scorecardresearch
 

DA Hike: ৪ শতাংশ ডিএ বাড়লে কার কত মাইনে বাড়বে? রইল সোজা হিসেব

কেন্দ্রীয় বাজেটে অষ্টম বেতন কমিশন গঠন নিয়ে কোনও সুখবর পাননি সরকারি কর্মচারীরা। তাই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীরা সপ্তম বেতন কমিশনের অধীনে বেতন এবং পেনশন মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ সংশোধনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। এই অপেক্ষার অবসান হতে পারে শীঘ্রই।

Advertisement
৪ শতাংশ ডিএ বাড়লে কার কত মাইনে বাড়বে? রইল সোজা হিসেব ৪ শতাংশ ডিএ বাড়লে কার কত মাইনে বাড়বে? রইল সোজা হিসেব
হাইলাইটস
  • মহার্ঘ ভাতার (ডিএ বৃদ্ধি) সাম্প্রতিক সংশোধনী কার্যকর করা হবে ১ জুলাই
  • সম্ভবত সেপ্টেম্বর বা অক্টোবরে ঐতিহ্যগতভাবে ঘোষণা করা হবে

কেন্দ্রীয় বাজেটে অষ্টম বেতন কমিশন গঠন নিয়ে কোনও সুখবর পাননি সরকারি কর্মচারীরা। তাই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীরা সপ্তম বেতন কমিশনের অধীনে বেতন এবং পেনশন মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ সংশোধনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। এই অপেক্ষার অবসান হতে পারে শীঘ্রই। নিয়ম অনুসারে, মহার্ঘ ভাতার (ডিএ বৃদ্ধি) সাম্প্রতিক সংশোধনী কার্যকর করা হবে ১ জুলাই। যদিও এটি সম্ভবত সেপ্টেম্বর বা অক্টোবরে ঐতিহ্যগতভাবে ঘোষণা করা হবে, তবে বৃদ্ধিটি ১ জুলাই থেকে কার্যকর হবে। এ ছাড়া ১ জুলাই থেকে ঘোষণার সময় পর্যন্ত বকেয়া সব কর্মকর্তা-কর্মচারী ও পেনশনভোগীদেরও দেওয়া হবে।

২০২৪ সালের মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিল, যা ১ জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছিল এবং এর পরে সারা দেশে সমস্ত কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। এবারও ডিএ বাড়বে অন্তত ৪ শতাংশ। এখন এই ঘোষণা যথারীতি সেপ্টেম্বর বা অক্টোবরে করা হতে পারে, তবে যথারীতি এটি ১ জুলাই থেকে কার্যকর হবে এবং একই সঙ্গে ১ জুলাই থেকে ঘোষণার সময় পর্যন্ত সকল কর্মচারীদের-পেনশনভোগীদের বকেয়াও দেওয়া হবে।

কে কতটা সুবিধা পাবে?

যদি ৪ শতাংশ বৃদ্ধি হয়, তাহলে দেখা যাক ৭ম বেতন কমিশনের ভিত্তিতে বেতন পাওয়া প্রত্যেকেই মাসিক এবং বার্ষিক ভিত্তিতে কতটা সুবিধা পাবে। সরকারি কর্মচারীরা যাদের মূল বেতন ১৮ হাজার টাকা, তাঁদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পাবে অর্থাৎ প্রতি মাসে ৭২০ টাকা, যা তাঁদের বার্ষিক বেতন ৮,৬৪০ টাকা করবে। একইভাবে, যাদের মূল বেতন ২০ হাজার, তাঁরা প্রতি মাসে ৪০০ টাকা এবং প্রতি বছর ৯ হাজার ৬০০ টাকা বেশি পাবেন। একইভাবে, যদি মূল বেতন ২৫ হাজার টাকা হয়, তাহলে বৃদ্ধি হবে প্রতি মাসে ১০০০ টাকা এবং বার্ষিক ১২ হাজার টাকা। একইভাবে, যদি আপনার মূল বেতন ৩০ হাজার টাকা হয়, তাহলে এই সুবিধাটি প্রতি মাসে ১২০০ টাকা এবং বার্ষিক ১৪,৪০০ টাকা হবে। যারা ৫০ হাজার টাকা মূল বেতন পাচ্ছেন তাঁরা প্রতি মাসে ২ হাজার টাকা এবং বছরে ২৪ হাজার টাকার সুবিধা পাবেন।

Advertisement

মূল বেতন ৬০ হাজার টাকা হলে প্রতি মাসে ২,৪০০ এবং প্রতি বছর ২৮,৮০০ টাকার সুবিধা পাওয়া যাবে। যাদের মূল বেতন ৭০ হাজার টাকা, তাঁরা মাসে ২,৮০০ টাকা এবং বার্ষিক ৩৩,৬০০ টাকা বেশি পাবেন। যদি আপনার মূল বেতন ৮০ হাজার হয়, তাহলে এই সুবিধাটি প্রতি মাসে ৩,২০০ এবং বার্ষিক ৩৮,৪০০ টাকা হবে। একইভাবে, যাদের মূল বেতন ৯০ হাজার টাকা তাঁরা প্রতি মাসে ৩,৬০০ এবং প্রতি বছর ৪৩,২০০ টাকা বেশি পাবেন। যারা ১ লক্ষ টাকা মূল বেতন পাচ্ছেন তাঁরা প্রতি মাসে ৪০০০ টাকা এবং প্রতি বছর ৪৮,০০০ টাকার সুবিধা পাবেন।

TAGS:
Advertisement