scorecardresearch
 

7th Pay Commission: জুলাইয়ে বাড়তে পারে সরকারি কর্মীদের বেতন, ভাবনায় আপনাআপনি মাইনে-বৃদ্ধির ফর্মুলা!

জুলাই মাসে কেন্দ্রীয় কর্মচারিদের তোফা দিতে পারে সরকার। জোড়া সুখবর পেতে পরেন কর্মীরা। এর পাশাপাশি নতুন ফর্মুলায় বেতন বৃদ্ধি নিয়েও ভাবনাচিন্তা।

Advertisement
সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি। সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি।
হাইলাইটস
  • জুলাইয়ে বাড়তে পারে মহার্ঘ ভাতা।
  • এইচআরএ বাড়ানো হতে পারে বলে খবর।

জুলাই মাসে কেন্দ্রীয় কর্মচারিদের বড় উপহার দিতে পারে সরকার। সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি প্রায় নিশ্চিত বলে খবর। তা আগামী মাসেই কেন্দ্র ঘোষণা করতে পারে। পাশাপাশি এও খবর, কর্মীদের বাড়ি ভাড়া ভাতা (HRA Hike) বাড়াতে পারে কেন্দ্র। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির আঁচ থেকে কর্মীদের স্বস্তি দিতে বেতনবৃদ্ধির সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।
তবে এ ব্যাপারে এখনও সরকারিভাবে ঘোষণা হয়নি। এদিকে খবর আগামী দিতে আর বেতন কমিশন গঠন হবে না। বরং সরকারি কর্মীদের পারফরম্যান্সের ভিত্তিতে নতুন ফর্মুলায় বাড়বে বেতন।     

সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে শহরাঞ্চলে নানা শ্রেণিতে ২৭ শতাংশ, ১৮ শতাংশ এবং ৯ শতাংশ হারে বাড়ি ভাড়া ভাতা দেওয়া হচ্ছে। সরকার এ বছর মহার্ঘ ভাতা বাড়ালেও বাড়ি ভাড়া ভাতা বাড়েনি। শোনা যাচ্ছে, শিগগিরই কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতাও বাড়ানো হতে পারে। 

HRA কখন এবং কী ভাবে বাড়ে

কেন্দ্রীয় কর্মচারিদের বাড়ি ভাড়া ভাতা পরের বছর অর্থাৎ ২০২৩ পর্যন্ত বাড়ানো হতে পারে। সরকারের তরফ থেকে ইতিমধ্যেই এ সংক্রান্ত নোটিফিকেশন জারি করা হয়েছে। ডিএ ৩৪ শতাংশ থেকে ৫০ শতাংশে বাড়লে কর্মচারিদের বাড়ি ভাড়া ভাতা ৩ শতাংশ বাড়বে। জুলাই মাসে কর্মচারীদের ডিএ ৪ থেকে ৫ শতাংশ বাড়তে পারে৷ ফলে ৩৮ থেকে ৩৯ শতাংশে পৌঁছতে পারে মহার্ঘ ভাতা। এই বৃদ্ধির পরেও ২০২২ সালে কর্মীদের ডিএ আরও বাড়তে পারে। এমনটা হলে ডিএ-র অঙ্ক ৫০ শতাংশের কাছাকাছি পৌঁছবে এটা নিশ্চিত। এমতাবস্থায় কর্মচারীদের বাড়িভাড়া ভাতা বেড়ে হবে ৩০ শতাংশ। 

HRA কী ভাবে নির্ধারিত হয়

ঘর ভাড়া ভাতা হিসেবে বর্তমানে কেন্দ্রীয় কর্মচারিদের মূল বেতনের ২৭% পর্যন্ত দেওয়া হয়। X, Y এবং Z শ্রেণির শহরের ভাগ অনুযায়ী বাড়ি ভাড়া ভাতা নির্ধারণ করা হয়েছে। X ক্যাটাগরিতে পড়া কেন্দ্রীয় কর্মীরা ২৭ শতাংশ HRA পাচ্ছেন। এইচআরএ Y বিভাগে ১৮ শতাংশ এবং Z বিভাগে ৯ শতাংশ হারে পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। 

Advertisement

নতুন ফর্মুলায় বেতন বৃদ্ধি?

কর্মচারিদের বেতন বৃদ্ধি নিয়েও সরকার নতুন ফর্মুলা আনার কথা ভাবনাচিন্তা করছে। যা স্বয়ংক্রিয় ব্যবস্থা হতে চলেছে। নাম অটোমেটিক পে রিভিশন। এই ব্যবস্থায় ৬৮ লক্ষ কেন্দ্রীয় কর্মচারি এবং ৫২ লক্ষ পেনশনভোগীদের ৫০ শতাংশ ডিএ থাকলে বেতন/পেনশন আপনাআপনি বেড়ে যাবে। সরকার যদি এই সূত্রটি বাস্তবায়ন করলে কম বেতন কর্মীরা বেশি সুবিধা পাবেন। লেভেল ম্যাট্রিক্স ১ থেকে ৫ সহ কর্মচারীদের মূল বেতন কমপক্ষে ২১ হাজার হতে পারে। সরকারের লক্ষ্য, সব কর্মচারী সমান সুবিধা পান। বর্তমান গ্রেড পে অনুযায়ী সবার বেতনের বড় পার্থক্য রয়েছে। সরকার নতুন ফর্মুলা এনে এই ব্যবধান কমানোর চেষ্টা করতে পারে। বর্তমানে মোট ১৪টি বেতন-গ্রেড রয়েছে। এর মধ্যে সাধারণ কর্মচারি থেকে আমলা পর্যন্ত অন্তর্ভুক্ত রয়েছেন।

আরও পড়ুন- ১০ পয়সার স্টকে ১ লক্ষের বিনিয়োগ ২ কোটিতে! মালামাল বিনিয়োগকারীরা

 

Advertisement