scorecardresearch
 
অর্থনীতি

দেশে পেট্রলের দাম ৩০ টাকা ! তবু কিনতে হচ্ছে ১০০ তে!

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 1/10

গোটা দেশের জন্য ফ্রিতে ভ্যাকসিন এর ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। করোনার টিকাকরণ শুরু হয়েছে, তা এখনও চলছে। কেউ কেউ পেয়েছেন, দুটি টিকাই। কাউকে এখনও একটি ভ্যাকসিন পেয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে।
 

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 2/10

কিন্তু এত টাকার ভ্যাকসিনের জন্য পয়সা কোথা থেকে আসছে? আপনি তো এক পয়সাও দিচ্ছেন না, তাহলে এত খরচ সরকার সামলাচ্ছে কীভাবে!

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 3/10

কেন্দ্রীয় পেট্রোলিয়াম রাজ্য মন্ত্রী যে জবাব দিয়েছেন, তা শুনে দেশবাসীর চোখ কপালে। যদি তার বক্তব্য কে মান্যতা দেওয়া হয়, তাহলে পরিস্থিতি অতটা সহজ বলে মনে হবে না।

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 4/10

কিন্তু তার আগে আমাদের বুঝতে হবে পেট্রোলিয়ামের উপর কর কীভাবে বসানো হয়, পেট্রোল এবং ডিজেল জিএসটির আওতায় আসেনি।

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 5/10

তাতে কেন্দ্র এবং রাজ্য দুই সরকারই আলাদা করে কর আদায় করে। কেন্দ্রীয় সরকার এর উপরে উৎপাদন শুল্ক আরোপ করে কর করে আদায় করে। আবার রাজ্য সরকার এর উপর ভ্যাট, সেস আদায় করতে থাকে।

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 6/10

পেট্রোল এবং ডিজেলের প্রায় ৩০ টাকার কাছাকাছি ট্যাক্স কেন্দ্র সরকার এবং ৩০ টাকার কাছাকাছি ট্যাক্স রাজ্য সরকার নেয়। এর মধ্যে ৩০ টাকা প্রতি লিটার এর আশপাশে জ্বালানির দাম।

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 7/10

অথচ গ্রাহকদের দিতে হচ্ছে ১০০ টাকার কাছাকাছি প্রতি লিটারে। মূল পদার্থের দামের চেয়ে তিন গুণেরও বেশি মূল্য দিতে বাধ্য হচ্ছে দেশবাসী।

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 8/10

করোনার আগে কেন্দ্র সরকার পেট্রোল ১৯.৮৮ টাকা এবং ডিজেলে ১৫.৮৩ টাকা ট্যাক্স নিত। গত বছর বাড়িয়ে ৩২.৯০ টাকার ৩১.৮০ টাকা করা হয়েছে। পেট্রোল-ডিজেলের ৮৮ শতাংশ বেড়েছে সরকারের আয়। সরকার ২০২১ সালে সংসদে জানিয়েছে, পেট্রোল এবং ডিজেলের ওপর আরোপ করা উৎপাদন শিল্প থেকে তাদের ৮৮ শতাংশ আয় বৃদ্ধি পেয়েছে।

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 9/10

এইভাবে তাদের জ্বালানি থেকে কালেকশন বেড়ে ৩.৩৫ লাখ কোটি টাকা হয়েছে। যেখানে গত বছরে সরকারের আয় ছিল আগে ১.৭৮ লাখ কোটি টাকা। পেট্রোলিয়ামের রাজ্যমন্ত্রী রামেশ্বর তেলি এই হিসেব জানিয়েছেন। সেখানে অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, এপ্রিল-জুন মাসে সরকারের উৎপাদন শুল্ক থেকে সংগ্রহ ছিল ১.০১ লাখ কোটি টাকা।

 

পেট্রোলের দাম ৩০ টাকা !
  • 10/10

তাহলে চেক করে দেখুন যে কোভিদ ১৯ এর ভ্যাকসিন এর জন্য সরকার কত খরচ করেছে ? ফেব্রুয়ারি ২০২১-এ সরকার তাহলে করোনা ভাইরাসের জন্য কত টাকা খরচ করেছে। ২০২১ সালে সরকার যখন করোনার টিকার পিছনে ৩৫ হাজার কোটি টাকা খরচ করেছে। সেখানে পেট্রোল এবং ডিজেলের ৩.৩৫ লক্ষ কোটি টাকা আদায় করেছে। এই পরিস্থিতি যদি সরকার বলে যে ঘটনার পেছনে পেট্রোল-ডিজেলের বাড়তি খরচ লাগানো হচ্ছে তাহলে তা বিশ্বাসযোগ্য নয়।

 
; ; ;