scorecardresearch
 

LIC Stock Lifetime Low: ১.০৮ লক্ষ কোটি টাকা ডুবল এখনও পর্যন্ত! LIC স্টকের পতন কোথায় থামবে?

১.০৮ লক্ষ কোটি টাকা ডুবল এখনও পর্যন্ত! LIC স্টকের পতন কোথায় থামবে? লগ্নিকারীদের লগ্নিকৃত অর্থ রিকভারি করা সুদূর ভবিষ্যতে সম্ভব হবে কি না, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। ব্রোকিং ফার্মের টার্গেটে এমনই আশঙ্কা।

Advertisement
এলআইসি মার্কেট ক্যাপ কমল আরও, শেয়ারে পতন অব্যাহত এলআইসি মার্কেট ক্যাপ কমল আরও, শেয়ারে পতন অব্যাহত
হাইলাইটস
  • LIC এর শেয়ারে পতন অব্যাহত
  • M-Cap হল ৫ লাখের কম
  • লগ্নিকারীদের ক্ষতি বেড়েই চলেছে

সরকারি বিমা কোম্পানি এলআইসির শেয়ার এর মূল্য লাগাতার পড়ছে। এই সপ্তাহের প্রথম দিনেই এলআইসি শেয়ারের দাম (LIC Share Fall) পড়ে একটা নতুন রেকর্ড তৈরি করেছে। এমন প্রথমবার হয়েছে, শেয়ার বাজারের লিস্ট হওয়ার পর সরকারি বিমা কোম্পানির শেয়ারের মূল্য (LIC Stock Price) ৮০০ টাকার থেকে নীচে নেমে এসেছে। শুধু এটাই নয়, বরং স্টক ব্যবসার সময় ৭৭৫ টাকার নতুন লাইফটাইম লোতে (LIC Stock Lifetime Low) চলে এসেছে।

সোমবার ব্যবসার সময় এলআইসির শেয়ার ৭৭৫.৪০ টাকার লেভেল পর্যন্ত পড়েছিল। যে এখন এলআইসির নতুন লাইফ টাইম লো (LIC Share Lifetime Low) টেবিলে নেমে রয়েছে। ব্যবসা সমাপ্ত হবার সময় সোমবার ২২.৮৫ টাকা অর্থাৎ ২.৮৬ শতাংশ পড়ে ৭৭৭.৪০ টাকাতে বন্ধ হয়েছিল। এখনও এলআইসির বাজারে লিস্ট হওয়া দুই সপ্তাহ থেকে একটু বেশি সময় হয়েছে এবং স্টক এর মূল্য লিস্টিং এরপরে ১১ শতাংশ বেশি পড়ে গিয়েছে।

লগ্নিকারীদের বড় ক্ষতির মুখে পড়তে হয়েছে

স্টকের দাম লাগাকার পড়তে শুরু করা এলআইসির মারকেট ক্যাপ (LIC MCap) এখন কমে গিয়ে পাঁচ লাখ কোটি টাকার নীচে চলে এসেছে। আইপিএও ইস্যু প্রাইসের আপার ব্যান্ডের হিসেবে (LIC IPO Issue Price) এলআইসির ভ্যালু ৬৪২ কোটি টাকা ছিল। এখন কমে গিয়ে ৪,৯১,৭০৫.৩২ কোটি টাকাতে নেমে গিয়েছে। এর অর্থ হল যে এর আইপিওতে যারা লগ্নি করেছেন, সেই সমস্ত লগ্নিকারীরা এখনও পর্যন্ত ১ লাখ ৮ হাজার কোটি টাকা খুইয়েছেন। যদিও এখনও পর্যন্ত সবচেয়ে বড় লিস্টেড কোম্পানি হিসেবে রয়েছে এটি।

এখনও পর্যন্ত কতটা পড়েছে এলআইসি স্টক

এলআইসির আইপিও জন্য ৯০২-৯৪৯ টাকার প্রাইস বন্ড (LIC IPO Price Band) ঠিক করা হয়েছিল। প্রথম দিনের আয় সাড়ে ১৩ শতাংশ পর্যন্ত পড়ে যায়,এবং অন্তত ৮.৬২ শতাংশ অর্থাৎ ৮১.৮০ টাকা পড়ে ৮৬৭.২০.টাকায় থিতু হয়েছিল। ইস্যু প্রাইসের তুলনায় ১৮ শতাংশ বেশি পড়ে গিয়েছিল। এলআইসির প্রথমেই হিন্দুস্তান ইউনিলিভার এবং আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে পিছিয়ে সপ্তম নম্বর কোম্পানি হিসেবে রয়েছে। লিস্টিং এর পর এলআইসি বিএসসি পঞ্চম সবচেয়ে বড় কোম্পানি হয়েছিল।

Advertisement

ব্রোকারেজ ফার্ম দিয়েছে টার্গেট প্রাইস

এরই মধ্যে প্রথম এমকে গ্লোবাল (Emkay Global) এলআইসির কভার শুরু করেছে এবং ফার্মটি এলআইসির রেটিং এর সঙ্গে ৮৭৫ টাকা টার্গেট দিয়েছে। যদি এমকে গ্লোবালের অনুমান ঠিক হয় তাহলে এর অর্থ হল যে এটি লম্বা সময় পর্যন্ত এলআইসি আইপিওতে পয়সা লগ্নিকরা ইনভেস্টরসদের ক্ষতি থেকে বের করতে পারবে না।

 

Advertisement