scorecardresearch
 

Best Savings Scheme For Women: কেন্দ্রের বিশেষ সেভিংস স্কিম বেসরকারি ব্যাঙ্কেও, মহিলারা পাবেন ৭.৫% সুদ

Best Savings Scheme For Women: মহিলাদের জন্য কেন্দ্রের বিশেষ ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুবিধা এখন বেসরকারি ব্যাঙ্ক থেকেও মিলবে। আগামী ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত এই প্রকল্পের সুবিধা মিলবে, সঞ্চয়ে পাওয়া যাবে ৭.৫% সুদ।

Advertisement
কেন্দ্রের বিশেষ সেভিংস স্কিম বেসরকারি ব্যাঙ্কেও, মহিলারা পাবেন ৭.৫% সুদ! কেন্দ্রের বিশেষ সেভিংস স্কিম বেসরকারি ব্যাঙ্কেও, মহিলারা পাবেন ৭.৫% সুদ!
হাইলাইটস
  • মহিলাদের জন্য কেন্দ্রের বিশেষ ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুবিধা এখন বেসরকারি ব্যাঙ্ক থেকেও মিলবে।
  • আগামী ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত এই প্রকল্পের সুবিধা মিলবে, সঞ্চয়ে পাওয়া যাবে ৭.৫% সুদ।

Best Savings Scheme For Women: কেন্দ্রের মহিলা সম্মান সেভিংস স্কিম (Mahila Samman Savings Certificate 2023) ১ এপ্রিল থেকে শুরু হয়েছে। বাজেটের সময় এই প্রকল্পের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মহিলা সম্মান সেভিংস স্কিম (MSSC) একটি আমানত প্রকল্প যা বিশেষত মহিলাদের জন্য বাড়তি সুদের সুবিধা দেয়৷
 
এখন কেন্দ্র সরকার এই বিশেষ ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের পরিধি বাড়িয়েছে। এখন, অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মতো, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) অ্যাকাউন্ট কেন্দ্র মনোনীত বেসরকারি ব্যাঙ্কগুলিতে খোলা যেতে পারে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের সুবিধা, মহিলা সম্মান সম্মান সঞ্চয়পত্র (MSSC) সরকারি ক্ষেত্রের ব্যাঙ্কগুলির পাশাপাশি ICICI, Axis, HDFC এবং IDBI ব্যাঙ্ক থেকেও পাওয়া যাবে। এর আগেও পিপিএফ, এসএসওয়াই-এর মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে এই ভাবেই কেন্দ্র মনোনীত বেসরকারি ব্যাঙ্কগুলিতে বিনিয়োগের সুবিধা উপলব্ধ ছিল।

কেন্দ্রের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, অর্থ মন্ত্রক ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে যে জাতীয় সঞ্চয় প্রকল্পগুলির (MSSC) অ্যাকাউন্টিং এবং পরিচালনার জন্য ব্যাঙ্কে একটি আলাদা সফ্টওয়্যার থাকতে হবে। এতে, ব্যাঙ্কগুলিকেও নিশ্চিত করতে হবে যে সফ্টওয়্যারে প্রতিটি স্কিমের জন্য একটি বিশেষ কার্যকারিতা রয়েছে। ব্যাঙ্কগুলি সমস্ত স্কিমগুলি অনলাইন মোডে এবং সমস্ত কোর ব্যাঙ্কিং সমাধান সহ তাদের সবকটি শাখায় পরিচালনা করতে পারে। তবে এর জন্য ওই বেসরকারি ব্যাঙ্কগুলিকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

কারা এই MSSC অ্যাকাউন্ট খুলতে পারেন?
মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) স্কিমের অধীনে যে কোনও মহিলা তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারেন। ১৮ বছরের কম বয়সী মেয়েদের জন্য, তাদের অভিভাবকরা এই অ্যাকাউন্ট খুলে দিতে পারেন। অর্থাৎ, সব বয়সের মহিলারাই এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) স্কিমের সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুন

Advertisement

স্কিমের সুবিধা কী?
মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) স্কিম হল মহিলাদের সঞ্চয়ের ক্ষেত্রে উদ্বুদ্ধ করার জন্য একটি বিশেষ প্রকল্প৷ এই প্রকল্পে মহিলারা তাদের সঞ্চয়ের উপর ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন। এই স্কিমে চক্রবৃদ্ধি সুদের সুবিধা রয়েছে আর এর সুদ ত্রৈমাসিক ভিত্তিতে হিসাব করা হয়। এই স্কিমের মাধ্যমে মহিলারা তাদের পুঁজি দ্রুত বাড়াতে পারেন। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) স্কিমে ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত বিনিয়োগ করা যাবে। যে কোনও মহিলা এই স্কিমে ১,০০০ টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন।

Advertisement