Advertisement
অর্থনীতি

Restaurants Service Charge: হোটেল-রেস্তোরাঁয় সার্ভিস চার্জ ব্যান করার সিদ্ধান্ত বেআইনি? NRAI বলছে...

  • 1/10

হোটেল বা রেস্তোরাঁয় সার্ভিস চার্জের নামে গ্রাহকের কাছ থেকে যে বাড়তি টাকা নেওয়া হতো, তা থেকে এখন রেহাই পেয়েছেন ভোজনরসিকরা। সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির (CCPA) একটি বড় নির্দেশ জারি করেছে, যাতে বলা হয়েছে যে কোনও ভাবেই হোটেল বা রেস্তোরাঁ গ্রাহকের কাছ থেকে সার্ভিস চার্জ নিতে পারবে না।

  • 2/10

সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির (CCPA) এই নির্দেশের পর হোটেল বা রেস্তোরাঁগুলি খাবারের বিলেও কোনও রকম সার্ভিস চার্জ যোগ করতে পারবে না। কোনও হোটেল বা রেস্তোরাঁ কর্তৃপক্ষ খাবারের বিলে সার্ভিস চার্জ জুড়ে দেওয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

  • 3/10

তবে সাম্প্রতিক বিজনেস টুডে-র রিপোর্ট অনুযায়ী, সার্ভিস চার্জ নিষিদ্ধ করার বিষয়ে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির (CCPA) নির্দেশিকাকে বেআইনি বলে অভিহিত করে আদেশের আইনি বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI)।

Advertisement
  • 4/10

হোটেল ও রেস্তোরাঁয় সার্ভিস চার্জের বিষয়ে সরকারের নতুন নির্দেশনার বিরুদ্ধে একজোট হয়েছে রেস্টুরেন্ট শিল্প। রেস্তোরাঁ অপারেটরদের শীর্ষ সংস্থা ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI) এই সিদ্ধান্তকে বেআইনি বলে অভিহিত করেছে।

  • 5/10

হোটেল এবং রেস্তোরাঁগুলির নির্বিচারে পরিষেবা চার্জ নেওয়ার ঘন ঘন অভিযোগের প্রেক্ষিতে, সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) সোমবার পরিষেবা চার্জকে অবৈধ বলে অভিহিত করেছে।

  • 6/10

নতুন নির্দেশনায় বলা হয়েছে, কোনো রেস্তোরাঁ গ্রাহকদের সেবা দেওয়ার নামে তাদের দর্শনার্থীদের কাছ থেকে সার্ভিস চার্জ নিতে পারবে না। যদি এটি ঘটে, গ্রাহকরা তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারেন হেল্পলাইন নম্বর ১৯১৫-এ।

  • 7/10

NRAI কেন্দ্র সরকারের নির্দেশকে পাল্টা চ্যালেঞ্জ করে বলেছে যে, এই ধরনের নির্দেশিকা দিয়ে রেস্তোরাঁ শিল্পের বিরুদ্ধে কোনও আইনি ভিত্তি ছাড়াই প্রচার শুরু করার চেষ্টা করা হচ্ছে। বিবৃতিতে যুক্তি দেওয়া হয়েছে যে, সার্ভিস চার্জ পণ্যের মোট মূল্যের একটি অংশ এবং এইভাবে সার্ভিস চার্জ কখনওই ঐচ্ছিক হতে পারে না।

Advertisement
  • 8/10

ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI) তার বিরোধিতা প্রকাশ করে বলেছে যে, এই বিষয়ে কেন্দ্রের হস্তক্ষেপ করার কোনও অধিকার নেই। এ ব্যাপারে ব্যবসায়ীর সিদ্ধান্তে কেন্দ্র বা কোনও কর্তৃপক্ষ হস্তক্ষেপ করতে পারে না।

  • 9/10

হোটেল বা রেস্তোরাঁ কর্তৃপক্ষ কীভাবে তার ব্যবসা পরিচালনা করবে এবং পণ্যের মূল্য নির্ধারণ করবেন, তা তার বিবেচনার উপর নির্ভর করে।

  • 10/10

NRAI বলেছে যে, কেন্দ্র নির্দেশিকা তৈরি করে সার্ভিস চার্জ সম্পর্কিত কোনও পরিবর্তন আনতে পারে না।

Advertisement