scorecardresearch
 

Cryptocurrency : নিজের দায়িত্বে লগ্নি করুন, সরকার দায়িত্ব নেবে না

Cryptocurrency : নিজের দায়িত্বে লগ্নি করুন, সরকার দায়িত্ব নেবে না। পরিষ্কার জানিয়ে দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্ণর শক্তিকান্ত দাস। ফলে সাবধানে। জেনে নিন, কী বলেছেন তিনি।

Advertisement
Cryptocurrency তে লগ্নির দায়িত্ব নেবে না কেন্দ্রীয় সরকার Cryptocurrency তে লগ্নির দায়িত্ব নেবে না কেন্দ্রীয় সরকার
হাইলাইটস
  • নিজের দায়িত্বে লগ্নি করুন
  • সরকার দায়িত্ব নেবে না
  • পরিষ্কার করে দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্ণর

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। তিনি বলেছেন যে এটি আর্থিক স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ। বিনিয়োগকারীদের সতর্ক করে গভর্নর বলেন, তাঁরা নিজেদের ঝুঁকিতে বিনিয়োগ করছেন।

ক্রিপ্টোকারেন্সি ব্যক্তিগতভাবে তৈরি করা হয়েছে

আরবিআই গভর্নর বলেছেন যে ক্রিপ্টোকারেন্সি ব্যক্তিগতভাবে তৈরি করা হয়েছে। "ক্রিপ্টোকারেন্সি ব্যক্তিগতভাবে তৈরি করা হয়েছে এবং এটি আর্থিক স্থিতিশীলতার জন্য হুমকি," বলেছেন RBI গভর্নর৷ বিনিয়োগকারীদের সতর্ক করে, গভর্নর বলেছিলেন যে এই জাতীয় সম্পদের কোনও অন্তর্নিহিত কিছুই নেই, "এমনকি একটি টিউলিপও নয়"।

মন্তব্যগুলি পূর্বে প্রকাশিত এই জাতীয় সম্পদের উপর প্রাতিষ্ঠানিক উদ্বেগের পুনরাবৃত্তি কিন্তু তাৎপর্য অনুমান করে কারণ সেগুলি কেন্দ্রীয় বাজেটে এই জাতীয় সম্পদের উপর লাভের উপর ৩০ শতাংশ কর বসানোর কয়েকদিন পরে আসে ৷

আপনার নিজের ঝুঁকিতে বিনিয়োগ করুন

ক্রিপ্টো স্টেকহোল্ডাররা এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যা তাদের বাণিজ্যকে "বৈধ" করে। "প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি বা আপনি যে নামেই ডাকুন না কেন তা আমাদের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা এবং আর্থিক স্থিতিশীলতার জন্য হুমকি ৷ তারা আর্থিক স্থিতিশীলতা এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার সমস্যাগুলি মোকাবেলা করার জন্য RBI-এর ক্ষমতাকে ক্ষুন্ন করবে," দাস সাংবাদিকদের বলেছেন৷

বিনিয়োগকারীদের সতর্ক করা তাঁর "কর্তব্য"

তিনি যোগ করেছেন যে, বিনিয়োগকারীদের সতর্ক করা তাঁর "কর্তব্য" এবং তাঁদের মনে রাখতে বলেছেন যে তাঁরা নিজের ঝুঁকিতে বিনিয়োগ করছেন। একটি ঐতিহাসিক প্রেক্ষাপট ব্যবহার করে এই ধরনের যন্ত্রের মূল্যের উপর একটি বিন্দু তৈরি করতে, দাস বলেন, "তাদেরও মনে রাখতে হবে যে ক্রিপ্টোকারেন্সির কোন অন্তর্নিহিত নেই, এমনকি একটি টিউলিপও নয়।"

Advertisement
Advertisement