scorecardresearch
 

Mamata Banerjee Dearness Allowance Announcement : রাজ্যের সরকারি কর্মীদের ডিএ-সহ একাধিক ঘোষণা মমতার,জেনে নিন

Mamata Banerjee : ডিএ-সহ রাজ্যের সরকারি কর্মীদের জন্য বিভিন্ন ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ৩ শতাংশ ডিএ মার্চ থেকেই মিলবে সরকারি কর্মীদের। সঙ্গে নানা সুবিধা। কী কী? জেনে নিন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ডিএ ঘোষণা করেছে রাজ্য সরকার
  • সরকারি কর্মীরা আরও কী কী সুবিধা পাবেন ?
  • জেনে নিন

ডিএ ঘোষণা করেছে রাজ্য সরকার। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৩ শতাংশ ডিএ (Dearness Allowance West Bengal) দেওয়া হল বলে ঘোষণা করেছেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattachariya)। আর তাঁর ঘোষণার পরই রাজ্যের সরকারি কর্মীদের নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। 

বিধানসভার স্পিকারের বিশেষ অনুমতি নিয়ে বলতে ওঠেন মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'সর্বশ্রেণীর মানুষকে যতটা পেরেছি সুবিধা দিতে। কেন্দ্রের আর্থিক বঞ্চনা সত্ত্বেও আমরা চেষ্টা করেছি উন্নয়ন এগিয়ে নিয়ে যেতে। অর্থনৈতিক অসুবিধা থাকা সত্ত্বেও ষষ্ঠ বেতন কমিশন অনুসারে সরকারি কর্মীদের ৩ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে। সেই অনুযায়ী তাঁরা সুযোগ-সুবিধা পাবেন।' 

আরও পড়ুন : ৩ শতাংশ ডিএ ঘোষণা রাজ্যের, শিক্ষকরা পাবেন?


মুখ্যমন্ত্রী আরও জানান, 'এখানকার সরকারি কর্মীরা বিদেশে ঘুরতে যেতে পারেন। রাজ্য সরকার তাঁদের জন্য সুযোগ রেখেছে। তাঁরা শ্রীলঙ্কা, ব্যাঙ্কক, বাংলাদেশ, ভুটান যেতে পারেন। এবং ৫ বছরে একবার বাইরেও যেতে পারেন।' 

প্রসঙ্গত, এদিন বাজেটে রাজ্য সরকারি কর্মীদের জন্য ৩ শতাংশ মহার্ঘ্য ভাতা (DA) আগামী মার্চ থেকে কার্যকর হবে বলে ঘোষণা করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বাজেটে এই ঘোষণার পর ষষ্ঠ বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মীরা মোট ৬ শতাংশ মহার্ঘ্য ভাতা (DA) পাবেন। অর্থাৎ, কেন্দ্র সরকারি কর্মচারিদের তুলনায় রাজ্যের সরকারি কর্মীরা এখনও ৩২ শতাংশ মহার্ঘ্য ভাতা (DA) কম পাবেন। 

আরও পড়ুন : রাজ্য বাজেটে ডিএ ঘোষণা করতে পারেন মমতা, তাকিয়ে লাখ লাখ সরকারি কর্মী

চন্দ্রিমা ভট্টাচার্য জানান,আমাদের রাজ্যের সকল কর্মচারী, শিক্ষক, অশিক্ষক কর্মী, পেনশনার সবাই এই ডিএ পাবেন। ৩ শতাংশ হারে মার্চ থেকে ডিএ দেওয়া হবে। অর্থাৎ চন্দ্রিমা ভট্টাচার্যের ঘোষণা মতো শিক্ষকরাও এই ডিএ পাবেন। আর তা মার্চ মাস থেকেই লাগু হবে।

Advertisement

 

Advertisement