scorecardresearch
 

FD Interest : ফিক্সড ডিপোজিটে বদলের ইঙ্গিত, সুদ কম পেতে পারেন প্রবীণরা

ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) নিয়ে বড় খবর। কমে যেতে পারে সুদের হার। তেমনই আশঙ্কা প্রকাশ করেছে SBI-এর রিসার্চের একটি রিপোর্ট। আর সেই রিপোর্ট সামনে আসার পর আতঙ্কিত অনেকেই।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) নিয়ে বড় খবর
  • কমে যেতে পারে সুদের হার

ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) নিয়ে বড় খবর। কমে যেতে পারে সুদের হার। তেমনই আশঙ্কা প্রকাশ করেছে SBI-এর রিসার্চের একটি রিপোর্ট। আর সেই রিপোর্ট সামনে আসার পর আতঙ্কিত অনেকেই। কোনও কোনও ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের FD-তে ৯ শতাংশ পর্যন্ত সুদ দিত। সেই হার কমে যেতে পারে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) মুদ্রানীতি কমিটির রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্তের পর, ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট রেট নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ব্যাংকগুলোতে আমানত বৃদ্ধির কারণেই মূলত সুদের হার কমতে পারে। তবে কমে কত হতে পারে সেই নিয়ে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। 

SBI রিসার্চের একটি রিপোর্ট অনুসারে, প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটের হার বিভিন্ন ব্যাঙ্ক গত ২ বছরে ভালোরকম বাড়িয়েছে। তবে এই বছর সেই সম্ভাবনা কম। অর্থাৎ সুদের হার আর নাও বাড়তে পারে। 

আরও পড়ুন

সেই প্রতিবেদন অনুসারে, ব্যাঙ্কগুলিতে আমানত বৃদ্ধির কারণে আরও সুদের হার বাড়বে এটা প্রত্যাখা করা যায় না। ২০২৩-২০২৪এ সামগ্রিক আমানতের বৃদ্ধি বছরে ১১ শতাংশের বেশি হওয়া উচিত। 
আর আগামী মাসে ব্যাঙ্কের আমানত ২ লক্ষ কোটি টাকা বাড়তে পারে।

FD রেট বৃদ্ধি

২০২২ সালে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট মোট ২.৫ শতাংশ বাড়িয়ে দেওয়ার পরে স্থায়ী আমানতের স্কিমগুলির হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছিল।  ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে, RBI তার রেপো রেট ৬.৫ শতাংশে বজায় রেখেছে। 

গত ২ বছরে প্রবীণ নাগরিকরা ব্যাপকভাবে উপকৃত হয়েছে। কারণ তাদের সাধারণ গ্রাহকদের জন্য হারের চেয়ে ২৫০৭৫ বেসিস পয়েন্ট দেওয়া হয়েছিল।

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে কয়েক দফায় রেপো রেট বাড়িয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তার জের পড়েছে ফিক্সড ডিপোজিটে। একাধিক ব্যাঙ্কে এখন সুদের হার বেশি। শেয়ার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুঁকির। কিন্তু ঝুঁকিহীন বিনিয়োগের জন্য এখনও মধ্যবিত্তের ভরসা ফিক্সড ডিপোজিট। নিশ্চিত রিটার্ন দেয় এফডি। এটা ভারতে জনপ্রিয়তম বিনিয়োগ। তার উপরে স্থায়ী বিনিয়োগে উপর এখন বিভিন্ন ব্যাঙ্কের সুদের হারও বেশি। রইল সেই তালিকা-

Advertisement

 

Advertisement