scorecardresearch
 

Adani-Hindenburg Case: আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে তদন্তে বিশেষজ্ঞ কমিটি, ২ মাসের মধ্যে SEBI-র তলব সুপ্রিম কোর্টের

আদানি-হিন্ডেনবার্গ মামলায় সুপ্রিম কোর্ট ৬ সদস্যের একটি বিশেষজ্ঞ দল গঠন করেছে। যার প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপরে। এছাড়াও রয়েছেন, ওপি ভট্ট, বিচারপতি কেপি দেবদত্ত, কেভি কামাত, এন নীলকেণী, সোমেশ্বর সুন্দরসন।

Advertisement
গৌতম আদানি গৌতম আদানি
হাইলাইটস
  • তদন্ত করবে ৬ সদস্যের টিম
  • আদানি-হিন্ডেনবার্গ মামলা কী?
  • তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

আদানি-হিন্ডেনবার্গ মামলায় (Adani-Hindenburg Case) বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের গঠন করা বিশেষজ্ঞ কমিটির প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপরে। একই সঙ্গে আদানি-হিন্ডেনবার্গ তদন্তের রিপোর্ট SEBI-কে দু মাসের মধ্যে সুপ্রিম কোর্টে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তদন্ত করবে ৬ সদস্যের টিম

আদানি-হিন্ডেনবার্গ মামলায় সুপ্রিম কোর্ট ৬ সদস্যের একটি বিশেষজ্ঞ দল গঠন করেছে। যার প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপরে। এছাড়াও রয়েছেন, ওপি ভট্ট, বিচারপতি কেপি দেবদত্ত, কেভি কামাত, এন নীলেকানি, সোমেশ্বর সুন্দরসন।

আরও পড়ুন: শূন্য থেকে শিখরে, মাত্র ৯ দিনে কীভাবে সাম্রাজ্য নড়ে গেল ধনকুবের আদানির?

আদানি-হিন্ডেনবার্গ মামলা কী?

দেশের অন্যতম বৃহৎ শিল্প গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি এবং আর্থিক প্রতারণার অভিযোগ তুলেছে আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। করোনাকালে অতি দ্রুত শেয়ার সম্পদ বেড়ে ওঠা আদানি গোষ্ঠীর সংস্থাগুলির শেয়ার দরের পতন শুরু হয়েছে তার পর থেকেই। যদিও আদানি গোষ্ঠীর দাবি, ভিত্তিহীন রিপোর্ট পেশ করেছে হিন্ডেবার্গ। সম্পূর্ণ মিথ্যে। 

আরও পড়ুন: কোটি কোটির সম্পত্তিহানি, বিশ্বের শীর্ষ ১০ ধনকুবেরের তালিকা থেকে ছিটকে গেলেন আদানি

তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

হিন্ডেনবার্গের রিপোর্টের পরেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়। আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্ডেনবার্গের অভিযোগের মামলায় গত ১৭ ফেব্রুয়ারি দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিংহ ও বিচারপতি জে বি পারদিওয়ালার বেঞ্চে শুনানি হয়। ২০ ফেব্রুয়ারি শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ন্যায্যতা ও স্বচ্ছতা বজায় রাখতে আদালতের তরফে একটি কমিটি গঠন করা হবে। এদিন সেই সম্পর্কে রায় দিল আদালত।
 

Advertisement
Advertisement