scorecardresearch
 

সরকারি স্কিমে বাজারের চেয়ে সস্তায় সোনা কেনার শেষ সুযোগ, কীভাবে কিনবেন?

সরকারি স্কিমে বাজারের চেয়ে সস্তায় সোনা কেনার শেষ সুযোগ আজই। এর চেয়ে খাঁটি ও সস্তা সোনা আর পাবেন না। এক্ষুণি জেনে নিন, কীভাবে কিনবেন? নইলে দেরি হয়ে যেতে পারে।

Advertisement
সস্তায় খাঁটি সোনা কেনার সুবর্ণ সুযোগ সস্তায় খাঁটি সোনা কেনার সুবর্ণ সুযোগ
হাইলাইটস
  • বাজারের চেয়ে সস্তায় সরকারি সোনা কেনার সুযোগ
  • শুক্রবারই শেষ দিন, তাড়াতাড়ি করুন
  • সোনা ৯৯.৯ শতাংশ খাঁটি

সোনা (Gold), গয়না হিসেবে ভারতীয়দের সবচেয়ে প্রথম পছন্দের ধাতু। গয়নার পাশাপাশি লগ্নি (Investment) করার ক্ষেত্রেও সোনা খুব লাভজনক এবং জনপ্রিয়। আপনি যদি সোনাতে লগ্নি করার চিন্তা-ভাবনা করে থাকেন, তাহলে খুব তাড়াতাড়ি করুন। কারণ সস্তায় সোনা কেনার আজ, শুক্রবারই শেষ সুযোগ। সরকারের সভরেন গোল্ড বন্ড স্কিমের (Sovereign Gold Bond Scheme) দ্বিতীয় সিরিজ শেষ হতে চলেছে।

আরও পড়ুনঃ Weight Loss Within Short Time: পুজোর আগে কমিয়ে ফেলুন ওজন, এভাবে হয়ে যান এক্কেবারে ছিপছিপে

এসজিবি (SGB)স্কিমের শেষ দিন

কেন্দ্র সরকার সভারেন গোল্ড স্কিমের দ্বিতীয় সিরিজ ২২ অগাস্ট শুরু করেছিল এবং ২৬ অগাস্ট শুক্রবার পর্যন্ত লগ্নি করার শেষ তারিখ। সভারেন গোল্ড বন্ড স্কিমের দ্বিতীয় সিরিজের জন্য এর দাম ৫ হাজার ১৯৭ টাকা প্রতি গ্রাম ঠিক করা হয়েছে। এর আগে ২০২২-২৩ আর্থিক বর্ষে সভারেন গোল্ড স্কিমের প্রথম সিরিজ, জুন মাসে লঞ্চ করা হয়েছিল।

প্রথম সিরিজ থেকে দাম কতটা বেশি?

গোল্ড বন্ড এর ইস্যু প্রাইস, ইন্ডিয়ান বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের ক্লোজিং প্রাইজ এর গড় ভ্যালুর ওপর নির্ভর করে। এ জন্য সাবস্ক্রিপশন পিরিয়ডওয়ালা সপ্তাহের ঠিক আগেই ৩ টি ওয়ার্কিং ডেতে দামের গড়ের ভিত্তিতে ঠিক করা হয়। জুন মাসে এই আর্থিক বর্ষে প্রথম সিরিজের জন্য গোল্ডবন্ড স্কিমের দাম ৫ হাজার ৯১ টাকা প্রতি গ্রাম ঠিক করা হয়। অর্থাৎ দ্বিতীয় সিরিজের দাম আগের চেয়ে ১০৬ টাকা বেশি।

ডিজিটাল পেমেন্টে পাওয়া যাবে ছাড়

রিজার্ভ ব্যাংক (Reserve Bank) এর হিসেব অনুসারে ইনভেস্টার গোল্ড বন্ড কেনার ক্ষেত্রে যদি অনলাইন লগ্নি করেন তাহলে ৫০ টাকা প্রতি গ্রামে ছাড় পাওয়া যাবে। এইভাবে ৫ হাজার ১৪৭ টাকা প্রতি গ্রাম হিসেবে সোনা কিনতে পারবে। এই বন্ড স্কিম আট বছরের মেয়াদ পর্যন্ত স্বীকৃত। পঞ্চম বছরে পরে এটি যে কোনও সময় বিক্রি করা যেতে পারে। এই স্কিমে সোনা কেনার ক্ষেত্রে নগদ ডিমান্ড ড্রাফট বা নেট ব্যাংকিং ব্যবহার করা যেতে পারে। ক্যাশে শুধুমাত্র কুড়ি হাজার টাকা পর্যন্ত পেমেন্ট করা যাবে। তার উপরে হলে ডিমান্ড ড্রাফট বা অনলাইনে পেমেন্ট করতে হবে।

Advertisement

আরও পড়ুনঃ Know Before Making Tatto: ট্যাটুর সঙ্গে জড়িয়ে গ্রহ-নক্ষত্র, সাবধান; আগেই জেনে নিন নিয়ম

এভাবে করতে পারেন লগ্নি

সভারেন গোল্ড বন্ড স্কিমের হিসেবে যে কোনও এক গ্রাম সোনা কিনে লগ্নি শুরু করা যেতে পারে। কোনও একটি আর্থিক বছরে মধ্যে সভারেন গোল্ড স্কিমে সর্বাধিক ৪ কেজি পর্যন্ত সোনা কেনা যেতে পারে। অবিচ্ছিন্ন বা একান্নবর্তী হিন্দু পরিবার এবং ট্রাস্টগুলি ২০ কেজি পর্যন্ত সোনা কিনতে পারে।

কোথা থেকে কিনবেন এই বন্ড

সরকারের তরফে এই বন্ড রিজার্ভ ব্যাংক জারি করে। এটি ব্যাংক (স্মল ফাইন্যান্স ব্যাংক এবং পেমেন্ট ব্যাংক বাদ দিয়ে), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, পোস্ট অফিস এবং স্বীকৃতিপ্রাপ্ত স্টক এক্সচেঞ্জ যেমন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড এবং বোম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেডের মাধ্যমে কেনা যেতে পারে।

 

Advertisement