scorecardresearch
 

Retail Inflation : ৮% রেকর্ড উচ্চতা ছুঁলো খুচরো মুদ্রাস্ফীতি

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) মূল্যস্ফীতির ঊর্ধ্বসীমা ৬% নির্ধারণ করেছে। মুদ্রাস্ফীতির ক্ষেত্রে টলারেন্স ব্যান্ড রাখা হয়েছে ২-৬ শতাংশ। কিন্তু এপ্রিলের তথ্য দেখাচ্ছে যে, এটি তার চেয়েও বেশি হয়ে গিয়েছে। একটানা ৪ মাসে মুদ্রাস্ফীতির হার RBI-এর নির্ধারিত সীমার উপরে রয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • খাদ্যদ্রব্যের দামে কোনও নিয়ন্ত্রণ নেই
  • সবচেয়ে বড় কারণ ভোজ্যতেলের মূল্যবৃদ্ধি
  • একটানা ৪ মাস মুদ্রাস্ফীতির হার RBI-এর নির্ধারিত সীমার উপরে

সাধারণ মানুষের নাভিঃশ্বাস তোলা মূল্যস্ফীতির সরকারি পরিসংখ্যান জারি। এপ্রিলে খুচরো মূল্যস্ফীতি রেকর্ড সর্বোচ্চ ৭.৭৯ শতাংশে পৌঁছেছে। যেখানে খাদ্য মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৮.৩৮%-তে। এর আগে, মার্চ মাসে খুচরো মূল্যস্ফীতি ছিল ৬.৯৫ শতাংশ, যা ১৭ মাসের সর্বোচ্চ। 

RBI-এর সীমা অতিক্রম করেছে মুদ্রাস্ফীতি
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) মূল্যস্ফীতির ঊর্ধ্বসীমা ৬% নির্ধারণ করেছে। মুদ্রাস্ফীতির ক্ষেত্রে টলারেন্স ব্যান্ড রাখা হয়েছে ২-৬ শতাংশ। কিন্তু এপ্রিলের তথ্য দেখাচ্ছে যে, এটি তার চেয়েও বেশি হয়ে গিয়েছে। একটানা ৪ মাস মুদ্রাস্ফীতির হার RBI-এর নির্ধারিত সীমার উপরে রয়েছে। এর আগে, ফেব্রুয়ারিতে খুচরো মূল্যস্ফীতির হার ছিল ৬.০৭% এবং জানুয়ারিতে ৬.০১%। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে  খুচরো মুদ্রাস্ফীতির তথ্য প্রকাশ করা হয়েছে। 

খাদ্যদ্রব্যের দাম লাগাম ছাড়া
খাদ্যদ্রব্যের দামে কোনও নিয়ন্ত্রণ নেই। এপ্রিলে খাদ্যে মূল্য বৃদ্ধি দাঁড়িয়েছে ৮.৩৮ শতাংশে। মার্চ মাসে এটি ছিল ৭.৬৮% এবং গত বছর এপ্রিলে ছিল ১.৯৬%। খাদ্য মূল্যবৃদ্ধির বৃদ্ধির নেপথ্যে সবচেয়ে বড় কারণ হল ভোজ্য তেলের মূল্যবৃদ্ধি। এছাড়া ডলারের তুলনায় টাকার অবমূল্যায়ন এবং জ্বালানি তেলের দাম বেড়ে থাকাও ওর কারণ হিসেবে কাজ করেছে।

EMI-এর বোঝা বাড়তে পারে
মুদ্রাস্ফীতির ক্রমবর্ধমান স্তরকে সামনে রেখে, রিজার্ভ ব্যাঙ্ক গতে এপ্রিলের বৈঠকে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য মুদ্রাস্ফীতির অনুমান ১.২ শতাংশ বাড়িয়ে ৫.৭ শতাংশ করেছে। এর সঙ্গে, কেন্দ্রীয় ব্যাংক ২০২২-২৩ অর্থবর্ষে অর্থনৈতিক বৃদ্ধির (Economic Growth) পূর্বাভাস ৭.৮ শতাংশ থেকে কমিয়ে ৭.২ শতাংশ করা করেছে। তাছাড়া মে মাসের শুরুতে, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ০.৪০ শতাংশ বাড়িয়ে ৪.৪০ শতাংশ করার ঘোষণাও করে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটির পরবর্তী সভা ৬ জুন থেকে ৮ জুনের মধ্যে আয়োজিত হতে চলেছে। তখন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেপো রেট আরও বাড়াতে পারে। তবে পরিবর্তিত পরিস্থিতিতে এখন মূল্যবৃদ্ধি কমার কোনও সম্ভাবনা নেই। 

Advertisement

ইউক্রেন সঙ্কটে মূল্যবৃদ্ধি
ইউক্রেন সংকট শুরু হওয়ার আগে রিজার্ভ ব্যাঙ্ক আশা করেছিল মার্চ মাসে খুচরো মুদ্রাস্ফীতি সর্বোচ্চ পর্যায়ে থাকবে। এপ্রিল থেকে এটি নামতে শুরু করবে এবং ৪ শতাংশে নেমে আসবে। 

শিল্প উৎপাদন বৃদ্ধি
এদিকে এরই মাঝে একটি সুখবর হল এই বছর মার্চ মাসে দেশের শিল্প উৎপাদন ১.৯% বৃদ্ধি পেয়েছে। শিল্প উৎপাদনের সূচকের তথ্যও শেয়ার করেছে মন্ত্রক।

আরও পড়ুন'রাতে ঘুম হয় না', প্রধানমন্ত্রীর কাছে বিয়ের আবেদন আড়াই ফুটের যুবকের

 

Advertisement