scorecardresearch
 

Aloe Vera চাষে লক্ষ্মীলাভ, একবার লাগান, দুহাতে আজীবন মুনাফা কামান

Aloe Vera চাষে লক্ষ্মীলাভ, একবার লাগান, দুহাতে আজীবন কামান মুনাফা

Advertisement
অ্যালোভেরা চাষ করে মুনাফা অ্যালোভেরা চাষ করে মুনাফা
হাইলাইটস
  • Aloe Vera চাষে লক্ষ্মীলাভ
  • একবার লাগান, পয়সা কামান
  • আজীবন কামাতে পারেন মুনাফা

অ্যালোভেরার ডিমান্ড ঘরোয়া এবং আন্তর্জাতিক বাজারে ব্যাপক। এর বড় কারণ হল এর উপযোগ কাঁচা অ্যালোভেরা হোক। কিংবা ওষুধে কিংবা ক্রিম এর ব্যবহার কসমেটিকস এর ব্যবহারে অ্যালোভেরা সব সময়ই হাই ডিমান্ড এর প্রোডাক্ট। এমন পরিস্থিতিতে যারা এই চাষ করতে শুরু করেছেন। তারা দুই হাতে রোজগার করছেন। আপনিও স্বল্প পরিসরে অ্যালোভেরা চাষ করতে পারেন। অ্যালোভেরা চাষে সবচেয়ে ভালো বিষয় হলো এটি শুধুমাত্র একবার ইনভেস্টমেন্ট করতে হয়, আর এই গাছের একটি চারা আপনাকে পাঁচ বছর পর্যন্ত লাভ দিতে পারবে। ফের পাঁচ বছর পর নতুন করে গাছ লাগালে আবার পাঁচ বছর নিশ্চিন্ত।

এক গাছ থেকে আজীবন মোটা টাকা আয়

একবার গাছ লাগানোর পরে আপনি এই চারা থেকে বের হওয়া প্লান্ট অন্য জায়গায় লাগাতে পারেন এবং এভাবে আপনি আপনার গাছের সংখ্যা বৃদ্ধি করতে থাকবেন। পরপর তা সংখ্যা বাড়তে থাকবে, তিন থেকে চার মাসে বেবি প্ল্যান্ট তৈরি করে দিতে পারে। কসমেটিক প্রোডাক্ট আয়ুর্বেদ ওষুধ চাহিদা তুঙ্গে থাকে। সব সময় কোন চাষি চাষ করার পরে প্রয়োজন অনুযায়ী সাপ্লাই দিতে পারেন না। সব সময় ঘাটতিতে থাকে তার সাপ্লাই সুতরাং বুঝতেই পারছেন, এই চাষ করে আপনি সহজেই দুহাতে মোটা টাকা কামাতে পারেন।

একাধিক প্রজাতি

অ্যালোভেরার একাধিক প্রজাতি রয়েছে। যার মধ্যে ইন্ডিয়াতে সবচেয়ে সাধারণ হলো আমাদের আশপাশে ঝোপঝাড়ে দেখতে পাওয়া অ্যালোভেরা। কিন্তু এর অ্যালোভেরা বার্বাডোন্সিসের প্রজাতি অত্যন্ত প্রিয়। কৃষকেরা বর্বাদেন্সিস প্রজাতি লাগানোর বেশি পছন্দ করেন কারণ এটি খুব দ্রুত বড় হয় এবং এর মধ্যে বেশির জেল পাওয়া যায়।

কতটা জমিতে কতটুকু লাভ

যদি এক একর জমিতে অ্যালোভেরা চাষ করা যায়, তাহলে প্রায় ২০ হাজার কিলোগ্রাম অ্যালোভেরা উৎপাদন করা সম্ভব। অ্যালোভেরার এই তাজা পাতা বিক্রি করে আপনি ৫ থেকে ৬ টাকা প্রতি কেজি পাবেন। এক বিঘা জমিতে কৃষকেরা অ্যালোভেরার ১২ হাজার গাছ লাগাতে পারেন অর্থাৎ এক বিঘা জমিতে এলোভেরা চাষ করলে আপনি ৪০ হাজার টাকা খরচ হবে।

Advertisement

এক বিঘা জমিতে লাভ দুই লাখ টাকা প্রায়

অ্যালোভেরার একটা চারা সাড়ে তিন কিলো পর্যন্ত পাতা দিতে পারে এবং এই পাতার দাম ৫ থেকে ৬ টাকা প্রতি কেজি সেভাবে একটি গাছের পাতা ১৮ টাকা পর্যন্ত বিক্রি হতে পারে। এর মধ্যে কৃষকেরা ৪০ হাজার টাকা লগ্নি করলে সোয়া দুই লাখ টাকা পর্যন্ত লাভে বিক্রি করতে পারেন। ফলে এক বিঘায় প্রায় দেড় থেকে দুই লাখ টাকা আপনার লাভ থাকবে। অ্যালোভেরার চাষ করে পাঁচ গুণ ফায়দা লাভ হতে পারে। তাছাড়া নতুন গাছ কেনার খরচ নেই। কারণ একই গাছ থেকে আপনি নতুন গাছ পাবেন।

কীভাবে কখন চাষ করবেন?

অ্যালোভেরার চাষ ফেব্রুয়ারি থেকে অক্টোবর নভেম্বর পর্যন্ত করা সম্ভব। শীতকালে নতুন গাছ লাগানো সম্ভব নয়। গাছ লাগানোর সময় দুটি গাছের মাঝে ২ ফুট দূরত্ব থাকতে হবে। অ্যালোভেরা লাগানোর পরে কৃষকেরা বছরে দুবার পাতা কাটা এবং মুনাফা লাভ করতে পারেন।

 

Advertisement