scorecardresearch
 

Adani Group Replies To Hindenburg Report: শেয়ারদরে কারচুপি আদানির? 'হিন্ডেনবার্গের রিপোর্টই মিথ্যে,' দাবি সংস্থার

Adani Group Replies To Hindenburg Report: আদানি গ্রুপের বিরুদ্ধে আর্থিক তছরূপের অভিযোগ এনে পেশ করা হিন্ডেনবার্গের রিপোর্ট ভুল বলে পাল্টা দাবি করা হল আদানি গ্রুপের তরফে। বিজনেস টুডে টিভিকে দেওয়া একটি সাক্ষাৎকারে আদানি গ্রুপের চিফ ফাইনান্সিয়াল অফিসার রিপোর্টকে মিথ্যা ও ভুলভাবে উপস্থাপিত করার অভিযোগ এনেছেন।

Advertisement
'হিন্ডেনবার্গের রিপোর্ট মিথ্যা, তথ্য উপস্থাপনাও ভুল'; দাবি আদানি গ্রুপের 'হিন্ডেনবার্গের রিপোর্ট মিথ্যা, তথ্য উপস্থাপনাও ভুল'; দাবি আদানি গ্রুপের
হাইলাইটস
  • হিন্ডেনবার্গের রিপোর্টকে মিথ্যা বলে দাবি
  • 'তথ্য ভুলভাবে উপস্থাপিত করা হয়েছে',
  • দাবি আদানি গ্রুপের,

Adani Group Replies To Hindenburg Report: আমেরিকান ফার্ম Hindenburg -এর রিপোর্ট সামনে আসার পর আদানি (Adani Group) গ্রুপের শেয়ারে প্রথম শুরু হয়েছে। Hindenburg নিজের রিপোর্টে আদানি গ্রুপের বিরুদ্ধে মার্কেটে তছরুপ এবং অ্যাকাউন্টে প্রতারণার অভিযোগ এনেছেন। রিপোর্টে পাল্টা জবাব দিয়ে গৌতম আদানির নেতৃত্বাধীন আদানি গ্রুপ Hindenburg এর অভিযোগকে ভিত্তিহীন এবং ভুল বলে দাবি করেছেন। আদানি গ্রুপ, Hindenburg-এর রিসার্চ এর উপর ঠিকঠাক গবেষণা না করা এবং কপি-পেস্ট করার অভিযোগ এনেছে। তারা এটাও অভিযোগ করেন যে Hindenburg মানুষকে বিভ্রান্ত করছে।

প্রশ্নগুলিকে ভুল ভাবে পেশ করা হয়েছে

আদানি গ্রুপের সিএফও (চিফ ফিনান্সিয়াল অফিসার) যুগশিন্দর সিং, বিজনেস টুডে টেলিভিশনে বিশেষ সাক্ষাৎকারে বলেছেন যে Hindenburg-এর কাছে প্রশ্ন করা উচিত যে, তারা নিজেদের রিপোর্টে আদানি গ্রুপকে জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তরগুলি ভুলভাবে কেন উপস্থাপিত করেছে।

শনিবার আদানি গ্রুপের তরফে লগ্নিকারীদের জারি করা ৪১৩ পাতার রিপোর্টের পর ইন্টারভিউতে আদানি গ্রুপ Hindenburg-এর রিসার্চ-এর সমস্ত ৮৮ টি প্রশ্নের জবাব দিয়েছেন। যুগশিন্দর সিং জানিয়েছেন যে, সমস্ত ৮৮টি প্রশ্নের জবাব দেওয়া হয়েছে এবং যদিও আমরা এই প্রশ্নের উপর জবাব না দিয়ে থাকি, তারা আমাদের প্রশ্নের জবাবের ভুল ব্যবহার করেছে এবং কোনও রিসার্চ করেনি। এর মধ্যে ৬৮ টি প্রশ্ন ভুল এবং মিথ্যা। তারা কোনও রিসার্চ করেনি বরং কপি এবং পেস্ট করেছে। এবং রিপোর্ট এফপিওকে ক্ষতি করেছে। যুগশিন্দর সিং জানিয়েছেন যে, এটা আরও খারাপ হতে পারে। তারা জেনে বুঝেই ইচ্ছাকৃতভাবে মানুষকে বিভ্রান্ত করছে। আপনাদের Hindenburg-কে জিজ্ঞাসা করা উচিত যে ওই প্রশ্নগুলি ভুল উপস্থাপনা কেন করেছে?

আরও পড়ুনঃ রাস্তায় জ্যাম থাকলে আকাশে উড়বে, গাড়িতে বিপ্লব নিয়ে এল এই ইলেকট্রিক কার

আমরা মিথ্যা স্বীকার করি না

বাকি কুড়িটি প্রশ্নের বিষয়ে জিজ্ঞাসা জিজ্ঞাসা করা হলে সিএফও জানিয়েছেন যে, "এই প্রশ্নগুলি এমন ছিল যা আদানি গ্রুপের আলোচনাকে স্বীকার করে না। আমরা মিথ্যা স্বীকার করছি না। আর যদি কারও নিজস্ব, পারিবারিক বা অফিসের বিষয় প্রশ্ন হয়, তার আমরা উত্তর দিতে পারব না।" সিং জানিয়েছেন যে, 'আমরা সমস্ত জবাবই দিতে পারতাম।'

Advertisement

সিএফও জানিয়েছেন যেখানে Hindenburg মিথ্যা এবং ভুল বয়ানের উপর ভিত্তি করে মিথ্যা রিপোর্ট তৈরি করেছে। আদানি গ্রুপের ব্যবসায় কোনও রকম ভুল বা খামতি খুঁজে বের করতে পারেনি। তিনি বলেন যেখানে ওই রিপোর্ট আমাদের ফান্ডামেন্টাল বিজনেসে কিছু পাওয়া যায়নি।

আমরা ছোট ভারতীয় ফার্মের সাহায্য করি

সিং ওই অডিট ফার্ম শাহ ধাধোরিয়ার পাশে দাঁড়িয়েছেন। যাতে তাদের ছোট আকার এবং ক্ষমতার জন্য আদানি গ্রুপের বড় গ্রুপকে অডিট করার জন্য প্রশ্ন তোলা হয়েছে। Hindenburg-রিপোর্টে এই ফার্মের ক্ষমতার উপরে প্রশ্ন তোলা হয়েছে। যাতে চার পার্টনার এবং ১১ কর্মচারী রয়েছে। এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে, তিনি ডিলায়েন্ট, কেপিএমজি, আরনেস্ট অ্যান্ড ইয়ং, পিডাব্লিউসির মত বড় একাউন্টিং ফার্মের সঙ্গে এনলিস্ট করেননি কেন, এই প্রশ্নের সিএফও জানিয়েছেন যে আমাদের মত বড় ভারতীয় কোম্পানির ভারতীয় ভেন্ডারকে ডেভলপ করার কোনও দায়িত্ব নেই? যদি আমরা ছোট ভারতীয় ফার্মগুলিকে সাহায্য না করি তাহলে তাদের ব্যবসা কীভাবে বাড়বে? আর এটাতে খারাপ কি রয়েছে? আমাদের কাছে ২১ হাজার ছোট ভেন্ডার রয়েছে।

Hindenburg-রিপোর্টের দাবি, গত সপ্তাহে Hindenburg একটি রিপোর্ট প্রকাশ করে। যাতে দাবি করা হয়, আদানি গ্রুপ ১ দশক থেকে স্টকের নয়ছয় করে অ্যাকাউন্টিংয়েও নয়ছয় করার প্ল্যানিং করছে। ফর্মের রিপোর্টে দাবি করা হয়েছে যে তাদের গ্রুপের প্রাক্তন এবং সিনিয়র অফিসারের সঙ্গে বহু লোকের সঙ্গে কথা বলেছেন এবং প্রচুর দলিল দস্তাবেজের সমীক্ষা করেছেন।

 

Advertisement