scorecardresearch
 

লবঙ্গ চাষ করার কথা আগে জানলে, এতদিনে কোটিপতি হয়ে যেতেন

লবঙ্গ মশলা হোক কিংবা ওষুধ। সব সময়ই একটা অপরিহার্য ফসল হিসেবে কাজ করে। লবঙ্গের চাহিদা যখন প্রচুর, তখন লবঙ্গ তাস করে কোটিপতি হওয়া সম্ভব। শুধু জানতে হবে সঠিক পদ্ধতি।

লবঙ্গে মিলবে টাকা লবঙ্গে মিলবে টাকা
হাইলাইটস
  • লবঙ্গ চাষ করলে কোটিপতি হতে পারেন
  • দারুণ লাভ লবঙ্গ চাষে
  • এই সুযোগ হাতছাড়া করবেন না

ভারতে গত কিছু বছর থেকে কৃষকদের মধ্যে জাগরণ তৈরি হয়েছে। তারা স্মার্টফোনের দিকে অগ্রসর হয়েছেন। প্রথাগত ধান, পাট, গম, আখের বাইরে আরও অন্য কিছু চাষ করে তারা যে খুব অল্প পরিশ্রমে বেশি লাভ করতে পারেন সে বিষয়টি বুঝতে পেরেছেন। সরকারের বিষয়ে কৃষকদের বিভিন্ন রকম হবে উৎসাহ ভাতা এবং ঋণ দানের ব্যবস্থা করছে। ফলে চাষের পদ্ধতি পরিবর্তন ঘটেছে।

ভেষজ চাষের দিকে ঝোঁক

অনেকে বিভিন্ন রকম অর্গানিক এবং ভেষজ চাষের দিকে ঝুঁকছেন। স্বাস্থ্যের পক্ষে ভালো এমন পদার্থ চাষ করে কোটি কোটি টাকা মুনাফার দিকে তার নজর দিচ্ছেন। এ কারণে বাজারে এখন এর চাহিদা বজায় থাকছে। এর মধ্যে বিভিন্ন চাষ করে মুনাফা অর্জন করছেন। এই চাষে সবচেয়ে বড় লাভ হল এর চাহিদা সবসময় বজায় থাকে। এমন একটি সম্ভার এই চাষ করে মোটা টাকা মুনাফা কমাতে পারেন। নিয়মিত চাষ করে লাখপতি বা কোটিপতি হয়ে যাওয়া অবাক হওয়ার কিছু নয়।

চাষের জন্য মনে রাখতে হবে বেশ কিছু জরুরি বিষয়

চাষ করতে গিয়ে নরম মাটি উপযুক্ত বলে মনে করা হয়। এই লবঙ্গ চাষের জন্য জমি তৈরি করতে গেলে আগে থেকে মাথায় রাখতে হবে যে, জল নিকাশি ব্যবস্থা যেন খুব ভালো থাকে। না হলে গাছের চারা যদি জল জমে থাকে, তাহলে তা পৌঁছে যেতে শুরু করবে। যখন গাছের চারা থেকে পাঁচ বছর পুরনো হয়ে যায় তখন এর মধ্যে ফল এবং ফুল আসা শুরু করে।

ছায়া ঘেরা চাষ জমি

মনে মনে রাখতে হবে যে এই গাছের চারার ছায়া খুব অত্যন্ত জরুরিয এর মধ্যে চাষ করতে গেলে যে এই এমন জায়গায় খোঁজ করতে হবে, যেখানে গাছগুলিতে পর্যাপ্ত ছায়া পাওয়া যায়য এর মধ্যে কিষাণ ভাইরা নয়া টেকনিকের সাহারা নিয়ে এই চাষ করতে পারেন। এ ছাড়া এ বিষয়টি মাথায় রাখতে হবে যে মাটি যেন নরম থাকে কিন্তু কাদা না হয়ে যায়।

লবঙ্গের বাজার

ভারতে লবঙ্গের বাজার পাওয়া অত্যন্ত সহজ। বিভিন্ন রোগের ওষুধ হিসেবে লবঙ্গ যেমন ব্যবহার করা হয়, তেমনই অনুষঙ্গ হিসেবে অত্যন্ত অপরিহার্য একটি ফসল।

 

 
; ; ;