scorecardresearch
 

75th Independence Day: পেট্রোল ২৭ পয়সা লিটার-প্লেনের ভাড়া ১২৫ টাকা, ১৯৪৭ সালে জিনিসের কেমন দাম ছিল?

Independence Day 2022: আর কয়দিন পর দেশ স্বাধীন হলো, ৭৫ বছর হবে। ৭৫ বছর আগে ১-২ পয়সারও খুব গুরুত্বপূর্ণ ছিল। ১৯৪৭ থেকে বর্তমানের কিছু জিনিসের দামের তুলনা করলেই বোঝা যাবে যে, স্বাধীনতার পরবর্তী ৭৫ বছরে দেশে জিনিসপত্রের দাম কতটা বেড়েছে।

১৯৪৭ থেকে বর্তমানের কিছু জিনিসের দামের তুলনা করলেই বোঝা যাবে যে, স্বাধীনতার পরবর্তী ৭৫ বছরে দেশে জিনিসপত্রের দাম কতটা বেড়েছে। ১৯৪৭ থেকে বর্তমানের কিছু জিনিসের দামের তুলনা করলেই বোঝা যাবে যে, স্বাধীনতার পরবর্তী ৭৫ বছরে দেশে জিনিসপত্রের দাম কতটা বেড়েছে।
হাইলাইটস
  • আর কয়দিন পর দেশ স্বাধীন হলো, ৭৫ বছর হবে।
  • ৭৫ বছর আগে ১-২ পয়সারও খুব গুরুত্বপূর্ণ ছিল।
  • ৯৬ টাকা ৭২ পয়সা প্রতি লিটার। যেখানে ৭৫ বছর আগে, ১৯৪৭ সালে এক লিটার পেট্রোলের দাম ছিল মাত্র ২৭ পয়সা।

আর কয়দিন পর দেশ স্বাধীন হলো, ৭৫ বছর হবে। এই উপলক্ষে সারা দেশে পালিত হচ্ছে 'আজাদী কে অমৃত মহোৎসব'। প্রতিটি ঘরে ঘরে তেরঙা প্রচার অভিযান শুরু করেছে সরকার। এই অভিযানের মাধ্যমে ২০ কোটি বাড়িতে তেরঙ্গা উত্তোলনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

প্রকৃতপক্ষে গত ৭৫ বছরে দেশ প্রগতির নতুন গল্প রচনা করেছে। এখন কথা হচ্ছে দেড়শো কোটি ভারতীয় অর্থনীতির কথা। সমস্ত বাধা সত্ত্বেও, ভারত দ্রুত অর্থনৈতিক উন্নয়নের পথে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিনের তুলনায় ভারতের অর্থনীতিতে দ্রুত বৃদ্ধির লক্ষণ দেখা যাচ্ছে। ব্লুমবার্গ এবং এসবিআই রিসার্চের রিপোর্টে ভারতকে মন্দার বিপদ থেকে নিরাপদ বলেই ঘোষণা করেছে।

75th Independence Day

মরগান স্ট্যানলির একটি সাম্প্রতিক প্রতিবেদন অনুমান করেছে যে, ভারত ২০২২-২৩ সালে এশিয়ার সবচেয়ে শক্তিশালী অর্থনীতি হিসাবে আবির্ভূত হতে পারে। স্বাধীনতা উদযাপনের ফাঁকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বিশেষ কিছু পরিসংখ্যান, যা জানলে আপনিও অবাক হতে পারেন। তখন এক-দুই পয়সারও খুব গুরুত্বপূর্ণ ছিল। এক টাকায় অনেক কিছু কেনা যেত। ১৯৪৭ থেকে বর্তমানের কিছু জিনিসের দামের তুলনা করা যাক। বিশেষ করে চাল, চিনি, আলু, দুধ, সোনা ও পেট্রোলের দাম বলে। 

75th Independence Day

বর্তমানে ১০ গ্রাম সোনার দাম প্রায় ৫২,০০০ টাকা। যেখানে ১৯৪৭ সালে ১০ গ্রাম সোনার দাম ছিল মাত্র ৮৮ টাকা ৬২ পয়সা। বর্তমানে পেট্রোলের দাম বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। বর্তমানে দিল্লিতে পেট্রোলের দাম ৯৬ টাকা ৭২ পয়সা প্রতি লিটার। যেখানে ৭৫ বছর আগে, ১৯৪৭ সালে এক লিটার পেট্রোলের দাম ছিল মাত্র ২৭ পয়সা। ৭৫ বছর আগে, চাল     প্রতি কেজি ১২ পয়সা, চিনি প্রতি কেজি ৪০ পয়সা, আলু প্রতি কেজি ২৫ পয়সা, সাইকেল ২০ টাকা, দিল্লি থেকে কলকাতা ফ্লাইটের ভাড়া ছিল মাত্র ১৪০ টাকা যা এখন প্রায় ৭০০০ টাকা। এই কয়েকটি জিনিসের দাম থেকেই এটা স্পষ্ট যে, স্বাধীনতার পরবর্তী ৭৫ বছরে দেশে জিনিসপত্রের দাম কতটা বেড়েছে।