scorecardresearch
 

Budget 2023 Rail: রেলে ৭৫ হাজার চাকরির ঘোষণা বাজেটে, বরাদ্দ ২.৪ লক্ষ কোটি টাকা

Budget 2023 Rail: এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ভারতীয় রেলের জন্য ২.৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন যা রেলের পরিকাঠামো উন্নয়নে, পরিষেবার গতি বাড়াতে কাজে লাগবে। এর পাশাপাশি রেলে এ বছর ৭৫ হাজার নতুন নিয়োগেরও ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Advertisement
এবারের বাজেটে রেলের জন্য ২.৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন যা রেলের পরিকাঠামো উন্নয়নে, পরিষেবার গতি বাড়াতে কাজে লাগবে। এবারের বাজেটে রেলের জন্য ২.৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন যা রেলের পরিকাঠামো উন্নয়নে, পরিষেবার গতি বাড়াতে কাজে লাগবে।
হাইলাইটস
  • এবারের বাজেটে রেলের জন্য ২.৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন যা রেলের পরিকাঠামো উন্নয়নে, পরিষেবার গতি বাড়াতে কাজে লাগবে।
  • রেলে এ বছর ৭৫ হাজার নতুন নিয়োগেরও ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Budget 2023 Rail: কেন্দ্রীয় বাজেট ২০২৩-এ ভারতীয় রেলের জন্য একটি বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই বাজেটে হাজার হাজার নতুন চাকরির ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, বাজেটে বড়সড় ছাড়ের ঘোষণাও করা হয়েছে।

এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ভারতীয় রেলের জন্য ২.৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন যা রেলের পরিকাঠামো উন্নয়নে, পরিষেবার গতি বাড়াতে কাজে লাগবে। এর পাশাপাশি রেলে এ বছর ৭৫ হাজার নতুন নিয়োগেরও ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

আরও পড়ুন: একলব্য স্কুলে ৩৮ হাজারেরও বেশি শিক্ষক-শিক্ষাকর্মী নিয়োগ করবে কেন্দ্র

এই বাজেটে দেশের অর্থমন্ত্রী ভারতীয় রেল নিয়ে বড় ঘোষণা করেছেন। এতে, বন্দে ভারত ট্রেনের সংখ্যা ৪০০টিতে উন্নীত করার কথা ঘোষণা করা হয়েছে, যেগুলি শতাব্দী এবং রাজধানী এক্সপ্রেসগুলির পরিবর্তে একে একে চালু করা হবে।

আরও পড়ুন: প্রবীণ নাগরিকদের স্বস্তি দিয়ে বাজেটে বাড়ল সুদের হার-বিনিয়োগের সীমা

বাজেটে রেল সম্পর্কিত ঘোষণা:
•    ২০২২ সালের কেন্দ্রীয় বাজেটে রেলের উন্নয়নের জন্য ১৪০৩৬৭.১৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল, যা ২০২১ সালের বাজেটের সংশোধিত পরিসংখ্যানের চেয়ে ২০,৩১১ কোটি টাকা বেশি।
•    অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তাঁর ২০২২-২৩ সালের বাজেট বক্তৃতায় বলেছিলেন যে, ভারত আগামী ৩ বছরে ৪০০টি নতুন বন্দে ভারত ট্রেন তৈরি করবে।
•    পাবলিক সেক্টরের উদ্যোগ, যৌথ উদ্যোগ এবং বিশেষ উদ্দেশ্যের ক্ষেত্রে যানবাহনে বিনিয়োগের জন্য বাজেটে ৩৮৬৮৬.৫৯ কোটি টাকাও বরাদ্দ করা হয়েছিল।
•    আধুনিক কোচ এবং প্রযুক্তিগত উন্নয়নে সহায়ক কাজের জন্য ৭৯৭৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।
•    ডেডিকেটেড ফ্রেইট করিডোরের জন্যও ১৫৭১০.৪৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যার সম্পত্তি রেলওয়ে পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য বিক্রয়ের কথা ঘোষণা করেছিল।
•    স্থানীয় ব্যবসা এবং সাপ্লাই চেইন-এর গতি বাড়াতে এক স্টেশন এক পণ্যের ধারণা চালু করা হয়।
•    দেশীয় বিশ্বমানের প্রযুক্তি এবং সক্ষমতা বৃদ্ধির জন্য ২০২২-২৩ সালে রেল রুট নেটওয়ার্কে ২০০০ কিলোমিটার যুক্ত করার ঘোষণা করা হয়েছিল।
•    আগামী ৩ বছরে মাল্টিমডাল লজিস্টিকসের জন্য ১০০ পিএম গতি সম্পন্ন পাওয়ার কার্গো টার্মিনাল তৈরির ঘোষণা করা হয়েছিল।

Advertisement

Advertisement