scorecardresearch
 

Ratan Tata: 'আমি রতন টাটা বলছি', একটা ফোনেই বদলে গেল নতুন ব্যবসার ভাগ্য!

Ratan Tata Phone Call Viral Post: হালে জৈব বর্জ্য চালিত 'মোবাইল ইলেকট্রিক চার্জিং ভেহিকল' চালু করেছে পুণের সংস্থা মোবাইল এনার্জি ডিস্ট্রিবিউশন স্টার্টআপ রেপোস এনার্জি।

Advertisement
চেতন ও অদিতির সঙ্গে রতন টাটা। চেতন ও অদিতির সঙ্গে রতন টাটা।
হাইলাইটস
  • রতনের একটা ফোনেই বদলে গেল জীবন!
  • ওই মুহূর্ত স্বপ্নের মতো ছিল অদিতির কাছে। পরের দিন অদিতি ও চেতন টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের সঙ্গে দেখা করে তাঁদের পরিকল্পনার কথা জানান।

একটা ফোন কল। সাক্ষাতের প্রস্তাব। তার পর যা হল! বদলে গেল নতুন শুরু করা একটি সংস্থার ভাগ্য। সেই স্টার্টআপ আজ উচ্চতা ছুঁয়েছে। কোনও ছবির গল্প নয়, বরং বাস্তব। আর ফোনে কল করেছিলেন শিল্পপতি রতন টাটা। আর সেই স্টার্টআপ সংস্থা রেপোস এনার্জি (Repos Energy)। 

হালে জৈব বর্জ্য চালিত 'মোবাইল ইলেকট্রিক চার্জিং ভেহিকল' চালু করেছে পুণের সংস্থা মোবাইল এনার্জি ডিস্ট্রিবিউশন স্টার্টআপ রেপোস এনার্জি। ওই সংস্থায় বিনিয়োগ রয়েছে রতন টাটার। স্টার্টআপের প্রতিষ্ঠাতা অদিতি ভোসলে বালুনজ এবং চেতন বালুনজ অতীত স্মরণ করেছেন। কীভাবে রতন টাটার একটা ফোন কল তাঁদের ভাগ্য বদলে দিল! দু'জনেরই স্বপ্ন ছিল, টাটা গোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটার পরামর্শ নিয়ে সংস্থা চালাবেন। 

রেপোস এনার্জির প্রতিষ্ঠাতা অদিতি নেট মাধ্যমে লিখেছেন,'আমি আর চেতন যখন স্টার্টআপ শুরু করি তখন আমি বলেছিলাম, রতন টাটার মতো পরামর্শদাতা পেলে কী ভালই না হয়! সবাই বলল, ওঁকে পাওয়া অসম্ভব'। তবে মন ভেঙে যায়নি অদিতির। রেপোজ এনার্জির লক্ষ্য, প্রযুক্তি ব্যবহার করে জ্বালানি এবং তার বণ্টনের পরিকল্পনা নিয়ে একটি থ্রি-ডি রিপোর্ট তৈরি করেন। সেই রিপোর্ট পাঠাই রতন টাটাকে। তবে কোনও সাড়া মেলেনি। তবে আশা ছাড়েননি চেতন ও অদিতি। সোজা চলে যান রতন টাটার বাড়িতে। ১২ ঘণ্টা ঠায় দাঁড়িয়েছিলেন। তবে দেখা মেলেনি।

অদিতি লিখেছেন,'অপেক্ষা বৃথা যায়নি। হোটেলে ফিরে আসার পর  একটি ফোন আসে।' ফোন তুলতেই ওপাশ থেকে একটা আওয়াজ এল, 'হ্যালো,আমি কি অদিতির সঙ্গে কথা বলতে পারি?' অদিতির কথায়,'জিজ্ঞেস করলাম কে বলছেন? শুনতে পেলাম আমি রতন টাটা বলছি, তোমার চিঠি পেয়েছি, দেখা করতে পারি?' 

ওই মুহূর্ত স্বপ্নের মতো ছিল অদিতির কাছে। পরের দিন অদিতি ও চেতন টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের সঙ্গে দেখা করে তাঁদের পরিকল্পনার কথা জানান। অদিতি বলেন,'৩ ঘণ্টার বৈঠকে নিজেদের কাজ ও লক্ষ্যের কথা বলি।' আর তাতেই টাটার সান্নিধ্যলাভ। ২০১৯ সালে অদিতিদের সংস্থায় বিনিয়োগ রে টাটা। দ্বিতীয় দফার বিনিয়োগ ২০২২ সালে। 

Advertisement

আরও পড়ুন- আর্থিক বছরের শুরুতেই ধাক্কা খেল SBI, ব্যাঙ্কের গ্রাহক হলে জানতেই হবে

Advertisement