scorecardresearch
 

7th Pay Commission: উৎসবের আগে বেতন বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের! কতটা জানেন?

7th Pay Commission: মূল্যবৃদ্ধির উপর নির্ভর করে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। Consumer Price Index for Industrial Workers (CPI-IW) -র ভিত্তিতে ঠিক করা হয় ডিএ-র হার।

Advertisement
DA Hike Latest News। DA Hike Latest News।
হাইলাইটস
  • পুজো আগেই বর্ধিত ডিএ?
  • সেপ্টেম্বরেই ডিএ ঘোষণা কেন্দ্রের?

পুজোর আগে মহার্ঘ ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা? তেমন সম্ভাবনাই জোরালো বলে খবর। শোনা যাচ্ছে, উৎসবের মুখে বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ। চলতি মাসেই ডিএ বাড়ানোর ঘোষণা করতে পারে মোদী সরকার। বর্তমানে ৪২ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। 

সপ্তম বেতন কমিশন অনুসারে, বছরে দুবার মহার্ঘ ভাতা পর্যালোচনা করা হয়। জানুয়ারি ও জুলাইয়ে মহার্ঘ সংক্রান্ত সিদ্ধান্ত নেয় সরকার। সেই হিসেবে জুলাইয়ে ডিএ পর্যালোচনা এখনও বকেয়া। তা সেপ্টেম্বরে, উৎসবের মরসুমের আগেই ঘোষণা করতে পারে মোদী সরকার। ডিএ ৩ থেকে ৪ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে খবর। বর্তমানে কেন্দ্রীয় সরকারি পাচ্ছেন ৪২ শতাংশ ডিএ। সেটাই বেড়ে হতে পারে ৪৫% বা ৪৬%।  

মূল্যবৃদ্ধির উপর নির্ভর করে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। Consumer Price Index for Industrial Workers (CPI-IW) -র ভিত্তিতে ঠিক করা হয় ডিএ-র হার। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ৩ শতাংশ পর্যন্ত ডিএ বাড়ানোর সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে জুলাই থেকে বকেয়া মহার্ঘ ভাতার টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। গত মাসে অল ইন্ডিয়া রেলওয়ে ফেডারেশনের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র দাবি করেন,'আমরা ৪ শতাংশ ডিএ বাড়ানোর দাবি করেছি। তবে ৩ শতাংশই বাড়ানো হতে পারে বলে জেনেছি।'    

আরও পড়ুন

কতটা মাইনে বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের? 

ধরা যাক, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেতন মাসে ৫০,০০০ টাকা। বেসিক পে ১৫,০০০। এখন তিনি পাচ্ছেন ৬,৩০০ টাকা। যা বেসিক পে-র ৪২%। ৩ শতাংশ ডিএ বাড়লে তা হবে ৬,৭৫০ টাকা। যা আগের থেকে ৪৫০ টাকা বেশি। 

কর্মচারীর বেসিক বেতন- ১৮,০০০ টাকা
আনুমানিক মহার্ঘ ভাতা (৪৫%) প্রতি মাসে ৮,১০০ টাকা
বর্তমানে মহার্ঘ ভাতা (৪২%) প্রতি মাসে ৭, ৫৬০ টাকা। 
 কতটা মহার্ঘ ভাতা বেড়েছে? ৮১০০-৭৫৬০ = ৫৪০ টাকা/মাস
বার্ষিক বেতন বৃদ্ধি ৫৪০X১২ = ৬৮৪০ টাকা

Advertisement

এর অর্থ, ১৮,০০০ টাকার বেসিক বেতনের কর্মীদের বেতন প্রতি মাসে বাড়বে ৫৪০ টাকা করে বেড়ে বার্ষিক ৬,৮৪০ টাকা হবে।

লেভেল-১ বেতনপ্রাপকদের কত টাকা বাড়বে?

কর্মচারীর মূল বেতন ৫৬,৯০০ টাকা।
আনুমানিক মহার্ঘ ভাতা (৪৫%) ২৫,৬০৫ টাকা/মাস।
এখন পর্যন্ত মহার্ঘ ভাতা (৪২%) প্রতি মাসে ২৩,৮৯৮ টাকা
কত মহার্ঘ ভাতা বাড়বে ২৫,৬০৫-২৩,৮৯৮ = ১৭০৭ টাকা/মাসে
 বার্ষিক বেতন বৃদ্ধি ১৭০৭X১২= টাকা ২০,৪৮৪। 

Advertisement