scorecardresearch
 

7th Pay Commission: ডিএ নিয়ে সুখবর এল বলে, হোলির পর কত টাকা বেশি ঢুকবে পকেটে ?

সূত্রের খবর, ডিএ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দোলের উপহার দিতে পারে কেন্দ্র। মার্চের প্রথম সপ্তাহেই বর্ধিত মহার্ঘ ভাতার ঘোষণা করা হতে পারে।

Advertisement
হোলির পরই মোটা মাইনে ঢুকবে সরকারি কর্মীদের পকেটে হোলির পরই মোটা মাইনে ঢুকবে সরকারি কর্মীদের পকেটে
হাইলাইটস
  • ৪ শতাংশ ডিএ বাড়াতে পারে বলে সূত্রের খবর
  • মার্চের প্রথম সপ্তাহেই বর্ধিত মহার্ঘ ভাতার ঘোষণা করা হতে পারে

কেন্দ্রীয় সরকার তার এক কোটিরও বেশি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৪ শতাংশ বাড়াতে পারে বলে সূত্রের খবর। ৪ শতাংশ বাড়লে বর্তমান ৩৮ শতাংশ থেকে ডিএ (DA) বেড়ে হবে ৪২ শতাংশ। কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা প্রতি মাসে লেবার ব্যুরো (Labour Bureau) দ্বারা প্রকাশিত সর্বশেষ উপভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে তৈরি করা হয়। শ্রম ব্যুরো শ্রম মন্ত্রকের একটি শাখা। সূত্রের খবর, ডিএ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দোলের উপহার দিতে পারে কেন্দ্র। মার্চের প্রথম সপ্তাহেই বর্ধিত মহার্ঘ ভাতার ঘোষণা করা হতে পারে।

অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র বলেছেন, 'ডিসেম্বর ২০২২-এর জন্য CPI-IW ২০২৩ সালের ৩১ জানুয়ারি প্রকাশিত হয়েছে। মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike) পরিমাণ ৪.২৩ শতাংশ হওয়া উচিত। ডিএ ৪ শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৪২ শতাংশে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।' তিনি আরও ব্যাখ্যা করেছেন যে অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ ডিএ বাড়ানোর জন্য একটি প্রস্তাব তৈরি করবে এবং অনুমোদনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে প্রস্তাবটি রাখা হবে।

আরও পড়ুন: West Bengal Chokher Alo Scheme: চোখ খারাপে ফ্রি-তে চশমা দেয় সরকার, কী ভাবে পাবেন? রইল জরুরি তথ্য

জানা যাচ্ছে, ১ জানুয়ারি ২০২৩ থেকে ডিএ বৃদ্ধি কার্যকর হবে৷ বর্তমানে এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। শেষবার ২০২২ সালের ২৮ সেপ্টেম্বর ডিএ বাড়ানো হয়েছিল। যা ২০২২ সালের জুলাই থেকে কার্যকর হয়েছিল।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অবশ্যই জানা থাকতে হবে যে মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘ ত্রাণ (DR) বছরে দু'বার সংশোধন করা হয়, প্রতি বছর ১ জানুয়ারি এবং ১ জুলাই থেকে যা কার্যকর হয়। কেন্দ্রের ঘোষণার পরপরই বিভিন্ন রাজ্যও তাদের কর্মীদের জন্য ডিএ বাড়িয়েছে। সেই রাজ্যগুলির মধ্যে রয়েছে ঝাড়খণ্ড (৪ শতাংশ), ছত্তিশগড় (৫ শতাংশ), হরিয়ানা (৪ শতাংশ), উত্তরপ্রদেশ (৪ শতাংশ), দিল্লি (৪ শতাংশ), রাজস্থান (৪ শতাংশ), পাঞ্জাব (৬ শতাংশ), এবং অসম (৪ শতাংশ)। অতি সম্প্রতি যে রাজ্যগুলি তাদের কর্মচারীদের জন্য ডিএ এবং ডিআর বাড়িয়েছে তাদের মধ্যে রয়েছে ওড়িশা, তামিলনাড়ু এবং ত্রিপুরা।

Advertisement

 

Advertisement