের মূর্তি শুভ। মূর্তি স্থাপনের সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত-

Advertisement
Ganesh Murti Placing Rules Ganesh Murti Placing Rules
হাইলাইটস
  • গণেশ চতুর্থী ১৯ সেপ্টেম্বর।
  • জেগে উঠবে আপনার ঘুমন্ত ভাগ্য।

১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর উৎসব পালিত হবে। বাড়িতে গণেশের মূর্তি স্থাপন করে ১০ দিন ধরে আড়ম্বর সহকারে পুজা করেন ভক্তরা। হিন্দু ধর্ম অনুসারে, সমস্ত বাধাবিঘ্ন দূর করেন গণেশ। ঘরে আনেন সমৃদ্ধি। যে কোনও শুভ কাজের আগে গণেশের পুজো করা হয়। এবারের উৎসব শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর থেকে। গণেশ উৎসবের সময়, ভক্তরা বাড়িতে বাপ্পার মূর্তি স্থাপন করেন। চলুন জেনে নেওয়া যাক, কোন ধরনের গণেশের মূর্তি শুভ। মূর্তি স্থাপনের সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত-

গণেশ মূর্তির ভঙ্গিমা- গণেশ চতুর্থীর জন্য গণপতির মূর্তি কেনার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই জরুরি। মূর্তি কেনার সময় গণেশের ভঙ্গির দিকে বিশেষ মনোযোগ দিন। গণেশ বসার ভঙ্গিতে এবং তাঁর শুঁড়টি বাম দিকে কাত করাকে সবচেয়ে শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে গণপতির এমন মূর্তি আনলে ঘরে সুখ, সমৃদ্ধি ও শান্তি আসে।

ইঁদুর- গণপতির মূর্তি কেনার সময় মনে রাখবেন বাপ্পার মূর্তিটিতে অবশ্যই একটি ইঁদুর থাকতে হবে। তার হাতে একটি মোদকও থাকতে হবে। এমন মূর্তি আনা খুব শুভ বলে মনে করা হয়। মোদক গণেশের অত্যন্ত প্রিয়। এবং ইঁদুর তাঁর বাহন।

আরও পড়ুন

মূর্তির রং- রঙের কথা বললে, বাড়িতে গণেশের সিঁদুর রঙের মূর্তি আনাই উত্তম বলে মনে করা হয়। গণপতির এই রঙিন মূর্তি বাড়িতে আনলে আত্মবিশ্বাস বাড়ে। সাদা রঙের গণেশ মূর্তি আনলে ঘরে সুখ আসে।

লক্ষ্মীর মূর্তির কোন দিকে রাখবেন- গণেশ মূর্তির বাম দিকে লক্ষ্মীদেবীকে রাখবেন না। কারণ তাঁরা স্বামী-স্ত্রী নন। তাই লক্ষ্মীর মূর্তি রাখুন গণেশের ডান দিকে। 

কোন দিকে স্থাপন- উত্তর দিকে গণেশের মূর্তি স্থাপন করা শুভ। এই দিকটিকে মা লক্ষ্মী এবং শিবের দিক বলে মনে করা হয়। গণেশের মুখ এই দিকে রাখলে মানুষ গণেশের পাশাপাশি মহাদেব ও মা লক্ষ্মীর আশীর্বাদ লাভ করেন।
গণপতির মূর্তির মুখ বাড়ির মূল প্রবেশদ্বারের দিকে হওয়া উচিত। কথিত আছে, এতে সর্বদা ঘরে সুখ, শান্তি এবং সমৃদ্ধি বজায় থাকে।

Advertisement

Advertisement