scorecardresearch
 

Budget 2024: কাল দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট, মিলবে বাংলার বকেয়া বরাদ্দ?

Budget 2024: দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেট পেশ হতে চলেছে বৃহস্পতিবার। লোকসভার চূড়ান্ত বাজেটের আগে মঙ্গলবার একটি সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে সরকার ও বিরোধী দলের নেতারা অংশ নেন।

Advertisement
বাজেটে বাংলার জন্য থাকবে চমক? বাজেটে বাংলার জন্য থাকবে চমক?

Budget 2024: সংসদের বাজেট অধিবেশন শুরু হবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উভয় কক্ষের যৌথ সভায় ভাষণ দিয়ে। এটাই বর্তমান লোকসভার শেষ অধিবেশন। এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করবেন ।  এরপর নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। মঙ্গলবার অনুষ্ঠিত সর্বদলীয় বৈঠকে সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন যে সীতারামন জম্মু ও কাশ্মীরের জন্যও বাজেট পেশ করবেন, যেখানে রাষ্ট্রপতি শাসন রয়েছে।

বেকারত্ব, মুদ্রাস্ফীতি, কৃষি সঙ্কট... এসব বিষয় তুলে ধরবে কংগ্রেস
প্রহ্লাদ জোশী বলেছেন যে  ১৭ তম লোকসভার এই সংক্ষিপ্ত অধিবেশন ৯ ফেব্রুয়ারি শেষ হবে, মূল আলোচ্যসূচি হল  রাষ্ট্রপতির ভাষণ, অন্তর্বর্তী বাজেট উপস্থাপন এবং রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উত্তর । প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে সর্বদলীয় বৈঠকে বিরোধী নেতারা অনেক বিষয় তুলে ধরেন। প্রবীণ কংগ্রেস নেতা কে. সুরেশ বলেন যে অধিবেশন চলাকালীন দল বেকারত্ব, মুদ্রাস্ফীতি, কৃষি সংকট এবং জাতপাতের হিংসায় আক্রান্ত মণিপুরের পরিস্থিতির বিষয়টি উত্থাপন করবে।

বাংলার বকেয়া থেকে বারাণসীর জ্ঞানবাপি মসজিদ...
তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দোপাধ্যায় বলেছেন, অর্থমন্ত্রীর উচিত অন্তর্বর্তী বাজেটে বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গের বকেয়াও অন্তর্ভুক্ত করা। তিনি বলেন, “এটা দুর্ভাগ্যজনক যে একজন মুখ্যমন্ত্রীকে রাজ্যের কাছে কেন্দ্রীয় বকেয়া সময়মতো বরাদ্দের দাবিতে ধর্নায় বসতে হয়েছে।” সমাজবাদী পার্টির নেতা এসটি হাসান পুজোর স্থান আইনকে শক্তিশালী করার জন্য পদক্ষেপের দাবি জানিয়েছেন। এই আইনটি ১৫ অগাস্ট ১৯৪৭ তারিখে ধর্মীয় স্থানগুলিকে তাদের অবস্থা অনুযায়ী রূপান্তর এবং রক্ষণাবেক্ষণ নিষিদ্ধ করে।

আরও পড়ুন

বারাণসীর জ্ঞানবাপি মসজিদ হিন্দু সম্প্রদায়ের হাতে তুলে দেওয়ার দাবির পরিপ্রেক্ষিতে হাসানের এই দাবি এসেছে। বৈঠকের পরে, সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন যে বৈঠকে আলোচনা "অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ" ছিল এবং সরকার এই সংক্ষিপ্ত অধিবেশনে প্রতিটি বিষয়ে আলোচনা করতে প্রস্তুত। জোশি বলেন, বাজেট অধিবেশনের জন্য সরকারের কোনো আইনসভার এজেন্ডা নেই এবং এর প্রধান ফোকাস হবে রাষ্ট্রপতির ভাষণ, ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা, অন্তর্বর্তীকালীন বাজেট উপস্থাপন এবং জম্মু ও কাশ্মীরের বাজেট। জোশী বলেন, “তারা পরামর্শ দিয়েছেন, কিন্তু যেহেতু এটাই বর্তমান লোকসভার শেষ অধিবেশন। আমরা বলেছি, আগামী অধিবেশনে সুযোগ দেওয়া হবে।"

Advertisement

রাহুল গান্ধীর সফরকে কেন্দ্র করে হামলার ইস্যু 
জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সভাপতি শরদ পাওয়ার, জনতা দলের (ইউনাইটেড) রামনাথ ঠাকুর এবং তেলেগু দেশম পার্টির জয়দেব গাল্লা সর্বদলীয় বৈঠকে উপস্থিত ছিলেন। কংগ্রেস সাংসদ প্রমোদ তিওয়ারি, যিনি বৈঠকে রাজ্যসভার বিরোধীদলীয় নেতা মল্লিকার্জুন খার্গের প্রতিনিধিত্ব করেছিলেন, তিনি বলেন যে তিনি অসমে রাহুল গান্ধীর নেতৃত্বাধীন 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'-তে "হিংসাত্মক আক্রমণ" এবং তার উপর আরোপিত বিধিনিষেধ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। 

দেশের বাজেট  ২০২৪ কখন পেশ হবে?
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অন্তর্বর্তী বাজেট পেশ করবেন অর্থাৎ ভোট অন অ্যাকাউন্ট ১ ফেব্রুয়ারি পেশ করা হবে। এটি  নির্বাচনী বছর তাই এটি একটি সম্পূর্ণ বাজেট হবে না। একে অস্থায়ী আর্থিক পরিকল্পনা বা 'ভোট অন অ্যাকাউন্ট' বলা হয়। এর বিধান সংবিধানের ১১৬ অনুচ্ছেদে অন্তর্ভুক্ত রয়েছে। কেন্দ্রীয় সরকারকে যখন পুরো বছরের পরিবর্তে কয়েক মাসের জন্য প্রয়োজনীয় ব্যয়ের জন্য সংসদ থেকে অনুমোদন নিতে হয়, তখনভোট অন অ্যাকাউন্ট পেশ করতে হয় । এতে, সরকারকে প্রয়োজনীয় ব্যয়ের জন্য একত্রিত তহবিল ব্যবহারের অনুমতি দেওয়া হয়। প্রতি বছর ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করা হয়। এবারও একই তারিখে বাজেট পেশ করা হবে।

বাজেট বক্তৃতা কখন শুরু হবে?
বাজেট একটি প্রক্রিয়া। অতএব সমস্ত প্রোটোকল মেনেই হবে। সকাল ৯টায় নিজের বাড়ি থেকে নর্থ ব্লকের উদ্দেশে রওনা দেবেন অর্থমন্ত্রী। এর পরে তিনি নর্থ ব্লকে আধিকারিকদের সঙ্গে দেখা করবেন। এরপর মিডিয়ার জন্য ফটো সেশন হবে। এরপর রাষ্ট্রপতির কাছ থেকে অনুমোদন নেওয়া হবে। সকাল ১০টা ১৫ মিনিটে মন্ত্রিসভার বৈঠক হবে। এতে বাজেট অনুমোদন হবে। এর পরেই লোকসভায় পৌঁছবেন অর্থমন্ত্রী। বেলা ১১টায় বাজেট পেশ করা হবে।

অর্থমন্ত্রীর ভাষণ কোথায় সরাসরি দেখা যাবে?
কেন্দ্রীয় বাজেটের লাইভ স্ট্রিমিং করা হয়। আপনি এই লাইভ দেখতে পারবেন। এটি অফিসিয়াল চ্যানেল দূরদর্শন এবং সংসদ টিভিতে লাইভ স্ট্রিমিং হবে। এছাড়া পিআইবির সামাজিক প্ল্যাটফর্মেও লাইভ স্ট্রিমিং হবে। এছাড়া অর্থ মন্ত্রকের ইউটিউব চ্যানেলে লাইভ স্ট্রিমিংও থাকবে।

Advertisement