scorecardresearch
 

Mukesh Ambani Nil Salary: টানা দু'বছর মুকেশ অম্বানির বেতন '0', আগে কত পেতেন?

Mukesh Ambani Salary: সর্বশেষ বার্ষিক রিপোর্টে RIL জানিয়েছে, ২০২০-২১ আর্থিক বছরেয অম্বানির পারিশ্রমিক 'শূন্য' ছিল। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানি ২০২০ সালের জুনে স্বেচ্ছায় বেতন না নেওয়ার সিদ্ধান্ত নেন।

Advertisement
মুকেশ অম্বানি। মুকেশ অম্বানি।
হাইলাইটস
  • ২০০৮-০৯ অর্থবর্ষ থেকে বার্ষিক ১৫ কোটি টাকা বেতন নিয়ে পেয়ে আসছেন রিলায়েন্সের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানি।
  • করোনার কারণে ২ বছর ধরে বেতন নেননি।

Mukesh Ambani Nil Salary: দেশ তো বটেই বিশ্বের ধনকুবেদের শীর্ষ তালিকায় নাম রয়েছে তাঁর। অথচ সেই মুকেশ অম্বানি বেতন নিচ্ছেন। লাগাতার দু'বছর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ থেকে এক টাকাও নেননি। করোনা প্রাদুর্ভাবের পর অর্থনীতির আকাশে ঘনিয়েছিল কালো মেঘ। তখন স্বেচ্ছায় বেতন না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মুকেশ অম্বানি। 

সর্বশেষ বার্ষিক রিপোর্টে RIL জানিয়েছে, ২০২০-২১ আর্থিক বছরেয অম্বানির পারিশ্রমিক 'শূন্য' ছিল। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানি ২০২০ সালের জুনে স্বেচ্ছায় বেতন না নেওয়ার সিদ্ধান্ত নেন। ২০২০-২১ অর্থবর্ষে এক টাকাও সংস্থার কাছ থেকে নেননি অম্বানি। ২০২১-২২ সালেও তিনি বেতন নেননি। করোনার সময় দেশের অর্থনীতির চাকা বন্ধ হয়ে গিয়েছিল। সেই টালমাটাল সময়ে সব ধরনের পারিশ্রামিক, কমিশন, ভাতা, অবসরকালীন সুবিধা ও লভ্যাংশ ত্যাগ করেন মুকেশ। আরও স্পষ্ট করে বললে গত দু'বছরে মুকেশ আম্বানি বেতন হিসেবে এক টাকাও নেননি। 

১১ বছর ধরে ১৫ কোটি বেতন মুকেশের

২০০৮-০৯ অর্থবর্ষ থেকে বার্ষিক ১৫ কোটি টাকা বেতন নিয়ে পেয়ে আসছেন রিলায়েন্সের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানি। ১১ বছর ধরে তাঁর বেতন ১৫ কোটিই রয়ে গিয়েছে।

তাঁর খুড়তুতো ভাই তথা সংস্থার স্থায়ী ডিরেক্টর নিখিল এবং হিতল মেসওয়ানি ২৪ কোটি টাকা বেতন পান।  এর সঙ্গে কমিশন বাবদ ১৭.২৮ কোটি টাকা ছিল। মুকেশ-পত্নী তথা সংস্থার নন-এক্সিকিউটিভ ডিরেক্টর নীতা অম্বানি ৫ লক্ষ টাকা সিটিং ফি নিয়েছেন। সেই সঙ্গে বার্ষিক ২ কোটি টাকা কমিশন। আগের বছর নীতা সিটিং ফি পেয়েছিলেন ৮ লক্ষ টাকা, কমিশন ১.৬৫ কোটি।  

আরও পড়ুন- 'আমি রতন টাটা বলছি', একটা ফোনেই বদলে গেল নতুন ব্যবসার ভাগ্য!

Advertisement

Advertisement