scorecardresearch
 

DA Update : ডিএ বাড়ছে, কোন স্তরের কর্মীরা কত টাকা বেশি পাবেন ? জানুন

ডিএ বাড়তে চলেছে সরকারি কর্মীদের। হোলির মধ্যেই ডিএ উপহার পেতে চলেছেন সরকারি কর্মীরা। প্রাথমিকভাবে খবর, ৪ শতাংশ ডিএ ও ডিআর বাড়তে চলেছে। কত টাকা বেশি পাবেন সরকারি কর্মীরা ?

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ডিএ বাড়ছে সরকারি কর্মীদের
  • হোলির মধ্যেই বাড়তে পারে, তবে কত টাকা ?
  • কোন স্তরের কর্মীরা কত টাকা পাবেন ?

ডিএ বাড়তে চলেছে সরকারি কর্মীদের। সূত্রের খবর, হোলির মধ্যেই ডিএ উপহার পেতে চলেছেন সরকারি কর্মীরা। প্রাথমিকভাবে খবর, ৪ শতাংশ ডিএ ও ডিআর বাড়তে চলেছে। ফলে ৩৮ থেকে ৪২ শতাংশ হয়ে যাবে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা। 

এখন প্রশ্ন কোন স্তরের কর্মীদের কত টাকা ডিএ বাড়তে পারে? অঙ্কটা কী ? 

কেন্দ্রীয় সরকার প্রতি বছর জানুয়ারির শুরু থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত ডিএ/ডিআর বাড়ানোর নিয়ম রয়েছে। এবার আসার যাক বেতনের কথায়। একজন কেন্দ্রীয় কর্মচারীর মূল বেতন বা বেসিক পে যদি ১৮ হাজার টাকা হয়, তাহলে ৩৮ শতাংশ হারে, বছরে ৬,৮৪০ টাকা ডিএ পেয়ে থাকেন। তবে এই ডিএ যদি ৪২ শতাংশ হয়ে যায়, তাহলে কর্মচারীর ডিএ বেড়ে ৭৫৬০ টাকা হবে।

আরও পড়ুন : 'ডিএ সবাইকে দেওয়া হবে', আন্দোলনের মধ্য়েই জানিয়ে দিলেন রাজ্যের মন্ত্রী

  
এবার আসা যাক সচিব স্তরের ক্ষেত্রে। এই স্তরে ৫৬ হাজার টারা বেসিক পে-র ভিত্তিতে তাঁরা ডিএ পান ২১,২৮০ টাকা। এখন ৪ শতাংশ বৃদ্ধি হলে সেই ভাতা বেড়ে হবে ২৩,৫২০ টাকা। 

সার্বিকভাবে দেখতে গেলে ন্যূনতম মূল বেতন যে সব কর্মীরা পান তাঁরা প্রতি মাসে ৭২০ টাকা এবং বার্ষিক সাড়ে আট হাজার টাকার বেশি ডিএ পাবেন। অন্যদিকে, সর্বোচ্চ বেসিক বেতন সহ কর্মচারীদের বেতন প্রতি মাসে ২,২৪০ টাকা হলে বছরে প্রায় ২৬,৮৮০ টাকা হবে।

আরও পড়ুন : পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত, এবার থেকে প্রতি মাসে মালামাল হবেন পেনশনভোগীরা

বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, ২০২২ সালের ডিসেম্বরের জন্য সিপিআই-আইডব্লিউ ছিল ১৩২.৩। সেই অনুসারে মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির আশা করা হচ্ছে। ডিএ/ডিআর বৃদ্ধির প্রত্যাশা করা হচ্ছে তার আর একটা কারণ হল ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় কর্মচারীদের উপহার ঘোষণা করতে পারে।

Advertisement

 

Advertisement