scorecardresearch
 

IPO Update: সামান্য বিনিয়োগে মুনাফার সুযোগ! আগামী সপ্তাহেই IPO খুলছে সরকারি সংস্থা IREDA

IREDA IPO: পুঁজি বাড়াতে আগামী সপ্তাহে বাজারে আসতে চলেছে সরকারি খাতের নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত ফাইন্যান্স কোম্পানি IREDA-র আইপিও। ২১ নভেম্বর, ২০২৩ খুলবে এই আইপিও এবং বিনিয়োগকারীরা ২৩ নভেম্বর পর্যন্ত আইপিওর জন্য আবেদন করতে পারবেন।

Advertisement
সামান্য বিনিয়োগে মুনাফার সুযোগ! আগামী সপ্তাহেই IPO খুলছে সরকারি সংস্থা IREDA! সামান্য বিনিয়োগে মুনাফার সুযোগ! আগামী সপ্তাহেই IPO খুলছে সরকারি সংস্থা IREDA!
হাইলাইটস
  • পুঁজি বাড়াতে আগামী সপ্তাহে বাজারে আসতে চলেছে সরকারি খাতের নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত ফাইন্যান্স কোম্পানি IREDA-র আইপিও।
  • ২১ নভেম্বর, ২০২৩ খুলবে এই আইপিও এবং বিনিয়োগকারীরা ২৩ নভেম্বর পর্যন্ত আইপিওর জন্য আবেদন করতে পারবেন।

IREDA IPO: IREDA (ইন্ডিয়ান রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি), পুনর্নবীকরণযোগ্য শক্তি সেক্টরের সঙ্গে যুক্ত একটি সরকারি NBFC কোম্পানি, ২১ নভেম্বর, ২০২৩ থেকে IPO খোলার জন্য প্রাইস ব্যান্ড নির্ধারণ করেছে। কোম্পানিটি শেয়ার প্রতি ৩০-৩২ টাকা আইপিওর প্রাইস ব্যান্ড নির্ধারণ করেছে। এই প্রাইস ব্যান্ড অনুযায়ী, কোম্পানিটি আইপিওর মাধ্যমে বাজার থেকে ২১৫০.২১ কোটি টাকা তুলতে চাইছে।

পাবলিক সেক্টরের পুনর্নবীকরণযোগ্য শক্তি সম্পর্কিত আর্থিক সংস্থা IREDA-এর IPO আগামী সপ্তাহে ২১ নভেম্বর ২০২৩ মঙ্গলবার খুলবে এবং বিনিয়োগকারীরা ২৩ নভেম্বর পর্যন্ত IPO-এর জন্য আবেদন করতে পারবেন। অ্যাঙ্কর বিনিয়োগকারীরা ২০ নভেম্বর আইপিওর জন্য আবেদন করতে পারবেন। IREDA ১০ টাকার অভিহিত মূল্যের উপর উপরের ব্যান্ড অনুযায়ী ২২ টাকা প্রিমিয়াম নির্ধারণ করেছে। আইপিওর প্রাইস ব্যান্ড প্রতি শেয়ার ৩০-৩২ টাকা।

এই আইপিওতে ৪৬০টি শেয়ারের লট সাইজ রাখা হয়েছে এবং বিনিয়োগকারীরা ৪৬০টি শেয়ারের লট সাইজের গুণে আইপিওর জন্য আবেদন করতে পারবেন। IREDA-এর আইপিওতে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ৫০ শতাংশ শেয়ার, অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ এবং খুচরা বিনিয়োগকারীদের জন্য মোট ৩৫ শতাংশ শেয়ার সংরক্ষিত হয়েছে। শেয়ারগুলি IREDA-এর IPO-তে কর্মীদের জন্য সংরক্ষিত থাকবে৷

আরও পড়ুন

যদি আমরা কোম্পানির আর্থিক ফলাফলের দিকে তাকাই, ২০২৩ ২৪ আর্থিক বছরে এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে কোম্পানির আয় ৪৭ শতাংশ বেড়ে ২৩২০ কোটি টাকা হয়েছে। যেখানে মুনাফা ৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭৮ কোটি টাকা।

২০২৩ সালের মার্চ মাসে, কেন্দ্রীয় মন্ত্রিসভা আইপিওর মাধ্যমে স্টক এক্সচেঞ্জগুলিতে ভারতীয় পুনর্নবীকরণযোগ্য শক্তি উন্নয়ন সংস্থা লিমিটেড (আইআরইডিএ) এর তালিকা অনুমোদন করেছিল। আইপিওর মাধ্যমে, সরকার তার বিনিয়োগের মূল্য আনলক করবে এবং এটি বিনিয়োগের জন্য তহবিল বাড়াতেও সাহায্য করবে। ২০২২ সালের মে মাসে পাবলিক সেক্টর কোম্পানি LIC এর IPO র পরে, এই IREDA হল প্রথম কোম্পানি যার সরকার IPO আনছে।

Advertisement

TAGS:
Advertisement