scorecardresearch
 

Cryptocurrency জুয়া এবং ঘোড়দৌড়ের মতো, মত অর্থমন্ত্রকের

Cryptocurrency জুয়া এবং ঘোড়দৌড়ের মতো। বুধবার বাজেট পেশের পর মত অর্থমন্ত্রকের। এর উপর ভারী কর ধার্য করছে সরকার। তবে কারেন্সি হিসেবে বৈধতা মিলবে কী? কী বলছেন অর্থ সচিব?

Advertisement
কড়া ট্যাক্স ধার্য কড়া ট্যাক্স ধার্য
হাইলাইটস
  • ১ এপ্রিল থেকে ডিজিটাল কারেন্সি চালু
  • ক্রিপ্টোকারেন্সিতে ভারী কর ধার্য
  • তবে এখনই কারেন্সি হিসেবে মান্যকা নয়

ভারত সরকার (Government Of India) ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency)-তে অর্থ লগ্নি করা জুয়া (Gamble) খেলা কিংবা ঘোড়দৌড়(Horse Race) সঙ্গে তুলনা করেছেন। বুধবার বাজেট (Central Budget) ঘোষণার ক্রিপ্টোকারেন্সির সঙ্গে তুলনা করে তার ওপর ভারী ট্যাক্স(Tax) -র কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ(Finance Minister Nirmala Sitaraman)।

ক্রিপ্টোকারেন্সি ট্রেড করা অবৈধ নয়

ফিনান্স সেক্রেটারি টিভিতে ব্লুমবার্গ টাইমসকে একটি ইন্টারভিউ দিয়ে জানিয়েছেন যে ক্রিপ্টোকারেন্সি কেনা বা বেচা অবৈধ নয়। আমরা এর উপরে এখন ট্যাক্স ফ্রেমওয়ার্ক জারি করেছি। যার মধ্যে জড়িত তার একদিন আগেই ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় বাজেট পেশ করতে গিয়ে জানিয়েছেন যে (Digital Assets) কামাই এর উপর ৩০ শতাংশ কর ধার্য করা হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, যে ট্যাক্স লাগিয়ে দেওয়ার মানে হল এই কারেন্সি পদ্ধতির উপর বৈধতা প্রদান করা।

সরকার এখনই আইন বানানোর জন্য তাড়াহুড়ো করছে না

ফিনান্স সেক্রেটারি সঙ্গে যখন ক্রিপ্টোকারেন্সি ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হয়, তখন তিনি জানান, যে এখন একটি আলোচনার বিষয় নয়। আসন্ন সময়ে এই এগুলি রেগুলেট করা হবে। এরপর এখনও পর্যন্ত আরও চর্চা আলোচনার অপেক্ষা রয়েছে। সরকারের দৃষ্টিভঙ্গি এটাই হল যে আইন বানানোর আগে ব্যাপক স্তরে মানুষের রায় নেওয়া হবে। এ ছাড়া সরকার এটাও দেখবে যে এর ভবিষ্যত কী হবে? সম্প্রতি সরকার এটা নিয়ে কোনও রকম তাড়াহুড়ো করতে চাইছে না। এখন শুধু এর উপর আয় হচ্ছে তার ওপর কর আদায় করার কথাই চিন্তাভাবনা রয়েছে।

অর্থমন্ত্রী কী জানিয়েছেন?

একদিন আগে বাজেটে, পরে প্রেস কনফারেন্সে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, যে যে কোনও কারেন্সি তখনই কারেন্সি বলে মানা যায়, যখন সেটি সেন্ট্রাল ব্যাংকের ধারা জারি করা হবে। অর্থমন্ত্রীকে জিজ্ঞাসা করা হলে তিনি জানিয়েছেন, কর ধার্য করার অর্থ ক্রিপ্টোকারেন্সিকে বৈধতা প্রদান করা। তিনি জবাব দিয়ে জানিয়েছেন যে, সেন্ট্রাল ব্যাংকের বাইরে কোনও ক্রিপ্টোকারেন্সি এখনও রয়েছে। ফলে এটি এখনও কারেন্সি হিসেবে মান্যতা পায়নি।

Advertisement

এক এপ্রিল থেকে আসছে ডিজিটাল কারেন্সি

বাজেটে এটাও জানানো হয়েছে যে রিজার্ভ ব্যাংক খুব দ্রুত ডিজিটাল কারেন্সি (Digital Currency)-লঞ্চ করতে চলেছে। সেন্ট্রাল ব্যাংক (Central Bank)র ডিজিটাল কারেন্সি ১ এপ্রিল থেকে শুরু হতে চলেছে। এর ডিজিটাল রুপি (Digital Rupee) নাম দেওয়া হয়েছে। এটি লিগাল টেন্ডার হবে এবং প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি থেকে আলাদা হবে। সেন্ট্রাল ব্যাংকের বক্তব্য যে ডিজিটাল কারেন্সি, কারেন্সি ম্যানেজমেন্ট এর খরচ অনেক কম হবে এবং অনেক বেশি প্রভাবে এটি প্রবন্ধন করা সম্ভব হবে।

 

Advertisement