scorecardresearch
 

RBI New Rule: নোট বাতিল করবে এবার ব্যাঙ্কই, বড় সিদ্ধান্ত RBI-র

Unfit Notes: রিজার্ভ ব্যাঙ্ক দেশের সমস্ত ব্যাঙ্ককে নোট গণনার মেশিনের পরিবর্তে নোট ফিটনেস মেশিন ব্যবহারের নির্দেশ দিয়েছে। দীর্ঘদিন ধরে ব্যাঙ্কিং ব্যবস্থায় চলছে অচল, পুরনো নোট। আরবিআই জানিয়েছে,অতিরিক্ত ব্যবহারের ফলে নোটগুলো নোংরা ও নষ্ট হয়ে যায়। এই নোটগুলিই আনফিট করা হবে।  

Advertisement
নোটের ফিটনেস টেস্ট। নোটের ফিটনেস টেস্ট।
হাইলাইটস
  • রিজার্ভ ব্যাঙ্ক দেশের সমস্ত ব্যাঙ্ককে নোট গণনার মেশিনের পরিবর্তে নোট ফিটনেস মেশিন ব্যবহারের নির্দেশ দিয়েছে।
  • দীর্ঘদিন ধরে ব্যাঙ্কিং ব্যবস্থায় চলছে অচল, পুরনো নোট।
  • সেগুলি বাতিল করা হবে এবার।

হাত বদল হতে হতে নোটের অবস্থা সঙ্গিন হয়ে ওঠে। ফুটিফাটা ছেঁড়া নোটই অর্থব্যবস্থা থেকে বাতিলের জন্য বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এবার থেকে ফিটনেস টেস্ট হবে নোটেরও। বাধ্যতামূলক করা হয়েছে নোটের ফিটনেস পরীক্ষা। দেশের সমস্ত ব্যাঙ্ককে নোট কাউন্টিং মেশিনের পরিবর্তে নোটের ফিটনেস যাচাইয়ের মেশিন ব্যবহার শুরু করার নির্দেশ দিয়েছে আরবিআই। নোটের ফিটনেসের জন্য রিজার্ভ ব্যাঙ্ক ১১টি মানদণ্ড নির্ধারণ করেছে। নোটগুলি নির্ধারিত মানদণ্ড পূরণ না করলে বাতিল করে দেওয়া হবে।

রিজার্ভ ব্যাঙ্ক দেশের সমস্ত ব্যাঙ্ককে নোট গণনার মেশিনের পরিবর্তে নোট ফিটনেস মেশিন ব্যবহারের নির্দেশ দিয়েছে। দীর্ঘদিন ধরে ব্যাঙ্কিং ব্যবস্থায় চলছে অচল, পুরনো নোট। আরবিআই জানিয়েছে,অতিরিক্ত ব্যবহারের ফলে নোটগুলো নোংরা ও নষ্ট হয়ে যায়। এই নোটগুলিই আনফিট করা হবে।  

ফিটনেস পরীক্ষায় চিহ্নিত করা হবে কোণা মোড়া, মুছড়ে থাকা, বিবর্ণ এবং আঠা বা টেপ দিয়ে আটকানো নোটগুলি। তার পর সেগুলিকে বাতিল দেওয়া হবে। প্রতি তিন মাস পর পর নোটগুলির ফিটনেস পরীক্ষা সম্পর্কে রিজার্ভ ব্যাঙ্কের কাছে একটি রিপোর্ট পাঠাতে হবে ব্যাঙ্কগুলিকে। রিপোর্টে জানাতে হবে কতগুলি নোট কোন মান পূরণ করতে পারেনি। 

- কোণায় ভাঁজ থাকা নোট
- নোটগুলির বহু ভাঁজ। 
-ভাঁজ করায় বিকৃত হয়ে যাওয়া নোট।
- আবছা হয়ে যাওয়া ছাপা।
- টেপ, কাগজ বা আঠা দিয়ে আটকানো নোট।
- দুই দিকে সম্পূর্ণ নোংরা নোট।
-বিকৃত চিহ্ন দেওয়া নোট - ছোট ছেঁড়া নোট
- নোটে ফুটিফাটা
- দাগযুক্ত নোট
- লেখালিখি থাকা নোট

এখন পর্যন্ত নোট কাউন্টিং মেশিনগুলি শুধুমাত্র আসল এবং জাল নোটগুলি বাছাই করতে ব্যবহৃত হত।  নতুন নির্দেশিকায় বলা হয়েছে, ১০ টাকা বা তার বেশি মূল্যের সব নোট বদলে ফেলা হয়েছে। সেজন্য এখন নোট বাছাইয়ের মেশিন বদলাতে হবে। নোট বাতিলের পর গ্রাহকদের নতুন নোট দেবে ব্যাঙ্কই। 

Advertisement

আরও পড়ুন- বাজারে পদ্মা-রায়দিঘির ইলিশের দাম কত? এভাবে কিনুন টাটকা মাছ


 

Advertisement