scorecardresearch
 

Bengal Gold Price: বিয়ের মরসুমের আগে রেকর্ড দাম সোনার, ছোট স্বর্ণ ব্যবসায়ীদের দোকান বন্ধের শঙ্কা

বিয়ের মরসুম শুরু হওয়ার আগে সোনার দাম দেখে মাথায় হাত ছোট ব্যবসায়ী থেকে গ্রাহকদের। কলকাতায় প্রতি ১০ গ্রাম পারা সোনার দাম (২৪ ক্যারেট) ৫৭ হাজার টাকায় চলে গিয়েছে। 

Advertisement
সোনার দামে মাথায় হাত। সোনার দামে মাথায় হাত।
হাইলাইটস
  • সোনার দাম দেখে মাথায় হাত ছোট ব্যবসায়ী থেকে গ্রাহকদের।
  • কলকাতায় প্রতি ১০ গ্রাম পারা সোনার দাম (২৪ ক্যারেট) ৫৭ হাজার টাকায় চলে গিয়েছে। 

মকর সংক্রান্তির পর থেকে শুরু হয়ে যাচ্ছে বিয়ের মরসুম। গত কয়েকদিন ধরেই লাগাতার বেড়ে চলেছে সোনার দাম। এ সপ্তাহেও তার অন্যথা হয়নি। কলকাতায় প্রতি ১০ গ্রাম পারা সোনার দাম (২৪ ক্যারেট) ৫৭ হাজার টাকায় চলে গিয়েছে। 

বিয়ের মরসুম শুরু হওয়ার আগে সোনার দাম দেখে মাথায় হাত ছোট ব্যবসায়ী থেকে গ্রাহকদের। শুক্রবার কলকাতার বাজারে ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারেট) দাম এই প্রথম ছুঁয়েছে ৫৭,০০০ টাকা। যা জিএসটি নিয়ে পড়ছে প্রায় ৫৯ হাজার। সে কারণে বেড়ে গিয়েছে গয়নার দামও। 

গয়না কেনার আগে সাতপাঁচ ভাবতে হচ্ছে ক্রেতাদের। স্বর্ণশিল্পীদের একাংশের দাবি,সোনার দাম যে জায়গায় পৌঁছছে তাতে ছোট ব্যবসায়ীদের দমবন্ধ অবস্থা। কেনাকাটা ঠেকেছে তলানিতে। কমেছে গয়নার বরাত। তার ফল পড়ছে ব্যবসায়। অনেক কারিগর এখন বেকার হয়ে গিয়েছেন। বিকল্প পেশার সন্ধান করছেন তাঁরা।  

স্বর্ণশিল্পীরা জানাচ্ছেন,বিয়ে বা অন্যান্য অনুষ্ঠানের জন্য যতটা দরকার ততটাই কিনছেন ক্রেতারা। শখে কেউ আর গয়না করাচ্ছেন না। সেই সংখ্যা অনেকটাই কম। ফলে সবমিলিয়ে কমেছে বিক্রিবাটা। বলে রাখি, ২০২০ সালের ৭ অগাস্ট কলকাতায় সোনার দাম পৌঁছেছিল ৫৬, ৯৬০ টাকায়। স্বর্ণশিল্প বাঁচাও কমিটির সদস্য জানালেন, বিশ্ব বাজারের অবস্থা খারাপ। পরিস্থিতি আরও জটিল হতে পারে। দাম হয়তো আরও বাড়বে। বিয়ে, অনুষ্ঠানের প্রয়োজন ছাড়া কেউ গয়নার কেনাকাটা করবেন না। সেটা ব্য়বসার জন্য বড় ধাক্কা। 
 
২০২২ সালে সোনার দামে উত্থান দেখা গিয়েছে। রাশি ও ইউক্রেন যুদ্ধের সময় সোনার দাম অনেকখানি কমে গিয়েছিল। তবে ভারতে উৎসবের মরসুম শুরুর আগে থেকে বাড়তে শুরু করেছে হলুদ ধাতুর দাম। অক্টোবর থেকে এখনও পর্যন্ত ১২ শতাংশের বেশি বেড়েছে সোনার দর।   

আরও পড়ুন- বিরাট বেতন বাড়তে পারে সরকারি কর্মীদের, বাজেটে ঘোষণা?

Advertisement

Advertisement